1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
শতভাগ জন্মনিবন্ধন নিশ্চিত করতে চায় সরকার-মন্ত্রী পরিষদ বিভাগের সিআরভিএস প্রকল্পের কনসালটেন্ট ও সাবেক সচিব - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

শতভাগ জন্মনিবন্ধন নিশ্চিত করতে চায় সরকার-মন্ত্রী পরিষদ বিভাগের সিআরভিএস প্রকল্পের কনসালটেন্ট ও সাবেক সচিব

নিজস্ব প্রতিবেদক:-
  • Update Time : মঙ্গলবার, ৫ মার্চ, ২০২৪
  • ৩০২৬ Time View

সিভিল রেজিস্ট্রেশন এন্ড ভাইটাল স্ট্যাটিসটিকস- সিআরভিএস ডিকেইড (২০১৫-২০২৪)’র ঘোষণা অনুযায়ী ২০২৪ সালের মধ্যেই শতভাগ জন্ম নিবন্ধন এবং পঞ্চাশ শতাংশ মৃত্যু নিবন্ধন করার অঙ্গীকার করা হয়েছে।
ইতোমধ্যে এক্ষেত্রে অনেক অগ্রগতি হয়েছে এবং নির্ধারিত সময়ের মধ্যেই লক্ষ্যে পৌঁছাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কাজ করছেন এবং ২০৪১ সালের মধ্যেই শুধু মাত্র একটি নম্বর (জন্ম নিবন্ধন/ জাতীয় পরিচয়পত্র) সার্চ করলেই নাগরিকের সমস্ত তথ্যাদী জানার সুযোগ হবে বলে জানিয়েছেন মন্ত্রী পরিষদ বিভাগের সিআরভিএস প্রকল্পের কনসালটেন্ট ও সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম।
মঙ্গলবার সকাল (১১টায়) দেবীদ্বার উপজেলার ১০ নং গুনাইঘর (দঃ) ইউপি’র উদ্যোগে সমন্বিত স্বেচ্ছাসেবকমুলক জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্মসুচি’র অগ্রগতি ও সফলতা নিয়ে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে সাবেক সচিব মোঃ নজরুল ইসলাম ওই তথ্য তুলে ধরেন।
১০ নং গুনাইঘর দক্ষিণ ইউপি চেয়ারম্যান আলহাজ্ব হুমায়ুন কবিরের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, জন্ম নিবন্ধন করা থাকলে একজন শিশু বা একজন পূর্ণবয়স্ক মানুষ বহু ধরনের সুবিধা পেতে পারেন। এছাড়া প্রত্যেক মানুষকে সুনির্দিষ্টভাবে চিহ্নিত করার সঙ্গে সঙ্গে দেশের আর্থ-সামাজিক উন্নয়ন পরিকল্পনা প্রণয়নের ক্ষেত্রে জন্ম ও মৃত্যু নিবন্ধন তথ্যাদি অত্যান্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। জন্মনিবন্ধন বিষয়ক হয়রানী,সার্ভার সমস্যা সমাধানসহ কিছু ত্রুটি-বিচ্যুতি সনাক্ত করে বেশীররভাগই সমাধান করা হয়েছে। এ সময় প্রধান অতিথি উপস্থিত সাধারনের কিছু প্রশ্নের উত্তর প্রদান করেন।
বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার ( ইউএনও) নিগার সুলতানা ১০ নং গুনাইঘর (দঃ) ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবিরের এই ব্যাতিক্রমী উদ্যোগ অন্যান্য ইউপি গুলিতে মডেল হিসাবে কাজ করছে বলে জানান।
এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের প্রসাশনিক কর্মকর্তা আঃ রশীদ, কালের কন্ঠ’র দেবীদ্বার প্রতিনিধি এবিএম আতিকুর রহমান বাশার, অত্র ইউপি সচিব মোঃ জাফর আহমেদ, পবিবার পরিকল্পনা কর্মকর্তা, হেলথ প্রোভাইডার, গুনাইঘর (দঃ) ইউপি’র সকল মেম্বার, শিক্ষক ও এলাকার গন্যামান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com