1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
ব্রাহ্মণপাড়ার সাবেক ইউপি সদস্য আঃ মতিন জনসেবায় অনন্য দৃষ্টান্ত স্হাপন - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৫৯ অপরাহ্ন
Title :
চৌদ্দগ্রামে বিদেশ প্রত্যাগত অভিবাসীদের পুনঃএকত্রীকরণে সেমিনার চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন

ব্রাহ্মণপাড়ার সাবেক ইউপি সদস্য আঃ মতিন জনসেবায় অনন্য দৃষ্টান্ত স্হাপন

শাহজালাল আল-নাগর :
  • Update Time : রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
  • ৩৬৩০ Time View

আব্দুল মতিন মেম্বার, একটি ঐতিহ্যবাহী স্বনামধন্য পরিবারের সন্তান। উনার বাবা সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি আলহাজ্ব মছকন্দ আলী বেপারী ছিলেন একজন পরহেজগার, সৎ, সরলমনা ও বিশিষ্ট ব্যবসায়ী। তাদের পূর্ব পুরুষদের বাড়ী মনোহরপুর উঃ পাড়া ও বর্তমানে পশ্চিম চন্ডিপুর বেপারী বাড়ী নামে পরিচিত।

আমাদের ৮ নং মালাপাড়া ইউনিয়ন, এক সময়ে সাহেবাবাদ ইউনিয়নের অধীনে ছিলাম (বর্তমান মালাপাড়া ইউপি) তখনকার সময়ে মেম্বার ছিলেন জনাব আব্দুল মতিন মেম্বার। উনার শ্রদ্ধেয় বড় ভাই মরহুম আব্দুল গফুর মেম্বার সাহেব ছিলেন তৎকালীন সময়ের ইউপি মেম্বার। উনারা দুই ভাই ছিলেন সামাজিক মানুষ ও বিভিন্ন গ্রাম্য শালিসের প্রধান।

জনাব আব্দুল মতিন মেম্বার সাহেব, মনোহরপুর গ্রামের একজন অন্যতম প্রিয় ব্যক্তি ছিলেন। সামাজিক যেই কোন কাজে থাকতে সবার আগে। মনোহরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ও কেন্দ্রীয় ঈদগাহ এর পরিচালক ও সভাপতি ছিলেন। মনোহরপুর গ্রামে তাদের অবদান মনে রাখার মতো।

এম.এ. চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠাতা কালীন প্রথম সভাপতি ছিলেন উনার শ্রদ্ধেয় বড় ভাই জনাব আব্দুল গফুর মেম্বার সাহেব। হঠাৎ উনার বড় ভাইয়ের মৃত্যর পর এলাকাবাসীর জোর দাবিতে এম.এ. চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয় পরিচালনার দায়িত্ব জনাব মতিন মেম্বার সাহেবকে দেয়া হয়। উনি উনার দায়িত্ব শতভাগ মন দিয়ে ও সর্বোচ্চ চেষ্টা করে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। জনাব আব্দুল মতিন মেম্বার সাহেব সম্পর্কে আমার নানা হয়। তাইত আমার সাথে ছিল সুমধুর সম্পর্ক।

এম.এ. চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয় প্রথম টিনের ঘর ছিল মাত্র একটি। অনেক কষ্ট ও পরিশ্রম করে পর্যায়ক্রমে তিনটি টিনের ঘর করা হয়। এখনো মনে পড়ে, স্কুলের প্রতিষ্ঠাতা লগ্নে উনাদের যে কি পরিমাণ কষ্ট ও ত্যাগ যারা দেখেনি কখনো বিশ্বাস করবেনা। স্কুলের টিনের বেড়া নষ্ট হয়ে গেলে, নিজ হাতে হাতুরে দিয়ে তারকাটা মারতেন। পরীক্ষার সময় হল এ গিয়ে ডুকে নকল করে কি না চেক করতেন। তাদের কঠোর পরিশ্রমে আজকের এম.এ. চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয়।

একবার, উনার দুই ছেলে শাখাওয়াত মামা ও ইকবাল মামা সিঙ্গাপুর থেকে আসলেন ছুটিতে। তারা কিছু ষ্টেশনারী আইটেম পরিবারের বাচ্চাদের জন্য এনেছিলেন, ঐ গুলো মতিন মেম্বার সাহেব স্কুলে নিয়ে এসে লাইব্রেরিতে দিয়ে দিলেন ব্যবহার করতে। জনাব আব্দুল মতিন মেম্বার সাহেবের অবদান অনস্বীকার্য ও স্মরণীয় এবং ভুলবার নয়।

জনাব আব্দুল মতিন মেম্বার সাহেব একজন বড় মনের সামাজিক সাহসী মানুষ। নিজ পকেটের খরচ করে অন্যকে খাওয়াতেন। চলাফেরায় অত্যন্ত স্মার্ট ও পরিপাটি ছিলেন। উনার ছেলেরা উপার্জন করে হিসেবে কখনো বাবাকে অভাবে রাখেনি। উনার মাসিক পকেট খরচই কয়েকটি পরিবারের মাসের খরচের সমান। যারা উনার সাথে চলেছেন ও আপনজন তারাই জানেন।

যেহেন একজন সামাজিক নেতৃত্বদানকারী ব্যক্তি ছিলেন ও নিয়মিত বিভিন্ন সমাজে গ্রাম্য শালিস করতেন ভুল ত্রুটি হওয়া স্বাভাবিক। আমরা যেন ক্ষমা সুুন্দর দৃষ্টিতে দেখি।

জনাব আব্দুল মতিন মেম্বার (নানা) কখনো কাউকে তুমি করে বলেননা। আমি উনার নাতি, কিন্ত দেখা হলে আপনি করে বলতেন। সবশেষ ছুটিতে নানাকে দেখে এসেছি।

আলহামদুলিল্লাহ্‌, নানার সকল ছেলেমেয়ে’রা যারযার অবস্হান থেকে সফল ও সুখে আছে। একজন সফল বাবা ও অভিভাবক। উনার চার বোন, মাশাআল্লাহ্ সকল ভাগিনা ও ভাগ্নিরা সু প্রতিষ্ঠিতি। ভাগিনাদের মধ্যে দুইজন কুমিল্লার স্বনামধন্য এমবিবিএস ডাক্তার, ব্যাংকার, উচ্চ পদস্থ চাকুরীজীবী ও সু শিক্ষিত।

দোয়াকরি মহান আল্লাহর কাছে, আল্লাহ যেন নানাকে সুস্হতার সাথে নেক্ব হায়াত দেন, আমীন।

তিনি যেসব সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত এর আংশিক : –
জনাব আব্দুল মতিন (সাবেক মেম্বার)
বিশিষ্ট সমাজ সেবক
পশ্চিম চন্ডিপুর, ৮নং মালাপাড়া ইউনিয়ন
ব্রাহ্মণপাড়া উপজেলা, কুমিল্লা।

সাবেক ইউপি মেম্বার
সাহেবাবাদ ইউনিয়ন পরিষদ

সাবেক সভাপতি
মনোহরপুর অলুয়া চন্ডিপুর রেজাউল হক উচ্চ বিদ্যালয়

সাবেক সভাপতি
মনোহরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়

সাবেক সভাপতি
মনোহরপুর কেন্দ্রীয় ঈদগাহ

আমাদের মালাপাড়া ইউনিয়ন ও পাশ্ববর্তী এলাকার সর্বজন পরিচিত মুখ জনাব আব্দুল মতিন মেম্বার সাহেব গত দেড় বছর যাবত শারীরিকভাবে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ও চিকিৎসাধীন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com