1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় বেগুনের বাম্পার ফলন : বারি-১২ জাতের বেগুনে মুগ্ধ কৃষক ও ক্রেতারা - দৈনিক কুমিল্লার ডাক
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১২:৩৮ পূর্বাহ্ন
Title :
দ্বাদশ সংসদ নির্বাচনের পরবর্তী ৪ মাসে দেবীদ্বারে প্রায় শতাধিক হামলা-মারধরের ঘটনা ঘটেছে ময়নামতি ক্রসিংয়ে ৮ কেজি গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী আটক কুমিল্লায় নিহত আবু মিয়ার জন্য এলাকাবাসীর মানববন্ধন : দ্রুত বিচারের দাবি চৌদ্দগ্রামে পূর্ব বিরোধের জেরে প্রতিপক্ষের হামলায় নারী ও প্রবাসী সহ আহত ৩ “কুমিল্লা নগরীতে চাঁদাবাজির ঘটনায় ক্ষুব্ধ সিটি মেয়র, অভিযুক্ত গ্রেপ্তার” ঘূর্ণিঝড় রিমাল : বঙ্গোপসাগরের তাণ্ডবে বিপদসংকেত জারি দেবীদ্বারে উনঝুটি আদর্শ পাঠাগারের উদ্যোগে মা-বাবার প্রতি দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত “কুমিল্লার ক্রাইম ক্যাপিটল : অপরাধের আড়ালে নগরীর ৬, ১৬ ও ১৭ নং ওয়ার্ড নীরব সাক্ষী” কুমিল্লার তিন ওয়ার্ডে কেন এতো লাশ? কুমিল্লায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় নিহত ৫ জন, পলাতক ড্রাইভারকে গ্রেফতার করেছে হাইওয়ে পুলিশ

কুমিল্লায় বেগুনের বাম্পার ফলন : বারি-১২ জাতের বেগুনে মুগ্ধ কৃষক ও ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৩০৩২ Time View

কুমিল্লার চান্দিনা উপজেলার বড় শ্রীমন্তপুর গ্রামের মাঠজুড়ে এখন বেগুনের সবুজ সমারোহ। বিশেষ করে বারি-১২ জাতের বেগুন চাষে ব্যাপক সাড়া পড়েছে। এই বেগুন দেখতে লাউয়ের মতো বড় ও সুদৃশ্য, যা প্রথম দেখায় অনেককেই বিস্মিত করে। প্রতিটি বেগুনের ওজন প্রায় ৮০০ গ্রাম থেকে এক কেজি, যা স্থানীয় বাজারে বেগুনের চাহিদা ও দাম উভয়ই বাড়িয়ে তুলেছে।

স্থানীয় কৃষক মনোয়ার হোসেন জানান, কৃষি অফিসের পরামর্শে তিনি বারি-১২ জাতের বেগুন চাষ শুরু করেন। তার ৩০ শতাংশ জমিতে এই বেগুনের ফলন অত্যন্ত ভালো হয়েছে। বাজারে নিয়ে যেতে হয় না, জমি থেকেই ক্রেতারা কিনে নিয়ে যাচ্ছেন। সাধারণ বেগুনের তুলনায় এই বেগুনের দাম প্রায় দ্বিগুণ, প্রতি কেজি ৪০-৪৫ টাকা।

উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল বলেন, ২০২১ সালে তারা বারি-১২ জাতের বেগুন সম্পর্কে জানতে পারেন এবং বারি থেকে বীজ সংগ্রহ করেন। এই বেগুনের বীজ সংগ্রহ করে কৃষকরা পুনরায় চাষ করতে পারবেন, যা কৃষি সম্প্রসারণে বড় ধরনের অগ্রগতি বয়ে আনবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উপপরিচালক মো. আইউব মাহমুদ জানান, বারি-১২ জাতের বেগুন মূলত পটুয়াখালীর একটি রাখাইন সম্প্রদায় থেকে এসেছে। এই বেগুন চাষে কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ ও আগ্রহ দেখা গেছে। জেলায় এ বছর ২০টি প্রদর্শনী প্লট হয়েছে, যা বেগুন চাষের প্রসারে সহায়ক হবে।

এই বেগুনের বাম্পার ফলন ও বাজারজাতকরণ কুমিল্লার কৃষি ও অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করেছে, এবং কৃষকদের মধ্যে আশার আলো জাগিয়েছে। বেগুন চাষের এই নতুন দিগন্ত কুমিল্লার কৃষি প্রসারে অবদান রাখবে বলে কৃষক ও কৃষি বিশেষজ্ঞরা মনে করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com