1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
অবৈধ সংযোগে গ্যাস মিললেও সংকটে বৈধরা! - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ১১:৪৩ পূর্বাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

অবৈধ সংযোগে গ্যাস মিললেও সংকটে বৈধরা!

হালিম সৈকত :
  • Update Time : রবিবার, ২৫ অক্টোবর, ২০২০
  • ৪৭৯৯ Time View

কুমিল্লার তিতাসের মাছিমপুরে গ্যাসের তীব্র সংকট দেখা দিয়েছে। সংযোগের কিছুদিন পর থেকেই এই সমস্যা সৃষ্টি হয়েছে। গ্যাসের পুরোপুরি ব্যবহার করতে না পারলেও মাস শেষে ৯৭৫ টাকা বিল পরিশোধ করতে হচ্ছে । কেউ কেউ বাধ্য হয়ে এলপি গ্যাসও কিনেছেন। এই দিকে অবৈধ গ্যাসের ছড়াছড়ি তা নিয়ে কর্তৃপক্ষের কোন মাথাব্যথা নেই। পুরো তিতাসেই রয়েছে কয়েক হাজার অবৈধ সংযোগ। কেবল মাছিমপুরেই রয়েছে শতাধিক অবৈধ সংযোগ। তাদের কারো কাছেই নেই বিলের বই। তাই তারা মাস শেষে বিলও পরিশোধ করতে হয় না। অন্যদিকে যাদের বৈধ সংযোগ রয়েছে তারা নিয়মিত বিল পরিশোধ করলেও পাচ্ছেন না নিরবিচ্ছিন্ন গ্যাস। ফলে যারা অবৈধ সংযোগ চালাচ্ছেন তাদের বিলও পরিশোধ করতে হচ্ছে না কিন্তু যারা মাস শেষে বিল পরিশোধ করছেন, তাদের সমানই সুযোগ সুবিধা পাচ্ছেন। সিফাত থাকেন তিতাস উপজেলার মাছিমপুর গ্রামে।

তিনি জানান, গত কয়েক বছর ধরে সারাদিন গ্যাস না থাকায় বাসায় নাস্তা ও রান্নাবান্না করা যাচ্ছে না। রাত ৮ টায় গ্যাস আসে। ফলে রাতেই রান্না করতে হয়। সন্ধ্যার পর থেকে গ্যাস আসা শুরু হলেও তার চাপ এত কম থাকে যে পানি পর্যন্ত গরম হয় না। ধীরে ধীরে গ্যাসের চাপ স্বাভাবিক হয়ে আসে। এরপর শুরু হয় রান্না। পুরো মাছিমপুর জুড়েই বেশ কয়েক বছর ধরে এ অবস্থা বিরাজ করছে। তবে গ্যাস সংকটে বেশি দুর্ভোগ পোহাচ্ছেন গ্রামের প্রায় ২০ হাজার বাসিন্দা। অন্যান্য এলাকায় গ্যাস সরবরাহ স্বাভাবিক থাকলেও শুধু মাছিমপুরেই এই সমস্যা তীব্র।

হঠাৎ করেই গ্যাস সংকট বেড়েছে তা কিন্তু নয়, গ্যাস সংযোগ পাওয়ার পর থেকেই এই সমস্যার সৃষ্টি হয়েছে। শীতে তাপমাত্রা কমে যাওয়ার কারণে এই সংকট বেড়ে যায় বলে জানিয়েছে তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

হাসিনা আক্তার নামে এক গৃহিণী বলেন, ‘সকাল বেলায় গ্যাস চলে যায়, আসে সেই রাতে। সারাদিনের রান্না সন্ধ্যার পর একসঙ্গে করে রাখি। সকালের নাস্তা বেশিরভাগ দিনই হোটেল থেকে এনে খাই। দুপুরে ফ্রিজে রাখা খাবার ওভেনে গরম করে খাই। ৭/৮ বছর ধরেই এ সমস্যা চলছে।’ প্রতিবছর শীত আসলেই এই সমস্যা বেশি হয় বলে জানান তিনি।

এ বিষয়ে গৌরীপুর গ্যাস ডিস্ট্রিবিউশন কর্তৃপক্ষ বলেন, ‘শীতের কারণে গ্যাসের চাহিদা প্রায় ২০ শতাংশ বেড়ে যায়। এই বাড়তি চাহিদা মেটানোর মতো গ্যাস নেই। চাহিদা অনুযায়ী গ্যাস না পাওয়ার কারণে ঘাটতি মেটানো যায় না। রেশনিং করতে হয়। মাছিমপুরের সমস্যা হচ্ছে পাইপ লাইনে সমস্যা। পাইপলাইনের সমস্যার কারণে মাছিমপুরে গ্যাস সরবরাহ বিঘ্ন ঘটছে। পাইপলাইন পরিষ্কার করা হলে চাপ বেড়ে যাবে এবং গ্যাস সরবরাহ স্বাভাবিক হবে।

অভিযোগ রয়েছে মাছিমপুর এলাকায় প্রায় শতাধিক অবৈধ গ্যাস সংযোগ রয়েছে। এই সকল অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করা হবে কিনা তা জণমনে প্রশ্ন দেখা দিয়েছে?।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com