1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
হজ করতে পায়ে হেঁটে মক্কার উদ্দেশে কুমিল্লার যুবক - দৈনিক কুমিল্লার ডাক
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন
Title :
“কুমিল্লার হোমনায় ব্যবসায়ী হত্যা : আদালতের ঐতিহাসিক রায়ে ৭ জনের মৃত্যুদ- ও ৭ জনের যাবজ্জীবন” চৌদ্দগ্রামে বিদেশ প্রত্যাগত অভিবাসীদের পুনঃএকত্রীকরণে সেমিনার চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা”

হজ করতে পায়ে হেঁটে মক্কার উদ্দেশে কুমিল্লার যুবক

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শনিবার, ৮ জুলাই, ২০২৩
  • ৩১৫৪ Time View

হজ করতে পায়ে হেঁটে মক্কার উদ্দেশে কুমিল্লার আলিফ পবিত্র হজ পালন প্রতিটি মুসলমানেরই আজন্ম লালিত স্বপ্ন। সেই স্বপ্নকে রঙিন করতেই ভিন্নরকম একটি পদ্ধতি বেছে নিলেন কুমিল্লার এক যুবক। পায়ে হেঁটে ২০২৪ সালে অনুষ্ঠিত হতে যাওয়া হজ পালনের উদ্দেশ্যে তিনি নিজ গ্রাম থেকে রওনা হয়েছেন।

শনিবার দুপুর ১২টার দিকে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলার নিজ গ্রাম বাতাবাড়িয়া থেকে রওনা হয়েছেন তিনি। ঐ যুবকের নাম আলিফ মাহমুদ আদিব। তার বয়স ২৫ বছর। আদিবের বাবার নাম মরহুম আব্দুল মালেক।

আলিফ মাহমুদ আদিব জানান, এখনো তিনি নিজ উপজেলায় অবস্থান করছেন। পদ্মাসেতু হয়ে বেনাপোল বর্ডার দিয়ে দেশ ছাড়ার ইচ্ছা তার।

এই সফরে বাংলাদেশ ছাড়াও আরো অন্তত ছয়টি দেশের মাটিতে হাঁটবেন আলিফ মাহমুদ। সেগুলো হলো- ভারত, পাকিস্তান, ইরান, ইরাক, কুয়েত এবং সৌদি আরব। সফরের দূরত্ব সাত হাজার ৮১০ কিলোমিটার কিংবা আরো একটু বেশি।

আধুনিক যোগাযোগব্যবস্থার যুগে দীর্ঘ এ পথে কেন তিনি হেঁটে হজে যাওয়ার সিদ্ধান্ত নিলেন, এমন প্রশ্নের জবাবে আলিফ মাহমুদ বলেন, আমি আসলে একজন ভ্রমণপ্রেমী মানুষ। ভ্রমণ পছন্দ করি। আমি এর আগে সাইকেলে চড়ে দেশের ৬৪টি জেলাতেই ভ্রমণ করেছি। তখন থেকেই আমার এভাবে হজে যাওয়ার পরিকল্পনা।

তিনি আরো বলেন, শুরুতে সাইকেলে চড়ে হজ করার ইচ্ছা ছিল। তবে সেটি পরিবর্তন করে পায়ে হেঁটে মক্কায় যাওয়ার সিদ্ধান্ত নেই। আর এটি আমার কাছে সম্ভবই মনে হয়েছে। কারণ হাজার বছর আগে ইসলাম ধর্ম প্রচার, ব্যবসা-বাণিজ্য ইত্যাদির জন্য মানুষ পায়ে হেঁটে দূর-দূরান্তে সফর করতেন।

আলিফ মাহমুদ মনে করছেন এই দীর্ঘ পথে মহাসাগর-মরুভূমি তিনি সহজেই পাড়ি দিতে পারবেন। কারণ, তার বিশ্বাস- এই সফরে আল্লাহ তাকে পরিপূর্ণ সাহায্য করবেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com