1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন - দৈনিক কুমিল্লার ডাক
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১১:০৬ পূর্বাহ্ন
Title :
“কুমিল্লার হোমনায় ব্যবসায়ী হত্যা : আদালতের ঐতিহাসিক রায়ে ৭ জনের মৃত্যুদ- ও ৭ জনের যাবজ্জীবন” চৌদ্দগ্রামে বিদেশ প্রত্যাগত অভিবাসীদের পুনঃএকত্রীকরণে সেমিনার চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা”

কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন

সংবাদ বিজ্ঞপ্তি :
  • Update Time : শুক্রবার, ৩ মে, ২০২৪
  • ৩০৩২ Time View

নানা কর্মসূচীর মধ্য দিয়ে কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে। সাংবাদিক কল্যাণ পরিষদ, কুমিল্লা এই দিবসটি পালন করেছে, যার এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “পরিবেশগত সংকটের মুখে সাংবাদিকতা”।

৩ মে সকালে কুমিল্লা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ। সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার সভাপতি ওমর ফারুকী তাপসের সভাপতিত্বে এবং সঞ্চালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক মোঃ মনির হোসেন। অনুষ্ঠানে সারাদেশে নিহত, আহত ও অসুস্থ্য সাংবাদিকদের জন্যে দোয়া এবং সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্যে কুমিল্লার ৭ সাংবাদিককে ফুলের মালা পড়িয়ে সম্মননা প্রদান করা হয়।

বক্তারা অভিমত ব্যক্ত করে বলেন, জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর মতে, অবাধ, মুক্তচিন্তা এবং মতপ্রকাশের অধিকার হচ্ছে মানবাধিকারের মূল কথা। তারা আরো বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় একটি ভীতি তৈরি করেছে, যা সংবিধানের মৌলিক অধিকারেরও পরিপন্থী। সাংবাদিকরা যদি স্বাধীন ভাবে গণ মাধ্যমে লিখতে পারে এবং মত প্রকাশ করতে পারে তা হলেই সমাজ থেকে অন্যায়, অনিয়ম ও দূর্নীতি দূর করা সম্ভব।

ওয়াল্ড প্রেস ফ্রিডম ডে ২০২৪ উপলক্ষে যাদেরকে সম্মাননা প্রদান করা হয় তারা হলেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আবুল হাসানাত বাবুল, এটিএন বাংলা ও এটি এন নিউজের ষ্টাফ রিপোর্টার খায়রুল আহসান মানিক, জি টিভির জেলা প্রতিনিধি সেলিম রেজা মুন্সী, দৈনিক আজকের কুমিল্লার সম্পাদক ও প্রকাশক ইমতিয়াজ আহমেদ জিতু, বৈশাখী টিভির জেলা প্রতিনিধি আনোয়ার হোসাইন, যমুনা টিভির কুমিল্লা ব্যুরো প্রধান রফিকুল ইসলাম চৌধুরী খোকন, এবং দৈনিক সমকাল পত্রিকার ফটো সাংবাদিক এন কে রিপন। এঅনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান সম্মাননা স্মারক ক্রেষ্ট প্রদান করেন। বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ও সাংবাদিক সম্মাননা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুগান্তরের বুড়িচং প্রতিনিধি সৌরভ মাহমুদ হারুন, জাগো কুমিল্লার সম্পাদক অমিত মজুমদার, সাংবাদিক কল্যাণ পরিষদ, কুমিল্লার যুগ্ন সাধারণ সম্পাদক রবিউল বাশার খান, মুক্ত খবর পত্রিকার জেলা প্রতিনিধি আবু বকর সিদ্দিক, বাংলাদেশ সমাচার পত্রিকার প্রতিনিধি মোঃ সাফি, ফটো সাংবাদিক শ্যামল বড়ুয়া ববি, বেঙ্গল টাইমস এর প্রতিনিধি আলমগীর হোসেন, দৈনিক রুপসী বাংলার স্টাফ রিপোর্টার ফারুক আজম, দৈনিক সমাজকণ্ঠ পত্রিকার প্রতিনিধি মোঃ মোতালেব হোসেন, হাবিবুর রহমান মুন্না, মোস্তাফিজ, বাংলাদেশ সমাচার প্রতিনিধি আফসানা, সাংবাদিক জহিরুল ইসলাম মারুফ, সিটিভি নিউজের সহকারী সম্পাদক ওমর শারিদ বিধান, সাংবাদিক নারায়ন কুণ্ড, সাংবাদিক মোঃ ইয়াসিন সহ আরো অনেকে।

এই দিবসের মাধ্যমে সাংবাদিকতার স্বাধীনতা এবং গণমাধ্যমের অবাধ প্রবাহের গুরুত্ব আরো একবার প্রতিষ্ঠিত হয়। সমাজের উন্নয়নে সাংবাদিকতার অবদান এবং সাংবাদিকদের সাহসিকতা ও নিষ্ঠার প্রতি সম্মান জানানো হয়। সমাজের অন্যায়, অনিয়ম এবং দূর্নীতি দূর করার লক্ষ্যে সাংবাদিকদের অবিচল প্রতিজ্ঞা এবং স্বাধীন মতপ্রকাশের অধিকারের প্রতি অঙ্গীকার এই দিবসের মূল বার্তা হিসেবে উঠে আসে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com