1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় ছাত্রলীগ নেতা হত্যার মূল পরিকল্পনাকারী কাউন্সিলর ছাত্তার প্রকাশ্যে ঘুরছে আসামিরা নিরাপত্তাহীনতায় দেলোয়ারের পরিবার - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ০১:৫০ অপরাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

কুমিল্লায় ছাত্রলীগ নেতা হত্যার মূল পরিকল্পনাকারী কাউন্সিলর ছাত্তার প্রকাশ্যে ঘুরছে আসামিরা নিরাপত্তাহীনতায় দেলোয়ারের পরিবার

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : মঙ্গলবার, ৯ মে, ২০২৩
  • ৩২৯৫ Time View

কুমিল্লায় দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন হত্যাকাণ্ডের ৪ বছরেও খুনের পরিকল্পনাকারী ও মূল ঘাতকরা আজও রয়ে গেছে অধরা। এদিকে এ খুনের মামলাটি থানা পুলিশের পর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) দীর্ঘ চার বছর ২ মাসের বেশি সময় পর কুমিল্লার আলোচিত এই ছাত্রলীগ নেতা দেলোয়ার হত্যা মামলার তদন্ত শেষ করে আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেছে। চার্জশিটে চাঞ্চল্যকর এই খুনের ঘটনায় মোট ১৬ জনকে অভিযুক্ত করা হয়েছে। ২০১৮ সালের ২৬ নভেম্বর কুমিল্লা নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের শামবক্সি (ভল্লবপুর) এলাকায় সন্ত্রাসীরা মোটর সাইকেলে করে এসে কুমিল্লার ছাত্রলীগ নেতা দেলোয়ার হোসেনকে মাথায় গুলি চালিয়ে তাকে হত্যা করে। এদিকে মামলাটি ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ৯ মে মঙ্গলবার দুপুরে আরকু চৌমুহনীতে কাউন্সিলর সাত্তারসহ মামলার আসামীদের মুক্তির দাবিতে মানববন্ধন করে।

তবে ঘাতকরা গ্রেফতার না হলেও ক্রমেই উন্মোচিত হচ্ছে দেলোয়ার হোসেন খুনের রহস্যের জট। এলাকায় আধিপত্য বিস্তারের জের ধরেই দেলোয়ারকে হত্যা করা হয়। আর এ হত্যার মূল পরিকল্পনাকারী ছিল স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আবদুছ সাত্তার। কাউন্সিলর কার্যালয়ে হত্যাকাণ্ডের পরিকল্পনা করা হয়। কিলিং মিশনে অংশ নেয়া এক আসামি আনোয়ার হোসেনের ১৬৪ ধারায় দেওয়া জবানবন্দি থেকে এসব তথ্য বেরিয়ে এসেছে।
দেলোয়ারের ঘাতক এজাহারনামীয় প্রধান আসামি রেজাউলের সহযোগী আনোয়ার হোসেনকে গত ২৩ সেপ্টেম্বর গ্রেফতার করা হয়। পরদিন সে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়। এতে খুনের মূল পরিকল্পনাকারী কাউন্সিলর সাত্তার ও কিলিং মিশনে অংশ নেওয়া আসামিদের নাম উঠে আসে।
এক আসামির ১৬৪ ধারায় জবানবন্দি দেওয়ার পরও কেন হত্যাকাণ্ডে জড়িতদের গ্রেফতার করা হয়নি? এ নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে।

জানা যায়, কুমিল্লা নগরীর শামবক্সি (ভল্লবপুর) এলাকায় ২০১৮ সালের ২৬ নভেম্বর রাতে একদল সন্ত্রাসী মোটর সাইকেলে করে এসে দেলোয়ারকে ঘেরাও করে হামলা চালায় এবং মাথায় গুলি করে তাকে হত্যা করে। ঘটনার পরদিন নিহতের ভাই শাহাদাত হোসেন নয়ন বাদী হয়ে সদর দক্ষিণ মডেল থানায় মামলা করেন। মামলায় ওই গ্রামের রেজাউল করিম ও কাউছারসহ অজ্ঞাতনামা কয়েকজনকে আসামি করা হয়। মামলাটি বর্তমানে তদন্ত করছে পিবিআই। নিহত দেলোয়ার হোসেন রাজনীতির পাশাপাশি হাউজিং অ্যাস্টেট স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক ও কেটিসিসিএ লি. এর পরিচালক ছিলেন।

নিহত দেলোয়ারের স্ত্রী জিলকজের নেছা বলেন, সন্ত্রাসীরা আমাকে বিধবা ও আমার দুই শিশু সন্তানকে এতিম করেছে। আমার দুই ছেলে রাইয়ান (৭) ও সাফোয়ান (৪) যখন তাদের বাবাকে খুঁজে বেড়ায় তখন বুকভরা কান্না চেপে রাখতে পারি না। নিরাপত্তাহীনতার কারণে বাড়িতে থাকি না। এক আত্মীয়ের বাসা থেকে আরেক আত্মীয়ের বাসায় ঘুরে দিন কাটাচ্ছি। আমি খুনিদের ফাঁসি চাই।

