1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বাল্য বিয়ে বন্ধে ডিজিটাল প্রতিরোধ: সমাজের জাগরণের ডাক! - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন
Title :
“আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চৌদ্দগ্রামে মর্মান্তিক বাস দুর্ঘটনা : নিহত ৫, আহত ১৫ আনারস মার্কায় ভোট দিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে স্মার্ট ও আধুনিক রূপে গড়ে তোলার সুযোগ দিন-ইঞ্জি: রিপন কুমিল্লায় নির্বাচনী উত্তাপ : সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় চ্যালেঞ্জের মুখে বর্তমান চেয়ারম্যানরা চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ট্রেন দূর্ঘটনা : স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু, রেললাইন অবরোধ

বাল্য বিয়ে বন্ধে ডিজিটাল প্রতিরোধ: সমাজের জাগরণের ডাক!

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : রবিবার, ৫ মে, ২০২৪
  • ৩০৮২ Time View

সচেতনতা ও বাল্য বিয়ের প্রতিরোধে সমাজের ভূমিকা

সম্প্রতি আশুলিয়া, ঢাকা থেকে মিম আক্তার নামের এক অপ্রাপ্ত বয়স্ক মেয়ে তার প্রেমিক মো: তাজুল ইসলামের সাথে পালিয়ে গেছে। এই ঘটনা আমাদের সমাজের একটি গভীর সমস্যার দিকে ইঙ্গিত করে, যেখানে বাল্য বিয়ে এবং ভুয়া জন্ম সনদের মাধ্যমে এই ধরনের বিয়ে পড়ানোর প্রবণতা বিদ্যমান।

মেয়েটির পালিয়ে যাওয়ার পেছনের কারণ হলো তার পরিবার থেকে অপ্রাপ্ত বয়সে বিয়ের চাপ। সরকারের আইন অনুযায়ী, বরের জন্য ন্যূনতম বয়স ২১ এবং কনের জন্য ১৮ বছর হতে হবে। কিন্তু অনেক সময় কম্পিউটারে ভুয়া জন্ম সনদ তৈরি করে এবং কাজীর সহায়তায় বাল্য বিয়ে পড়ানো হয়। এই প্রবণতা শুধু আইনের লঙ্ঘনই নয়, বরং এটি একটি নাবালক মেয়ের জীবন এবং স্বাধীনতার উপর গুরুতর প্রভাব ফেলে।

একজন আইটি বিশেষজ্ঞের মতে, যদি সকল কাজীদের একটি ডিজিটাল এ্যাপ্সের আওতায় নিয়ে আসা যায়, তাহলে ভুয়া জন্ম সনদ দ্বারা বাল্য বিয়ে পড়ানোর প্রবণতা অনেকাংশে কমে যেতে পারে। এই এ্যাপ্স যদি জন্ম সনদের তথ্য সরকারি ডাটাবেসের সাথে মিলিয়ে দেখে এবং অমিল থাকলে রিজেক্ট করে দেয়, তাহলে বাল্য বিয়ে রেজিষ্ট্রেশন করা আর সম্ভব হবে না।

এই ঘটনা আমাদের সমাজের সচেতনতা বাড়ানোর জন্য একটি সতর্কবার্তা। প্রতিটি পরিবারের উচিত তাদের ছেলে-মেয়ের উপর নজর রাখা, তাদের সাথে কথা বলা, এবং তাদের সম্পর্কে সচেতন থাকা। সমাজের মাতব্বর এবং কাজীদেরও দায়িত্ব রয়েছে আইন মেনে চলার এবং বাল্য বিয়ের মতো অপরাধ রোধ করার। আমাদের সকলের উচিত এই ধরনের ঘটনা প্রতিরোধে সচেতন হওয়া এবং সমাজের উন্নতির জন্য কাজ করা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com