1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
দেবীদ্বারে ইউপি সচিবের জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড উধাও! - দৈনিক কুমিল্লার ডাক
বুধবার, ১৫ মে ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন
Title :
যারা গত ১৫ বছরে এক কিলোমিটার রাস্তা বানাতে পারেনি, তারা কিভাবে ভোট চাইতে আসে – ইন্জিঃ রিপন কুমিল্লা জেলার ট্রাফিক পুলিশ টি এস আই আশীষ কুমারের অসামান্য সেবার জন্য পুরষ্কার প্রাপ্তি দেবীদ্বারে ভয়াবহ অগ্নিকান্ড: রান্নাঘরের আগুনে বাড়ীসহ বাজারের দোকান পুড়ে কোটি টাকার ক্ষয়ক্ষতি আরিফুর রহমান দোলন – সাংবাদিকতা ও রাজনীতির মিশ্রণে এক অনন্য পথিক ইয়াবাসহ যুবলীগ নেতা ও তার স্ত্রী গ্রেফতার চৌদ্দগ্রামে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক নিহত, গ্রেফতার-২ চৌদ্দগ্রামে যুবলীগ নেতা হত্যা: মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি গ্রেফতার সেই প্রতারক মেশকাত চৌধুরী গ্রেফতার দেবীদ্বারে ধর্ষণের শিকার ১৩ বছরের কিশোরী এখন ৮মাসের অন্তস্বত্বা, আইনের আশ্রয় নিলে হত্যার হুমকি চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ২ আসামী আটক

দেবীদ্বারে ইউপি সচিবের জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড উধাও!

বিল্লাল হোসেন :
  • Update Time : মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২
  • ৩৮২৩ Time View

কুমিল্লার দেবীদ্বার উপজেলার ১১ নং রাজামেহার ইউনিয়ন পরিষদের জন্মনিবন্ধন সফটওয়্যার প্রায় ২৫ দিন যাবৎ অচল। দৈনন্দিন সাধারণ মানুষ ইউনিয়ন পরিষদ থেকে সেবা না পেয়ে হয়রানির শিকার হয়ে ফিরে যাচ্ছে বাড়ীতে।

জানা যায়, ইউপি সচিবের জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড রাজামেহার ইউনিয়ন পরিষদের সচিব মোঃ ছাদেকুর রহমানসহ একই ইউপির সদস্য মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকির বাড়িতে তার ব্যক্তিগত ডিভাইস দিয়ে জন্মনিবন্ধন সফটওয়্যার ব্যবহার করার কারণে অফিসিয়াল ভাবে পাসওয়ার্ড লক হয়ে গেছে বলে জানান অন্যান্য ইউপি সদস্যসহ ও এলাকার সাধারণ ভোক্তভোগী জনগণেরা।

সরেজমিনে অনুসন্ধানের জন্য রাজামেহার ইউনিয়ন পরিষদ কার্যালয়ে গেলে। সরকার কর্তৃক জন্মনিবন্ধনের নির্ধারিত ফি এর তালিকার ব্যানার বা ফেস্টুন দেখতে পায়নি বলে জানান প্রতিবেদক। এবং ২৫ দিন যাবৎ জন্মনিবন্ধন সেবা বন্ধের বিষয়টি সার্ভার সমস্যা বলে এড়িয়ে যেতে চাইলে ও প্রশ্নের একপর্যায়ে সচিবের জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড ২৫ দিন যাবৎ রিলিজের বিষয়টি স্বিকার করেন সচিব মোঃ ছাদেকুর রহমান।

তবে ভোক্তভোগীদের অভিযোগ ইউনিয়ন পরিষদে জন্মনিবন্ধনের জন্য গেলে দেখা যায় দালালের অভাব নেই। কে সচিব আর কে দালাল বুঝা যায় না। পরিষদের সবাইকেই সচিব মনে হয়। সরকার কর্তৃক নির্ধারিত ফি এর অতিরিক্ত বেশি চার্জ না দিলে পাচ্ছেন না সেবা। নতুন জন্ম নিবন্ধন করতে ২০০ টাকা ও তথ্য সংশোধনের ক্ষেত্রে সর্বনিম্ন ২৫০ টাকার উর্ধ্বে ফি রাখার অভিযোগ মিলেছে সচিব মোঃ ছাদেকুর রহমান ও নারী ইউপি সদস্য মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকির বিরুদ্ধে।

