1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীর মুক্তিযোদ্ধা, এবং জাসদ নেতা শিবনারায়ণ দাসের মৃত্যু - দৈনিক কুমিল্লার ডাক
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন
Title :
“কুমিল্লার হোমনায় ব্যবসায়ী হত্যা : আদালতের ঐতিহাসিক রায়ে ৭ জনের মৃত্যুদ- ও ৭ জনের যাবজ্জীবন” চৌদ্দগ্রামে বিদেশ প্রত্যাগত অভিবাসীদের পুনঃএকত্রীকরণে সেমিনার চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা”

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীর মুক্তিযোদ্ধা, এবং জাসদ নেতা শিবনারায়ণ দাসের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৩০২২ Time View

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা শিবনারায়ণ দাস (৭৮) আজ শুক্রবার সকাল ৯টা ২৫ মিনিটে মারা গেছেন। তিনি রাজধানী ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

শিবনারায়ণ দাসের জন্ম কুমিল্লায় হয়েছিল এবং তাঁর পিতা ছিলেন সতীশচন্দ্র দাস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনারা তাঁকে ধরে নিয়ে হত্যা করে। তাঁর স্ত্রী গীতশ্রী চৌধুরী এবং সন্তান অর্ণব আদিত্য দাস তাঁর প্রয়াণে শোকাহত।

শিবনারায়ণ দাস ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্তের হাত ধরে রাজনীতিতে আসেন এবং ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে অংশ নিয়ে কারাবরণ করেন। তিনি ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ও নেতা ছিলেন।

১৯৭০ সালের ৬ জুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের ১০৮ নম্বর কক্ষে ছাত্রলীগ নেতা আ স ম আবদুর রব, শাহজাহান সিরাজ, কাজী আরেফ আহমদ, মার্শাল মনিরুল ইসলাম এবং অন্যান্য নেতাদের সাথে মিলে পতাকার পরিকল্পনা নিয়ে বৈঠকে বসেন। সভায় সবুজ জমিনের ওপর লাল সূর্যের মাঝে হলুদ রঙের বাংলার মানচিত্র খচিত পতাকা তৈরির সিদ্ধান্ত হয়।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার শিবনারায়ণ দাসের মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

শিবনারায়ণ দাসের অবদান বাংলাদেশের জাতীয় পতাকা এবং দেশের স্বাধীনতা আন্দোলনে সবসময় স্মরণীয় থাকবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com