1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
শিক্ষকতা ছেড়ে সাংবাদিকতায়, কি পেলেন কি হারালেন? - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ১৫ জুন ২০২৪, ০৫:২০ অপরাহ্ন
Title :
তিতাসে জাগ্রত একতা সংঘের সভাপতি শফিকুল ইসলামকে সংবর্ধনা দেবীদ্বারে আগ্নেয়াস্ত্রসহ ডাকাত দলের ১ সদস্য গ্রেফতার চান্দিনায় শ্রমিক অবরোধ : পারিশ্রমিকের দাবিতে মহাসড়ক স্তব্ধ কুমিল্লায় ডিবি পুলিশের অভিযানে ৫২ কেজি গাঁজাসহ দুই মাদক কারবারি গ্রেফতার ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে শ্রমিক আন্দোলনে যানজট চৌদ্দগ্রামে গাঁজা-ইয়াবা উদ্ধার, কথিত সাংবাদিকসহ আটক ১৩ চৌদ্দগ্রামে সড়ক দুর্ঘটনায় কাভার্ডভ্যান চালক নিহত ঈদে পরিবার ছেড়ে রাস্তায় : হাইওয়ে পুলিশের অক্লান্ত সেবায় সুরক্ষিত যাত্রা “কলেজের করিডোরে হৃদয়ের হাসি : বৃষ্টি ও সাহিত্যের মিলন” পুলিশ পরিচয়ে ছিনতাই চক্রের মূল হোতা গ্রেফতার

শিক্ষকতা ছেড়ে সাংবাদিকতায়, কি পেলেন কি হারালেন?

মোহাম্মদ কাজী নুর আলম :
  • Update Time : সোমবার, ৩ জুন, ২০২৪
  • ৩০৭৭ Time View

কুমিল্লার সাংবাদিক শাহীন মীর্জা, যিনি তার সাহসী লেখনীর মাধ্যমে অনেক রাজনৈতিক নেতা ও দূর্নীতিবাজদের আতংকিত করেছিলেন, আজ অসুস্থ। তার লেখায় সত্যের প্রতিচ্ছবি ফুটে উঠতো, যা কুমিল্লার মানুষের মনে সাহস ও প্রেরণা জাগাতো। তার অসুস্থতা সত্ত্বেও, তিনি মজলুম সাংবাদিকদের ও শৈশবের বন্ধুদের সাথে সংস্পর্শে থাকার জন্য বিভিন্ন স্থানে ঘুরে বেড়াচ্ছেন।

জীবনের শেষ মুহুর্তে এসে একাকিত্ব তাকে গ্রাস করেছে। প্রিয় স্ত্রীর মৃত্যুর পর এবং ছেলের অস্ট্রেলিয়ায় পড়াশোনায় ব্যস্ত থাকায়, তিনি একাকীত্বে ভুগছেন। তার বড় মেয়ে এডভোকেট জ্যোতি মীর্জা ও নাতির স্নেহ ভালোবাসা তাকে সব সময় ভালো থাকার অভিনয় করতে সাহায্য করেছে, কিন্তু তারা সিঙ্গাপুর চলে যাওয়ার পর তিনি মানসিকভাবে ভেঙে পড়েন।

বিদেশ যাওয়ার কয়েক দিন পরই শাহীন মীর্জা হার্ট এ্যাটাক করেন এবং কুমিল্লা ও ঢাকায় চিকিৎসা শেষে বাড়ি ফিরে আসেন। তার শয্যাপাশে কুমিল্লা ও ঢাকার অনেক সিনিয়র ও জুনিয়র সাংবাদিক ও সাংবাদিক নেতা দাঁড়িয়েছেন।

৩ তারিখ গভীর রাতে, মনের টানে কুমিল্লা সিটি করপোরেশনের শুভপুর এলাকায় সিনিয়র সাংবাদিক মোহাম্মদ কাজী নুর আলমের বাসায় ছুটে আসেন। এসময় শাহীন মীর্জা সহ পুরো পরিবার আবেগাপ্লুত হয়ে পড়েন।

শাহীন মীর্জা পরিচয়: তিনি কুমিল্লা প্রেসক্লাবের সাবেক আহ্বায়ক, কুমিল্লা জেলা সাংবাদিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি ও ফেডারেল সাংবাদিক ইউনিয়নের কেন্দ্রীয় কাউন্সিলর, বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক সংস্থা (মাসাস) এর পরিষ্ঠাতা চেয়ারম্যান। তার জীবন ও কর্ম আমাদের সাংবাদিকতার আদর্শ ও নৈতিকতার এক উজ্জ্বল উদাহরণ। তার অবদান ও ত্যাগ কুমিল্লার সাংবাদিকতা ও মানবাধিকারের ক্ষেত্রে অমূল্য।

তার জীবনের এই পর্যায়ে, শাহীন মীর্জা একজন আদর্শ শিক্ষক হিসেবেও পরিচিত। তিনি বহু ছাত্র তৈরির কারিগর হিসেবে পরিচিত এবং এখনো সময় সুযোগ পেলে মসজিদ, এতিমখানায় গিয়ে এতিম শিশু ও কোরআনের পাখিদের সাথে সময় কাটান। তার এই মহান কর্মকাণ্ড তাকে শুধু একজন সাংবাদিক হিসেবেই নয়, একজন মানবতাবাদী হিসেবেও পরিচিতি দিয়েছে।

তার আদর্শ ও নীতির প্রতি অবিচল থাকার জন্য তিনি বহু নির্যাতনের শিকার হলেও কখনো আপোষ করেননি। রাজনৈতিক প্রতিহিংসার কারণে মরহুম রমিজ খান সহ অনেকের বৈধ সদস্যপদ স্থগিত করা হয়েছে, যা নিয়ে দেশের সর্বোচ্চ আদালত হাইকোর্টে মামলা চলমান। আগামী প্রেসক্লাব নির্বাচনের আগে যাদের সদস্যপদ স্থগিত করা হয়েছে তাদের পূর্ণ বহাল করা না হলে পুনরায় মামলার কার্যক্রম শুরু হবে বলে আদালত সূত্র নিশ্চিত করেছেন। জীবদ্দশায় মরহুম সাংবাদিক রমিজ খান প্রেসক্লাব সদস্যপদ বঞ্চিত এমন সদস্যদের নিয়ে মামলাটি দায়ের করেন। রমিজ খানের মৃত্যুর পর অন্যান্য সদস্যগণ এই মামলা পুনরায় চালু করতে পারবেন বলে আইনজীবী সকল বাদীকে অবগত করেছেন।

শাহীন মীর্জার জীবন ও কর্ম আমাদের সাংবাদিকতার আদর্শ ও নৈতিকতার এক উজ্জ্বল উদাহরণ। তার অবদান ও ত্যাগ কুমিল্লার সাংবাদিকতা ও মানবাধিকারের ক্ষেত্রে অমূল্য। তার জীবনের এই পর্যায়ে, তিনি আমাদের সমাজের জন্য এক অনুপ্রেরণার উৎস।

লেখক : কবি, সংগঠক ও সাংবাদিক। 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com