Warning: Creating default object from empty value in /home/comillar/public_html/wp-content/themes/NewsSun/lib/ReduxCore/inc/class.redux_filesystem.php on line 29
বাল্য বিয়ে বন্ধে ডিজিটাল প্রতিরোধ: সমাজের জাগরণের ডাক! - দৈনিক কুমিল্লার ডাক
  1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বাল্য বিয়ে বন্ধে ডিজিটাল প্রতিরোধ: সমাজের জাগরণের ডাক! - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৫৪ পূর্বাহ্ন
Title :
কুমিল্লায় অজ্ঞান পার্টির তিন সদস্য গ্রেফতার বুড়িচং-ব্রাহ্মণপাড়ায় এমপির নাম ভাঙ্গিয়ে ড্রেজার দিয়ে গোমতীর উর্বর জমি নিধন কুমিল্লায় ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিনকে ৪ মাসের বিনাশ্রম কারাদণ্ড; আপিল শর্তে জামিন চৌদ্দগ্রামে পুচকা খেয়ে ৬ স্কুল শিক্ষার্থী অসুস্থ চৌদ্দগ্রামে এলজি গান সহ অস্ত্রধারী যুবক আটক ছাত্রলীগ নেতাকর্মীদের গণহারে পদত্যাগ কুমিল্লায় বঙ্গবন্ধু সাংস্কৃতিক ফোরামের বিভাগীয় সাংগঠনিক কর্মকাণ্ডের প্রস্তুুতি সভা সমাপ্ত কুমিল্লায় জোড়া খুনের মামলায় ০৬ জনের মৃত্যু দণ্ড, ৭ জনের যাবজ্জীবন কারাদণ্ড ছিনতাইয়ের ৩৬ ঘন্টার মধ্যে মালামাল উদ্ধারসহ গ্রেফতার দুই নগরীর পূর্বালী চত্বরে ‘শান্তি সমাবেশ’ করেছে মহানগর ছাত্রলীগ

বাল্য বিয়ে বন্ধে ডিজিটাল প্রতিরোধ: সমাজের জাগরণের ডাক!

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : রবিবার, ৫ মে, ২০২৪
  • ৩১১৭ Time View

সচেতনতা ও বাল্য বিয়ের প্রতিরোধে সমাজের ভূমিকা

সম্প্রতি আশুলিয়া, ঢাকা থেকে মিম আক্তার নামের এক অপ্রাপ্ত বয়স্ক মেয়ে তার প্রেমিক মো: তাজুল ইসলামের সাথে পালিয়ে গেছে। এই ঘটনা আমাদের সমাজের একটি গভীর সমস্যার দিকে ইঙ্গিত করে, যেখানে বাল্য বিয়ে এবং ভুয়া জন্ম সনদের মাধ্যমে এই ধরনের বিয়ে পড়ানোর প্রবণতা বিদ্যমান।

মেয়েটির পালিয়ে যাওয়ার পেছনের কারণ হলো তার পরিবার থেকে অপ্রাপ্ত বয়সে বিয়ের চাপ। সরকারের আইন অনুযায়ী, বরের জন্য ন্যূনতম বয়স ২১ এবং কনের জন্য ১৮ বছর হতে হবে। কিন্তু অনেক সময় কম্পিউটারে ভুয়া জন্ম সনদ তৈরি করে এবং কাজীর সহায়তায় বাল্য বিয়ে পড়ানো হয়। এই প্রবণতা শুধু আইনের লঙ্ঘনই নয়, বরং এটি একটি নাবালক মেয়ের জীবন এবং স্বাধীনতার উপর গুরুতর প্রভাব ফেলে।

একজন আইটি বিশেষজ্ঞের মতে, যদি সকল কাজীদের একটি ডিজিটাল এ্যাপ্সের আওতায় নিয়ে আসা যায়, তাহলে ভুয়া জন্ম সনদ দ্বারা বাল্য বিয়ে পড়ানোর প্রবণতা অনেকাংশে কমে যেতে পারে। এই এ্যাপ্স যদি জন্ম সনদের তথ্য সরকারি ডাটাবেসের সাথে মিলিয়ে দেখে এবং অমিল থাকলে রিজেক্ট করে দেয়, তাহলে বাল্য বিয়ে রেজিষ্ট্রেশন করা আর সম্ভব হবে না।

এই ঘটনা আমাদের সমাজের সচেতনতা বাড়ানোর জন্য একটি সতর্কবার্তা। প্রতিটি পরিবারের উচিত তাদের ছেলে-মেয়ের উপর নজর রাখা, তাদের সাথে কথা বলা, এবং তাদের সম্পর্কে সচেতন থাকা। সমাজের মাতব্বর এবং কাজীদেরও দায়িত্ব রয়েছে আইন মেনে চলার এবং বাল্য বিয়ের মতো অপরাধ রোধ করার। আমাদের সকলের উচিত এই ধরনের ঘটনা প্রতিরোধে সচেতন হওয়া এবং সমাজের উন্নতির জন্য কাজ করা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com