1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বডি ওর্ন ক্যামেরা ছাড়া হাইওয়ে পুলিশের কোন সদস্য মহাসড়কে ডিউটি করতে পারবে না : হাইওয়ে পুলিশ প্রধান - দৈনিক কুমিল্লার ডাক
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫০ অপরাহ্ন

বডি ওর্ন ক্যামেরা ছাড়া হাইওয়ে পুলিশের কোন সদস্য মহাসড়কে ডিউটি করতে পারবে না : হাইওয়ে পুলিশ প্রধান

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৩০১৬ Time View

পবিত্র রমজান ও আসন্ন ঈদ-উল-ফিতর-২০২৪ উদযাপন উপলক্ষে মহাসড়ক/সড়ক পথে যাতায়াতকারী যাত্রী সাধারণের যাতায়াত নির্বিঘ্ন, নিরাপদ ও যানজট মুক্ত রাখার লক্ষ্যে মতবিনিময় সভায় হাইওয়ে পুলিশ প্রধান এ কথা বলেন।

আজ ১৯ মার্চ ২০২৪ খ্রিঃ পবিত্র রমজান ও আসন্ন ঈদ-উল-ফিতর-২০২৪ উদযাপন উপলক্ষে মহাসড়ক/সড়ক পথে যাতায়াতকারী যাত্রী সাধারণের যাতায়াত নির্বিঘ্ন, নিরাপদ ও যানজটমুক্ত রাখার লক্ষ্যে মমতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজি জনাব মোঃ শাহাবুদ্দিন খান, বিপিএম (বার) মহোদয়ের সভাপতিত্বে সকাল ১১:০০ টায়  বাংলাদেশ পুলিশ অডিটরিয়াম, রাজারবাগ, ঢাকায়  সভাটি অনুষ্ঠিত হয়।

সভার শুরুতেই অ্যাডিশনাল ডিআইজি (অপারেশনস্) জনাব শ্যামল কুমার মুখার্জী, পিপিএম-সেবা এর সঞ্চালনায়

মহাসড়কে যানজট প্রবণ স্পট নির্ধারণ, আসন্ন ঈদ-উল-ফিতর উপলক্ষে মহাসড়কের ট্রাফিক ব্যবস্থাপনা ও নিরাপত্তা, সড়ক দুর্ঘটনার কারণ সংক্রান্ত আলোচনা, সড়ক দুর্ঘটনারোধ/হ্রাসকল্পে করণীয়, হ্যালো এইচপি অ্যাপস্ সংক্রান্ত আলোচনা ও লাইভ স্ট্রিমিংসহ বডি ওর্ন ক্যামেরা সংক্রান্ত বিষয়ে একটি প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

মত-বিনিময় সভায়, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি জনাব মশিউর রহমান রাঙ্গা; বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব ওসমান আলী; নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান জনাব ইলিয়াস কাঞ্চন; যাত্রী কল্যাণ সমিতির চেয়ারম্যান   জনাব মোজাম্মেল হক; বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মোঃ তাজুল ইসলাম; বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির পরিচালক এফবিসিসিআই কার্যকরী সভাপতি সৈয়দ মোহাম্মদ বখতিয়ারসহ পরিবহন মালিক ও শ্রমিক সংগঠনের  নেতৃবৃন্দ এবং হাইওয়ে সংশ্লিষ্ট অংশীজনের বিভিন্ন নেতৃবৃন্দ ও  হাইওয়ে পুলিশের সকল ডিআইজি, অতিরিক্ত ডিআইজি, পুলিশ সুপার এবং বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিট হতে আগত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় যাত্রী কল্যাণ সমিতির চেয়ারম্যান   জনাব মোজাম্মেল হক; বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মোঃ তাজুল ইসলাম; বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির পরিচালক এফবিসিসিআই কার্যকরী সভাপতি সৈয়দ মোহাম্মদ বখতিয়ার; পরিবহন শ্রমিক ইউনিয়নের দপ্তর সম্পাদক  জনাব মো: গিয়াস উদ্দিন ভূঁইয়া প্রমুখ বক্তব্য প্রদান করেন।

