1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
এতিম সন্তানের সম্পত্তি আত্মসাৎ করার পায়ঁতারা! - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

এতিম সন্তানের সম্পত্তি আত্মসাৎ করার পায়ঁতারা!

জামাল উদ্দিন স্বপন :
  • Update Time : বৃহস্পতিবার, ১৯ জানুয়ারী, ২০২৩
  • ৩১৫৩ Time View

কুমিল্লায় বিধবা নারী ও তার দুই এতিম মেয়েকে শাশুড়ীও ননদ কর্তৃক সম্পত্তি থেকে বঞ্চিত করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনার সূূত্রে জানা গেছে, কুমিল্লার বরুড়া উপজেলার আগানগর ইউনিয়নের আগানগর গ্রামের গাজী বাড়িতে সুবেদার আবদুল ছালেকের একমাত্র ছেলে মৃত সাইফুল ইসলামের স্ত্রী জাকিয়া সুলতানাকে কোন ঘটনা ছাড়াই গত ৪/১/২৩ বুধবার সকাল ৯টার দিকে শাশুড়ী লুৎফুন নাহার ও ননদ হাসিনা মিলে বেধম মারধোর করে গায়ে আগুনের চ্যাকা দিয়ে নির্যাতন করে। অঙ্গান অবস্থায় ৯৯৯ নাইনে ফোন করে ও গ্রামের মানুষের সহযোগিতায় জাকিয়া সুলতানা প্রথমে বরুড়া সরকারি হাসপাতালে ভর্তি করা হয়। পরে সেখান থেকে বরুড়া সরকারি হাসপাতাল থেকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়।
ভুক্তভোগী পরিবার ও গ্রামবাসী সূত্রে জানা গেছে, বরুড়ার ভারেল্লা গ্রামের মৃত আমির হোসেন ও মৃত হোসনেয়ারা বেগমের ৫ কন্যা সন্তানের সবার বড় জাকিয়া সুলতানার সাথে আগানগর গ্রামের মৃত সুবেদার আবদুস সাত্তারের একমাত্র ছেলে সাইফুল ইসলামের সাথে ২০০৭ সালের ২৭ জুলাই পারিবারিক ভাবে বিবাহ হয়। বিয়ের পরের বছরই তাদের সংসারে আলোকিত করে আসে মেয়ে সন্তান নুপুর। বর্তমানে সে ৮ম শ্রেণীতে অধ্যয়নরত স্থানীয় একটি হাইস্কুলে। ঝুমুর নামেও আরেকটি কন্যা সন্তান আছে তাদের। সেও ১ম শ্রেণীতে পড়ে। ২০১৮ সালের ১৮ জুলাই স্ট্রোক করে স্বামী সাইফুল ইসলাম ইন্তেকাল করলে শুশুর বাড়িতে অবহেলাও নির্যাতনের স্বীকার হতে থাকেন বিধবা জাকিয়া সুলতানা। পারিবারিক আত্মমর্যাদা ও ভবিষ্যতের কথা ভেবে শত লাঞ্চনা গঞ্জনাকে মাটি চাপা দিয়ে নিরবে সহ্য করে যান,দুই এতিম মেয়েকে নিয়ে বেঁচে থাকার আশায়। বিয়ের পর থেকে জাকিয়া সুলতানার উপর নানান নির্যাতনের অন্যতম একটি হলো, ২০২১ সালের এপ্রিলের ১ম সপ্তাহে, সোশ্যাল মিডিয়ার একটি ভিডিও তে দেখা যায়, শাশুড়ী লুৎফুন নাহার জাকিয়া সুলতানাকে বিল্ডিং ঘরের ভিতর আটকে রেখে বাইরে তালা ঝুলিয়ে রাখে। পরে ৯৯৯ নম্বরে কল করে জাকিয়া সুলতানাকে উদ্ধার করে গ্রামবাসী ও থানা পুলিশ। এ বিষয়ে বরুড়া থানায় জিডি হলেও সামাজিক ভাবে মীমাংসা করা হয়। কিন্তু দিন দিন শাশুড়ী নুৎফুন নাহারের নির্যাতন চরম আকার ধারন করে। নিজের ৪ মেয়ের মধ্যে হাসিনা,জেসমিন, মোরশেদা, জোসনার