ইউপি সদস্য মোসাঃ শিউলী আক্তার ও মোসাঃ খালেদা আক্তার জানান, সচিব সাহেব ইউপি সদস্য মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকিকে জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড দিয়েছে এই বিষয়টা আমরা কেন সবাই জানে তাদের দুজনের ভুলের মাশুল দিতে হচ্ছে সাধারণ জনগণকে। আজ ২৫ দিন অতিবাহিত হলো জন্মনিবন্ধন সেবা থেকে বঞ্চিত হচ্ছে আমাদের ওয়ার্ডের জনগণসহ ইউনিয়নের সকল জনগন।
ইউপি সদস্য মোসাঃ শিউলী আক্তার আরো বলেন, পাসওয়ার্ড দেওয়া কেন্দ্র করে আমার একাধিকবার সচিবের সাথে প্রকাশ্যে তর্ক-বিতর্ক হয়েছে। তবে ইউপি সদস্য মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকিকে পাসওয়ার্ড দেওয়ার জন্য চেয়ারম্যান জসিম উদ্দীন সরকার একাধিকবার সচিব মোঃ ছাদেকুর রহমানকে সুপারিশ করতে তারা দেখেছেন বলেও জানান। পাসওয়ার্ড রিলিজের আগে সচিব সহ মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকির মাধ্যমে ৫শত,৭শত,১ হাজার টাকা প্রতি নিবন্ধনে নিচ্ছে ঠিক এমন কথোপকথনের মূহুর্তে মোবাইল ফোনটা শিউলী আক্তারের কাছ থেকে ইউপি সদস্য মোসাঃ খালেদা আক্তার কেড়ে নিয়ে কথার মোড় ঘুরিয়ে দেন।

জেসমিন আক্তার নামক মরিচা গ্ৰামের এক ভোক্তভোগী জানান, গত মাসে তিনি ইউপি সদস্য মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকির বাড়িতে গিয়ে ২টি জন্মনিবন্ধন ও ১টি প্রত্যায়ন পএ এনেছে ০৩ হাজার ৩ শত টাকা দিয়ে।

এ বিষয়ে জানতে ইউপি সচিব মোঃ ছাদেকুর রহমানের মুঠোফোনে গত চারদিন যাবৎ একাধিকবার ফোন দিলে তিনি শনিবার দুপুর ৩ঃ৪২ মিনিটের সময় ফোন রিসিভ করেন।
এবং তিনি জানান, গত ২০/২৫ দিন যাবৎ আমার পাসওয়ার্ড রিলিজ করে রেখেছেন। আমার পাসওয়ার্ড সচল করার জন্য কয়েকদিন যাবৎ স্থানীয় মন্ত্রণালয় ঢাকায় যোগাযোগ করতেছি। আশা করি অল্প কয়েকদিনের মধ্যেই এর সমস্যার সমাধান হয়ে যাবে। তবে নারী ইউপি সদস্য মোসাঃ ইয়াসমিন ছিদ্দিকী সচিবের জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড ব্যবহারের বিষয়টি জানতে চাইলে তিনি কিছু জানেন না বলে এড়িয়ে যান।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান মোঃ জসিম উদ্দিন সরকারের মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করার চেষ্টা করলেও তিনি ফোন রিসিভ করেননি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আশিক উন নবী তালুকদার বলেন, রাজামেহার ইউনিয়নে জন্মনিবন্ধনের সেবা ২০/২৫ দিন বন্ধ থাকার বিষয়টি আমার জানা নেই এবং ইউপি সচিবের জন্মনিবন্ধন সফটওয়্যারের পাসওয়ার্ড অন্য কেউ ব্যবহার করার কোন সুযোগ নেই। সচিব ছাড়া অন্য কেউ ব্যবহার করলে এটা ফৌজদারী আইনে অপরাধ । তদন্তে সত্যতা পেলে তার বিরুদ্ধে ফৌজদারী আইনে মামলা করার বিধান রয়েছে। লিখিত অভিযোগ পেলে সংশ্লিষ্ট ট্যাগ অফিসারকে তদন্ত কর্মকর্তা করে অভিযোগের সত্যেতা পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিব।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com