1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
ওয়াহেদপুরে হযরত কালাই শাহ (রঃ) এর মাজার - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ১৮ মে ২০২৪, ০২:৩১ অপরাহ্ন
Title :
গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চৌদ্দগ্রামে মর্মান্তিক বাস দুর্ঘটনা : নিহত ৫, আহত ১৫ আনারস মার্কায় ভোট দিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে স্মার্ট ও আধুনিক রূপে গড়ে তোলার সুযোগ দিন-ইঞ্জি: রিপন কুমিল্লায় নির্বাচনী উত্তাপ : সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় চ্যালেঞ্জের মুখে বর্তমান চেয়ারম্যানরা চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ট্রেন দূর্ঘটনা : স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু, রেললাইন অবরোধ দেবীদ্বারে ভিসার আকামা নিয়ে বিরোধের জের; আনোয়ারাকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড দেবীদ্বার পৌরসভার মূল সড়কগুলো বন্ধ রেখে চলছে সড়ক উন্নয়ন কাজ; তীব্র তাপদাহে চলাচলে জনভোগান্তি চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা

ওয়াহেদপুরে হযরত কালাই শাহ (রঃ) এর মাজার

মোঃ আবদুল আউয়াল সরকার:
  • Update Time : শনিবার, ১৮ মার্চ, ২০২৩
  • ৩২৬৭ Time View

ওয়াহেদপুর থেকে ফিরে এসে।

মাজার একটি আরবী শব্দ, যা এখন শুধু বাংলাতেই ব্যবহৃত হয়। শব্দটি ফারসী দরগাহ শব্দের প্রতিশব্দ। এর ধাতুগত অর্থ ‘যিয়ারতের স্থান’। মাজার বলতে সাধারণত আওলিয়া-দরবেশগণের সমাধিস্থলকে বোঝায়। একজন শ্রদ্ধেয় ধর্মীয় ব্যক্তির কবরের উপরে নির্মিত একটি আরাধনার স্থান, প্রায়শই একজন সুফি সাধক বা দরবেশের মাজারে প্রায়ই যিয়ারতের জন্য যান যা, ধর্মীয় পরিদর্শন এবং আত্মার সন্তুষ্টির সাথে সম্পর্কিত।

তেমনি একটি স্থান হযরত কালাই শাহ (রঃ) এর মাজার, এটি কুমিল্লার দেবিদ্বার উপজেলার সুবিল ইউনিয়নের ওয়াহেদপুর গ্রামে অবস্থিত।

সুদুর সৌদি আরব থেকে ৩৬০ মতান্তরে ৩৫০ জন আওলিয়া দেবিদ্বারের উটখাড়া এলাকায় ইসলাম প্রচারের জন্য আগমন করে। তাদের মধ্য থেকে হযরত কালাই শাহ (রাঃ) গোমতী পেড়িয়ে ওয়াহেদপুর গ্রামে আসেন এবং এখানেই তিনি ইসলাম ধর্মের ব্যাপক প্রসার ঘটান। যার নিদর্শন এখনকার এই মাজার। প্রতি বছর এই মাজারে বিভিন্ন বার্ষিক ওরশ ও মাহফিল অনুষ্ঠিত হয়ে থাকে।
যাতায়াত – দেবিদ্বার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গেইট থেকে সিএনজি/ রিক্সা যোগে ওয়াহেদপুর বাজারে আসা যায়।ভাড়ার হার- ১৫ -২০ টাকা। (জনপ্রতি)।

বহু বছর আগে মুসলিম ধর্ম বিশ্বাস ও সংস্কৃতির প্রচার ও প্রসার হয়েছে এই বাংলার মাটিতে বিভিন্ন দেশ থেকে আগত ওলী-আউলিয়া-পীরের মাধ্যমে। পরম্পরায় তাঁরা শায়িত আছেন দেশের বিভিন্ন জেলার বিভিন্ন স্থানে। তাঁদের সমাধিফলকের স্থানে নির্মিত হয়েছে মাজার শরীফ। যা মূলত বাংলাদেশের পুণ্যতীর্থ বা আধ্যাত্মিক স্থাপনা। এসব মাজারে দেশের বিভিন্ন স্থান থেকে প্রচুর দর্শনার্থীর আগমন ঘটে।তারই একজন হযরত কালাই শাহ (রঃ)।

লেখক: চিকিৎসা প্রযুক্তিবিদ,শিক্ষক ও গনমাধ্যমকর্মী।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com