মামলার বাদী শাহাদাত হোসেন নয়ন বলেন, এ হত্যাকাণ্ডের মূল পরিকল্পনাকারী কাউন্সিলর আবদুস সাত্তার এক আসামির আদালতে দেওয়া জবানবন্দিতে তা স্পষ্ট হয়েছে। হত্যাকাণ্ডের পর প্রশাসনের কাছে আমরা সুনির্দিষ্টভাবে জানিয়েছিলাম সাত্তার খুনের মূল পরিকল্পনাকারী। দেলোয়ারের জীবদ্দশায় সে বিভিন্নভাবে হুমকি দিয়েছিল। মামলার এজাহারে তার নাম আনতে চেয়েছিলাম। তৎকালীন সদর দক্ষিণ মডেল থানার ওসি’র কারসাজির কারণে এজাহারে কাউন্সিলর সাত্তারের নাম দিতে পারিনি। এ মামলার প্রধান আসামি রেজাউল এলাকায় ২টি হত্যা, অস্ত্র, চাঁদাবাজি, ধর্ষণ, মাদক ও ডাকাতিসহ বেশ কয়েকটি মামলার আসামি। ঘটনার দিন রেজাউলকে বিবির বাজার বর্ডার থেকে রিসিভ করেছিল কাউন্সিলর সাত্তারের দেহরক্ষী হিসেবে পরিচিত শাওন। কাউন্সিলর সাত্তার ও রেজাউলদের নানা অপরাধ ও অপকর্মের প্রতিবাদী ভূমিকার কারণে আমার ভাইকে তারা পরিকল্পিতভাবে খুন করেছে। অবিলম্বে মূল ঘাতকদের গ্রেফতার ও শাস্তির দাবি জানান তিনি।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিবিআই, কুমিল্লার পুলিশ সুপার মো.মিজানুর রহমান বলেন, আলোচিত এই মামলাটি ছিলো আমাদের জন্য চালেঞ্জিং। দীর্ঘ গভীর তদন্তে সকল রহস্য উন্মোচিত হয়েছে। আমাদের হাতে পূর্বে গ্রেপ্তার হওয়া এক আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দিও দিয়েছে। দীর্ঘ তদন্তের পর কিলিং মিশন বাস্তবায়নকারী এবং নেপথ্যে থাকা পরিকল্পনাকারী ও হত্যাকান্ডে সহযোগিদের আমরা চিহ্নিত করে চার্জশিট দিতে পেরেছি, এটাই আমাদের বড় প্রাপ্তি। এখন খুনে জড়িতদের বিচারের বিষয়টি আদালত দেখবেন।
মামলাটির তদন্ত কর্মকর্তা পিবিআই, কুমিল্লার পুলিশ পরিদর্শক এম এ মঞ্জুর জানান, আলোচিত এই হত্যাকান্ডে এখন পর্যন্ত কাউন্সিলর সাত্তারসহ ৬জন গ্রেপ্তার হয়েছেন। এর মধ্যে প্রধান আসামি রেজাউল ছাড়া বাকিরা জামিনে ছাড়া পেয়েছেন। এলাকায় প্রভাব বিস্তার, কাউন্সিলর নির্বাচনসহ রাজনৈতিক বিরোধে দেলোয়ারকে খুনের পরিকল্পনা করেন কাউন্সিলর সাত্তার।

পুলিশ পরিদর্শক এম এ মঞ্জুর আরো জানান, সাত্তার পরিকল্পনাকারী। এছাড়া চার্জশিটে নাম থাকা বাকি ১৫ জনের মধ্যে প্রধান আসামি রেজাউল আর শামবক্সি (ভল্লবপুর) এলাকার আতিকুল ইসলাম আতিক ছিলো খুনের বাস্তবায়নকারী। আতিক ছিলো ওই বাইকের চালক। চার্জশিটে অভিযুক্ত বাকি ১৩ জন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে হত্যাকান্ডের সঙ্গে যুক্ত ছিলেন। এরা সকলেই কাউন্সিলর সাত্তার ও রেজাউলের সযযোগী।

নগরীর ২৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. আবদুস সাত্তার বলেন, দেলোয়ার ভাই আমার রাজনৈতিক গুরু ছিলেন। তাঁর কাছ থেকে আমি রাজনীতি শিখেছি। হত্যা মামলার এজাহারে আমার নাম ছিলো না। মূলত দেলোয়ার ভাইয়ের কাছের লোকেরাই এ ঘটনায় জড়িত। আমাকে ষড়যন্ত্রমূলকভাবে এই মামলায় ফাঁসানো হয়েছে। আশা করছি আদালতে আমি ন্যায় বিচার পেয়ে নির্দোষ প্রমাণিত হবো।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com