1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় ওলি-গলিতে গড়ে উঠেছে ভাঙ্গারী ব্যবসা, বাড়ছে চুরি - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

কুমিল্লায় ওলি-গলিতে গড়ে উঠেছে ভাঙ্গারী ব্যবসা, বাড়ছে চুরি

মোহাম্মদ নুর আলম :
  • Update Time : মঙ্গলবার, ১ আগস্ট, ২০২৩
  • ৩২৪৮ Time View

প্রশাসনের নামে টাকা তুলেন সংরাইশের শাহজাদা

কুমিল্লা শহরে ব্যাঙ্গের ছাতার মত গড়ে উঠেছে ভাঙ্গারী ব্যবসা। আর এসব ব্যবসার আড়ালে বিভিন্ন সরকারি-বেসরকারি চোরাই মাল বিক্রি করে শুন্য থেকে কোটিপতি হয়ে গেছেন অনেকেই। অভিযোগ রয়েছে বিভিন্ন চোরাইমাল হকার ও টুকাইদের কাছ থেকে সল্প মূল্যে ক্রয় করে ট্রাক ও লড়ী বোঝাই করে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে পাচার করছে তারা। সিটি করপোরেশন থেকে পুরাতন লৌহ সামগ্রী কেনার একটি ট্রেড লাইসেন্স নিয়ে বৈধতার দাবি তুলে করছেন অবৈধ চোরাই মালের ব্যবসা। প্রশাসনের নাকের ডগায় বসে সরকারি টান্সফার, বৈধ্যতিক তার, সরকারি টিউব ওয়েল, সিএনজি অটোরিকশা, মিশুক, সিএনজি, মোটর সাইকেলের বডি, সরকারি পাইপ, তারসহ বিভিন্ন জিনিষপত্র নামমাত্র দামে ভাঙ্গারী ব্যবসায়ীদের নিয়োগকৃত চোরচক্রের কাছ থেকে কিনে অধিক দামে বিক্রি করে কোটিপতি বনে যাচ্ছেন ভাঙ্গারী ব্যবসায়ীরা।

সরজমিন অনুসন্ধানে জানা যায়, চকবাজার, শাপলা মার্কেট, চকবাজার আলিয়া মাদ্রাসা রোড, টিক্কারচর, হাড্ডিখোলা, নুরপুর, গর্জনখোলা, চকবাজার পুলিশ ফাঁড়ি সংলগ্ন এলাকায় এসব বড় বড় ব্যবসায়ীগন পুরাতন লৌহ ভাঙ্গারী সমিতির নাম ব্যবহার করে দাপটের সাথে চোরাই মালের ব্যবসা করে যাচ্ছেন।

ক্ষুদ্র ব্যবসায়ীদের বাধ্যতামূলক সমিতির সাথে অন্তভূক্ত করে এদের কাছ থেকে ডিবি পুলিশ, কোতয়ালি থানা ও চকবাজার ফাঁড়ির নামে প্রায় অর্ধশতাধিক দোকান থেকে ৪/৫ হাজার টাকা করে মাসি চুক্তিতে উত্তোলন করেন সমিতির কথিত ক্যাশিয়ার সংরাইশ এলাকার শাহজাদা। ভাঙ্গারি ব্যবসায়ী কয়েকজন নাম প্রকাশ না করার শর্তে জানান, শাহজাদা নিজেই চোরাই মালের ব্যবসা করে। তার নিয়ন্ত্রণে একাধিক চোরচক্র সক্রিয় থেকে বিভিন্ন জায়গা থেকে চুরি করে এনে শাহজাদার নিকট বিক্রয় করে। এছাড়া শাহজাদা ক্ষুদ্র ব্যবসায়ীদের নিকট চড়া সুদে টাকা লাগিয়ে থাকেন।

প্রশাসনের নামে টাকা উঠানোর বিষয়ে জানতে চাইলে শাহজাদা এই প্রতিবেদককে বলেন, টাকা উঠাই সেই টাকা যাদের নামে উঠানো হয় তাদের নিকট আমি নিজে গিয়ে পৌঁছে দিয়ে আসি। আপনি আমাদের সমিতির কার্যালয়ে আসুন। চকবাজার পুলিশ ফাঁড়ি সংলগ্ন শাহআলম মিয়ার ভাঙ্গারী দোকানে গিয়ে দেখা যায় ১৯৯১ সালে প্রতিষ্ঠিত “চকবাজার পুরাতন লৌহ ভাঙ্গারী সমাবায় সমিতি” নাম অর্ধেক আড়াল করা একটি পুরাতন সাইনবোর্ড। সমিতির রেজিষ্ট্রেশন নাম্বার জানতে চাইলে শাহআলম বলেন রেজিষ্ট্রেশন নাম্বার লাগে না! কেনো রেজিষ্ট্রেশন নাম্বার লাগে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এই সমিতি কুমিল্লা দোকান মালিক ফেডারেশনের অন্তর্ভুক্ত। আপনাদের সমিতি দোকান মালিক সমিতির অন্তর্ভুক্ত কি করে হয় এটা তো আলাদা একটি সংগঠন! এসময় তিনি পাল্টা জবাবে বলেন, আপনারা আতিকুল্লাহ খোকন কে প্রশ্ন করুন। সমিতির ব্যাংক একাউন্ট, সদস্যদের কাছ থেকে টাকা উত্তোলনের রশিদ বা সদস্যদের নিকট সমিতির বই কি আছে? এছাড়াও এতো পুরানো সমিতি রেজুলেশন বহি কোথায়। ১৯৯১ সাল থেকে কয়টি নির্বাচন হয়েছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন আমাদের সাথে প্রতিধন্দিতা করার মতো কেউ নেই। রশিদ, ব্যাংক একাউন্ট কিছু লাগে না সবাই আমাদের বিশ্বাস করে টাকা রাখে। নাম প্রকাশ না করার শর্তে একাধিক সদস্য জানান, আমরা ছোট ব্যবসায়ী ওদের কথা না শুনলে প্রশাসন দিয়ে হয়রানি করে। সমিতির কথা বলে আমাদের অনেক টাকা মেরে দিয়েছে। দূরদূরান্ত থেকে ব্যবসা করতে আসছি এদের কাছে জিম্মি হয়ে আছি।