কুর্কীতি ধামাচাপা দিতেও নিজের একমাত্র ছেলে সাইফুলের রেখে যাওয়া প্রথম স্ত্রীর ঘরে জন্ম নেয়া মেহেদী হাসান দিপু ও পরের ঘরের স্ত্রী জাকিয়া সুলতানার ঘরে জন্ম নেয়া দুই মেয়ে নুপুর ও ঝুমুরের সম্পত্তি আত্মসাধ করতে নীলনকশা আকছেন বলে জানা গেছে। গ্রামবাসী জানান, শাশুড়ী ও ননদদের অত্যাচারে সাইফুলের ১ম স্ত্রীও টিকতে পারে নাই। এদিকে শাশুড়ী লুৎফুন নাহার ও ননদ হাসিনা পূর্বকল্পিত ভাবে গত ৪ জানুয়ারী চুলার লাকড়ি দিয়ে বেধম মারধোর করে অঙ্গান করে উঠানে ফেলে রাখে বিধবা রাজিয়া সুলতানাকে। পরে গ্রামবাসীর সহযোগিতায় বরুড়া হাসপাতালে তাকে ভর্তি করানো হয়। এই ঘটনায় বরুড়া থানায় জিডি করার জন্য জাকিয়া সুলতানার পক্ষে গ্রামবাসী গেলেও মামলা নেয়া হয়নি,বরং জাকিয়া সুলতানাসহ গ্রামের সর্দারও কিছুু মানুষের বিরুদ্ধে উল্টো মামলা টুকে দেন ননদ হাসিনা।
এদিকে ঘটনার পর কুমিল্লা থেকে চিকিৎসা নিয়ে গত ১২ জানুয়ারী জাকিয়া সুলতানা তার দুই কন্যা নিয়ে আগানগরের বাড়িতে আসলে, দেখেন বাড়িতে তালা ঝুলিয়ে রাখা হয়েছে। এই অসহায় মহিলা এখন কোথায় যাবে, সমাজ ও দেশ কি নেই? সুষ্ঠু বিচার নেই? এমন প্রশ্ন বিধবা জাকিয়া ও তার প্রতিবেশীদের। এই ব্যাপারে জানতে চাইলে জাকিয়া সুলতানা জানান, আমি অল্প বয়সে আমার স্বামীকে হারিয়েছি। আমার অবুঝ দুই মেয়েকে নিয়ে স্বামীর ভিটেবাড়িতে দুচালা উঠিয়ে হলেও সামাজিক মর্যাদা নিয়ে বসবাস ও জীবন অতিবাহিত করতে চাই। আমি আমার দুই মেয়েকে মানুষের মত মানুষ করতে চাই।’ আরেকটি প্রশ্নের জবাবে জাকিয়া সুলতানা জানান,এত মারধোর করার পরও শাশুড়ীও ননদ এর উপর কোন অভিযোগ নাই, বরং আমি সবার সাথে মিলেমিশে চলতে চাই। এ ব্যাপারে স্থানীয় একজন দোকানদার নাম প্রকাশ করার শর্তে জানান, বিষয়টির একটি সুষ্ঠু সমাধান করা হোক। ব্যবসায়ী মাসুম জানান, গ্রামের মানুষ হিসেবে অন্যদের সাথে আমিও বিষয়টি সুরাহা করতে এগিয়ে যাই, গত ৩/৪ বছর ধরে। উল্টো শাশুড়ী ও ননদ পক্ষের লাঞ্চনার শিকার হতে হচ্ছে আমাকে। গ্রামের একাধিক লোকজন জানিয়েছেন,থানা পুলিশ ও আদালত কেও কেয়ার করেন না শাশুড়ী লুৎফুন নাহারও তার মেয়ে হাসিনা সহ অন্যরা।
বাংলাদেশ সাংবাদিক কল্যান ও মানবাধিকার সংগঠনের নাঙ্গলকোট উপজেলার শাখার সভাপতি সোহরাব হোসেন জানিয়েছেন, বিষয়টি খুবই দু:খজনক। এটি মানবাধিকার লংঘন হচ্ছে। যা শাশুড়ীও ননদ ঠিক কাজ করছে না।’
বরুড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ইকবাল বাহার জানিয়েছেন, আমরা সবার অভিযোগ নিই। ওনাদেরও আসতে বলেন। আমরা অভিযোগ নিবো। অভিযোগ নিয়ে যার অন্যায়,তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com