সভায় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জনাব ওসমান আলী সকল মহাসড়ক যেন হাইওয়ে পুলিশের নিয়ন্ত্রণাধীন হয় তার প্রস্তাব দেন। এছাড়াও ঈদে যাত্রী পরিবহণে অতিরিক্ত ভাড়া আদায় হবে না মর্মে সকলকে নিশ্চিত করার পাশাপাশি ঢাকার আশের পাশের জেলাগুলোর পুলিশ সুপারদের সাথে সমন্বয় করে যানজট নিরসনে হাইওয়ে পুলিশকে কাজ করার আহ্বান জানান।

সভায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি জনাব মশিউর রহমান রাঙ্গা মহোদয় মহাসড়কে চালকদের আইন-শৃঙ্খলা মেনে গাড়ি চালানোর জন্য বলেন। এছাড়াও  ফিটনেস বিহীন যানবাহন যেন ঈদের সময় চলাচল করতে না পারে সে বিষয়ে লক্ষ্য রাখার পাশাপাশি যানজট নিরসনে ড্রোনের ব্যবহার করার জন্য হাইওয়ে পুলিশকে বিশেষভাবে অনুরোধ করেন এবং সভা আয়োজন করার জন্য হাইওয়ে পুলিশ প্রধানকে ধন্যবাদ জানান।

মতবিনিময় সভায় নিরাপদ সড়ক চাই এর চেয়ারম্যান জনাব ইলিয়াস কাঞ্চন বলেন, থ্রি হুইলার মহাসড়কের দুর্ঘটনার বড় একটি কারণ, থ্রি হুইলার চলাচল বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য হাইওয়ে পুলিশকে অনুরোধ করেন। হাইওয়ে পুলিশের আধুনিকীকরণে বডি ওর্ন  ক্যামেরার ব্যবহার ও ড্রোনের মাধ্যমে যানজট নিরসনের পদক্ষেপকে যুগান্তকারী হিসেবে প্রশংসা করেন।

সভায় ডিআইজি (উত্তর) ও অতিরিক্ত দায়িত্ব (অপারেশনস্) জনাব মাহ্ফুজুর রহমান, বিপিএম-বার চালকদেরকে নির্ধারিত সিটের অতিরিক্ত যাত্রী বহন না করার জন্য অনুরোধ জানান।

সভায় হাইওয়ে পুলিশ প্রধান  ফিটনেস বিহীন গাড়িগুলো যেন মহাসড়কে চলাচল না করে এই বিষয়ে পরিবহন মালিক-শ্রমিক নেতৃবৃন্দের সহযোগিতা চান। এছাড়াও মহাসড়ক নিরাপদ ও যান চলাচল নির্বিঘ্ন রাখতে এবং অপরাধ দমনে সবাইকে একযোগে কাজ করার জন্য আহবান জানান। তিনি বলেন, হাইওয়ে পুলিশ ও পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ সমন্বয় পূর্বক কাজ করে সেবা প্রত্যাশা নিশ্চিত করতে হবে। তিনি হাইওয়ে পুলিশের সকল কর্মকর্তা ও সদস্যবৃন্দকে নিষ্ঠা, সততা, শৃঙ্খলা, পেশাদারিত্ব ও সর্বোচ্চ স্বচ্ছতার সাথে দায়িত্ব পালনের নির্দেশ প্রদান করেন এবং জনমুখী পুলিশিং ব্যবস্থা নিশ্চিত করার জন্য সকলের প্রতি আহবান জানান।

তিনি বলেন, মহাসড়কে নিয়ম শৃঙ্খলা রক্ষায় চালকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চালকদের যথাযথ সচেতনতাই মহাসড়কে যানজট ও দুর্ঘটনা কমিয়ে নিয়ে আসতে পারে বলে তিনি মনে করেন। এছাড়াও মহাসড়কে সকল প্রকার চাঁদাবাজি বন্ধে কঠোর নির্দেশ প্রদান করেন।

তিনি আরো বলেন, পণ্য পরিবহনে মালিক-শ্রমিক পক্ষ যেন কোন ভাবেই হয়রানির শিকার না হয় এই বিষয়ে সবাইকে সর্বোচ্চ পেশাদারত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে।

পরিশেষে উপস্থিত সকলকেই ধন্যবাদ জ্ঞাপন করে সভা সমাপ্ত করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com