1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
ময়নামতি মেলার ঐতিহ্য হাজার বছরের সাক্ষী - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৪:২৫ অপরাহ্ন
Title :
তিতাসে জাগ্রত একতা সংঘের সভাপতি শফিকুল ইসলামকে সংবর্ধনা দেবীদ্বারে আগ্নেয়াস্ত্রসহ ডাকাত দলের ১ সদস্য গ্রেফতার চান্দিনায় শ্রমিক অবরোধ : পারিশ্রমিকের দাবিতে মহাসড়ক স্তব্ধ কুমিল্লায় ডিবি পুলিশের অভিযানে ৫২ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শ্রমিক আন্দোলনে যানজট চৌদ্দগ্রামে গাঁজা-ইয়াবা উদ্ধার, কথিত সাংবাদিকসহ আটক ১৩ চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নিহত ঈদে পরিবার ছেড়ে রাস্তায় : হাইওয়ে পুলিশের অক্লান্ত সেবায় সুরক্ষিত যাত্রা “কলেজের করিডোরে হৃদয়ের হাসি : বৃষ্টি ও সাহিত্যের মিলন” পুলিশ পরিচয়ে ছিনতাই চক্রের মূল হোতা গ্রেফতার

ময়নামতি মেলার ঐতিহ্য হাজার বছরের সাক্ষী

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : বৃহস্পতিবার, ১১ এপ্রিল, ২০২৪
  • ৩০২৭ Time View

বাংলাদেশের কুমিল্লা অঞ্চলের ময়নামতি মেলা শুধু একটি উৎসব নয়, এটি একটি ঐতিহাসিক ঐতিহ্য যা হাজার বছর ধরে বাঙালির সাংস্কৃতিক পরিচয় ও শিক্ষার প্রতীক হিসেবে পরিচিত। ময়নামতি অঞ্চলের প্রাচীন নাম রোহিতগিরি, যা লালমাই অঞ্চলের প্রাচীনতম সভ্যতার নিদর্শন। এখানে শালবন বিহার অন্যতম প্রধান প্রত্নতাত্ত্বিক নিদর্শন, যা খ্রিস্টিয় সপ্তম শতাব্দীর শেষ থেকে অষ্টম শতাব্দীর প্রথম ভাগে নির্মিত। ময়নামতি জাদুঘরে এই অঞ্চলের অনেক প্রাচীন নিদর্শন সংরক্ষিত আছে, যা পর্যটকদের জন্য খুবই আকর্ষণীয়।

বৈশাখ মাসে ময়নামতি মেলা একটি বিশেষ উৎসবের রূপ নেয়, যেখানে পারিবারিক মিলনমেলা এবং আত্মীয়তার বন্ধন সুদৃঢ় হয়। যদিও ২০১৬ সালে রানীর বাংলো নিষিদ্ধ করা হয়েছিল, তবুও মেলার ঐতিহ্য এবং আবেগ এখনো বিদ্যমান। মেলার সময় ময়নামতি রানীর বাংলো’র আশপাশে অনেক দোকানী ভীড় করে থাকে, যা এই ঐতিহ্যবাহী মেলার জীবন্ত ঐতিহ্যকে ধরে রাখে। ঈদুল ফিতরের দিন ময়নামতি রানীর বাংলো সংলগ্ন সাহেবের বাজার থেকে তোলা একটি দোকানের ছবি এই মেলার আবেগ ও ঐতিহ্যের সাক্ষ্য বহন করে।

এই মেলা প্রতি বছর দেশ-বিদেশের নানা প্রান্তের মানুষকে একত্রিত করে, যা বাঙালির সাংস্কৃতিক ঐতিহ্য ও সম্প্রীতির এক অনন্য উদাহরণ। ময়নামতি মেলা শুধু একটি উৎসব নয়, এটি একটি সম্প্রীতির বন্ধন, যা প্রতি বছর বৈশাখ মাসে নতুন করে জাগ্রত হয়। এই মেলার মাধ্যমে ময়নামতির ঐতিহ্য এবং ইতিহাস প্রতিনিয়ত জীবন্ত থাকে এবং ভবিষ্যত প্রজন্মের কাছে পৌঁছায়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com