1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
লালমাই পাহাড়ের বিপন্নতা : অবৈধ মাটি কাটা ও প্রাণীকূলের সংকট - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৩:৪৭ অপরাহ্ন
Title :
তিতাসে জাগ্রত একতা সংঘের সভাপতি শফিকুল ইসলামকে সংবর্ধনা দেবীদ্বারে আগ্নেয়াস্ত্রসহ ডাকাত দলের ১ সদস্য গ্রেফতার চান্দিনায় শ্রমিক অবরোধ : পারিশ্রমিকের দাবিতে মহাসড়ক স্তব্ধ কুমিল্লায় ডিবি পুলিশের অভিযানে ৫২ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শ্রমিক আন্দোলনে যানজট চৌদ্দগ্রামে গাঁজা-ইয়াবা উদ্ধার, কথিত সাংবাদিকসহ আটক ১৩ চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নিহত ঈদে পরিবার ছেড়ে রাস্তায় : হাইওয়ে পুলিশের অক্লান্ত সেবায় সুরক্ষিত যাত্রা “কলেজের করিডোরে হৃদয়ের হাসি : বৃষ্টি ও সাহিত্যের মিলন” পুলিশ পরিচয়ে ছিনতাই চক্রের মূল হোতা গ্রেফতার

লালমাই পাহাড়ের বিপন্নতা : অবৈধ মাটি কাটা ও প্রাণীকূলের সংকট

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শনিবার, ১১ মে, ২০২৪
  • ৩০৪৩ Time View

ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক গুরুত্বপূর্ণ লালমাই পাহাড় আজ বিপন্ন। অবৈধ মাটি কাটা ও পাহাড় ধ্বংসের ফলে এই পাহাড়ের অস্তিত্ব এবং এর বৈচিত্র্যময় প্রাণীকূল আজ হুমকির মুখে। স্থানীয় চক্র এবং কিছু রাজনৈতিক নেতাদের ইন্ধনে এই পাহাড়ের মাটি অবাধে কাটা হচ্ছে, যা পাহাড়ের টিলাগুলোকে একে একে বিলুপ্তির পথে ঠেলে দিচ্ছে।

সালমানপুর, ষাট কলোনি, রাজারখলা, বড় ধর্মপুর সহ বিভিন্ন এলাকায় এই মাটি কাটার ঘটনা বেশি লক্ষ্য করা যায়। স্থানীয় বাসিন্দারা জানান, এসব চক্র প্রশাসনকে ম্যানেজ করে পাহাড়ের মাটি কেটে সাবাড় করছে। এই মাটি বিক্রি হচ্ছে আদর্শ সদর, সদর দক্ষিণ, বুড়িচং এবং বরুড়া উপজেলার ইটভাটাগুলোতে।

পাহাড়ের বাসিন্দারা ভীতসন্ত্রস্ত, প্রতিবাদের ভয়ে চুপ করে আছেন। প্রশাসনের অভিযান নামমাত্র, এবং মূলহোতারা অধরা থাকায় পাহাড়ের বাসিন্দারা আস্থা হারিয়েছেন। এক বাসিন্দা বলেন, “চোখের সামনে পাহাড়ের টিলাগুলো কেটে ফেলছে, তাকিয়ে থাকা ছাড়া আমাদের আর কিছু করার থাকে না।”

লালমাই পাহাড়ের দৈর্ঘ্য প্রায় ১৪ কিলোমিটার, প্রস্থ প্রায় ৩ কিলোমিটার এবং সর্বোচ্চ উচ্চতা প্রায় ৫০ মিটার। এই পাহাড়ে বাস করে বিভিন্ন সরীসৃপ, উভচর, স্তন্যপায়ী এবং মেরুদণ্ডীসহ বিভিন্ন বন্যপ্রাণি। পাহাড় কাটার ফলে এসব প্রাণীর অস্তিত্ব হারাতে বসেছে।

এই প্রেক্ষাপটে, প্রশাসন এবং সচেতন মহলের দ্রুত হস্তক্ষেপ এবং সক্রিয় পদক্ষেপ অত্যন্ত জরুরি। লালমাই পাহাড় রক্ষায় সকলের সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com