1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বিশ্ববিদ্যালয় দিবসে কুবি শিক্ষার্থীদের সাংস্কৃতিক সন্ধ্যা - দৈনিক কুমিল্লার ডাক
বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৫৫ পূর্বাহ্ন
Title :
কুমিল্লায় অপরাধ দমনে অভিনব সাফল্য : কোতয়ালী মডেল থানার ওসি সহ চার কর্মকর্তা পুরস্কৃত যারা গত ১৫ বছরে এক কিলোমিটার রাস্তা বানাতে পারেনি, তারা কিভাবে ভোট চাইতে আসে – ইন্জিঃ রিপন কুমিল্লা জেলার ট্রাফিক পুলিশ টি এস আই আশীষ কুমারের অসামান্য সেবার জন্য পুরষ্কার প্রাপ্তি দেবীদ্বারে ভয়াবহ অগ্নিকান্ড: রান্নাঘরের আগুনে বাড়ীসহ বাজারের দোকান পুড়ে কোটি টাকার ক্ষয়ক্ষতি আরিফুর রহমান দোলন – সাংবাদিকতা ও রাজনীতির মিশ্রণে এক অনন্য পথিক ইয়াবাসহ যুবলীগ নেতা ও তার স্ত্রী গ্রেফতার চৌদ্দগ্রামে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক নিহত, গ্রেফতার-২ চৌদ্দগ্রামে যুবলীগ নেতা হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি গ্রেফতার সেই প্রতারক মেশকাত চৌধুরী গ্রেফতার দেবীদ্বারে ধর্ষণের শিকার ১৩ বছরের কিশোরী এখন ৮মাসের অন্তস্বত্বা, আইনের আশ্রয় নিলে হত্যার হুমকি

বিশ্ববিদ্যালয় দিবসে কুবি শিক্ষার্থীদের সাংস্কৃতিক সন্ধ্যা

এবিএস ফরহাদ, কুবি প্রতিনিধিঃ
  • Update Time : রবিবার, ২৯ মে, ২০২২
  • ৩৩৯৫ Time View

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকীতে সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করেছে শিক্ষার্থীরা। নাচে-গানে মুখরিত হয়ে লালমাটির ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সহযোগিতা না থাকলেও সাধারণ শিক্ষার্থীদের অর্থায়নে আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যায় আনন্দে মেতে শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে ২৮ মে আনন্দ শোভাযাত্রা, কেক কাঁটা ও পায়রা উড়ানো ও সংক্ষিপ্ত আলোচনা সভার মধ্য দিয়ে প্রশাসনের উদ্যোগে দিবসটি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্টের আয়োজনের দাবি করলেও কর্ণপাত করেনি প্রশাসন। পরে শিক্ষার্থীদের আয়োজন করা সাংস্কৃতি সন্ধ্যার। এদিন বিকাল ৫ টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ কনসার্টের আয়োজন করা হয়।
বিশ্ববিদ্যালয় দিবসে প্রশাসনের আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশগ্রহণ না করলেও সাংস্কৃতিক সন্ধ্যায় আনন্দে মেতে উঠে তারা।
কনসার্ট উপলক্ষে বিকেলে থেকেই ভীড় জমে মুক্তমঞ্চে। সন্ধ্যার পরপরেই কানায় কানায় ভর্তি পুরো মুক্তমঞ্চ। এছাড়া জায়গা না পেয়ে পাশ্ববর্তী সড়কে দাঁড়িয়ে অনুষ্ঠান উপভোগ করে শতাধিক শিক্ষার্থী। গান ও নৃত্যের মাধ্যমে শুরু হওয়া প্রোগ্রাম জুড়ে ছিল নবীন, প্রবীণ ও সাবেক শিক্ষার্থীদের বাঁধ ভাঙ্গা উচ্ছ্বাস। এসময় পাহাড়ি গান ও নৃত্য পরিবেশন করেন বিশ্ববিদ্যালয়ের আদিবাসী শিক্ষার্থীরাও। শিক্ষার্থীদের বহুমাত্রিক সাংস্কৃতিক আয়োজনে মুক্তমঞ্চ ছিলো সমগ্র বাংলাদেশের সাংস্কৃতিক চিত্র। আঞ্চলিক, আধুনিক ও কালজয়ী গানে, নৃত্যের তালে, অভিনয়-কবিতায় বিশ্ববিদ্যালয়ের এবারের আয়োজন ছিলো অনন্য।
বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক সংগঠন অনুপ্রাস, প্রতিবর্তন, থিয়েটার, ব্যান্ড দল প্ল্যাটফর্মের পরিবেশনায় মুখরিত হয়ে উঠে ক্যাম্পাস। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন অসহযোগিতায়য় অনেক শিক্ষার্থী অনুষ্ঠানে অংশ নিতে পারেনি বলে অভিযোগ আয়োজকদের।

সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজক প্রধান আয়োজক মুনিম হাসান বলেন, পাঁচ বছর পর মূলত আমরা বিশ্ববিদ্যালয় দিবস পালনের সুযোগ পেয়েছি। কিন্তু তাতে বাজেট সংকটে এগিয়ে আসেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। যদি আগে জানতাম বাজেট সংকটের কারণে হবে না, তাহলে আমরা আগে থেকেই স্পন্সরের আয়োজন করতাম। তবুও যতটুকু পেরেছি শিক্ষার্থীদেও সর্ব্বোচ পর্যায়ের আনন্দ দিচ্ছে বলেই আমার মনে হয়।
বিশ্ববিদ্যালয় প্রশাসনের অনুষ্ঠানে শিক্ষার্থীদের জন্য পাঁচটি বাসের বরাদ্দ থাকলেও সাংস্কৃতিক অনুষ্ঠানে ছিলনা কোন বাসের ব্যবস্থা। তবে অনেক শিক্ষার্থীরাই ক্যাম্পাসে ছুটে আসেন অনুষ্ঠান উপভোগ করতে। তাদেরই একজন আসাদুল্লাহ ফারুক আরাফাত। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় দিবসে কনসার্ট হবে আর আমি থাকব না! মানতেই পারিনি। পাঁচ বছর পর সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে আয়োজিত ওপেন এয়ার কনসার্টের লোভ সামলাতে পারিনি। আর এই কনসার্ট যা দিয়েছে এর আগে কোন অনুষ্ঠান এত মন মাতাতে পারিনি।
তরিকুল ইসলাম নামের এক শিক্ষার্থী বলেন, সকল শিক্ষার্থীদের একটি দাবি ছিল ভালো একটা কনসার্টের আয়োজন হোক কিন্তু প্রশাসন সেই দাবিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে। অথচ সাধারণ শিক্ষার্থীরা মিলে মুক্তমঞ্চে যে প্রোগ্রামের আয়োজন করেছে তা অতুলনীয়, এমন সাড়া পড়বে তা ছিল কল্পনার বাহিরে। শিক্ষার্থীরা চাইলে সব পারে, সেটার প্রমানই রাখছে সাধারণ শিক্ষার্থীরা।
বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী নাজমুল হাসান বলেন, সারাদিনের ব্যস্ততা শেষে ক্যাম্পাসে ছুটে আসা শুধুমাত্র ছোট ভাইবোনদের আয়োজনকে উপভোগ করা। শিক্ষার্থীদের এমন আয়োজন বিমোহিত করেছে। শিক্ষার্থীদেও এমন আয়োজন ভবিষ্যতে আরো অইেশ বড় কিছু করার সাহস জোগাবে।
এদিকে সকালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজিত অনুষ্ঠানে অংশ নেয়নি শাখা ছাত্রলীগ ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com