চকবাজার পুলিশ ফাঁড়ি সংলগ্ন সমিতির কথিত সহ-সভাপতি শাহআলম বলেন, আপনাদের বড় কয়েকজন সাংবাদিক ও সম্পাদককে প্রতি মাসে কিছু টাকা দেই। সমিতির সদস্য সংখ্যা কতো জানতে চাইলে তিনি বলেন হকার সহ ৬ শত আছে। কেউ বাড়াবাড়ি করলে ৬০০ সদস্য নিয়ে এমপি সাহেবের কাছে চলে যাই।

প্রশাসনের টাকা শাহ জাদা উঠায় এই বিষয়ে আপনার বক্তব্য কি? কোরোনার পর থেকে প্রশাসনের টাকা উঠানো বন্ধ আছে। শাহজাদা যে স্বীকার করলো টাকা উঠায় এনিয়ে আপনি কি বলবেন? তিনি বলেন শাহজাদা প্রশাসনের টাকা যাদের কাছ থেকে উঠায় তাদের বলে দিন যাতে আর টাকা না দেয়।

সত্যটা শাহ আলমের মুখ থেকে বের করতে এই প্রতিবেদক কৌশল পাল্টে কথা বলা শুরু করলে শাহ আলম অকপটে বলতে শুরু করেন ঘোষের টাকা দিয়ে কি কেউ স্বীকার করবে নাকি এটা বুঝেন না। প্রশাসন ম্যানেজ না করলে অযথা হয়রানি করে। গাড়ি লোড দিয়ে ঢাকায় রওয়ানা হলে অবৈধ মাল আছে বলে গাড়ি আনলোড করতে বলে। মাসোহারা দিয়ে দেই দোকানের সামনেও প্রশাসনের কেউ আসে না।

তাহলে এই টাকা কি প্রশাসনের কেউ নিয়ে যায় জানতে চাইলে তিনি বলেন, আমাদের বিশ্বস্ত শাহজাদা টাকা কালেকশন করে সেটা সব জায়গায় পৌঁছে দেয়।

ভাঙ্গারী ব্যবসায়ী কামাল মিয়া (খানেকা রোড), ভাঙ্গারী করিম (টিক্কারচর কবরস্থান রোড), ভাঙ্গারী ব্যবসায়ী ভান্ডারী (শাপলা মার্কেট) সহ আরও অনেকে জানান প্রতি মাসেই পুলিশের টাকা তুলছেন শাহজাদা। সূত্র জানান, ভাঙ্গারী দোকান গুলোতে প্রতি মাসে ৫ হাজার থেকে ১০ হাজার (ব্যবসার পরিধি বুঝে টাকার পরিমাণ বাড়ে কমে) ১ থেকে ৩ তারিখের মধ্যে শাহজাদার নিকট প্রশাসনের টাকা পৌঁছে দিতে হয়।

অনুসন্ধানে জানা যায়, সীমান্ত থেকে পুরাতন বোতল ও ভাঙ্গারী মালের সাথে আসছে মাদক ও অস্ত্র, ইতিপূৰ্বে কাউন্সিলর সোহেল হত্যাকাণ্ডে জড়িত ভাঙ্গারী শাহালম বন্দুক যুদ্ধে নিহত হওয়ার পর নবগ্রাম বৌবাজার বর্তমানে ভাঙ্গারী সাইফুল বাহিনীর নিয়ন্ত্রণে, টিক্কারচর শাহজাদা, চকবাজার শাহ আলম গংরা ভাঙ্গারী ব্যবসার নেপথ্যে সরকারী রেল লাইন, তামা তারসহ চুরির মাল বিক্রি করে অনেকেই কোটিপতি বনে গেছেন।

চকবাজার পুলিশ ফাঁড়ির আইসি মোহাম্মদ আলী জানান, ভাঙ্গারী শাহজাদা ও শাহ আলম দের সাথে পুলিশের সম্পৃক্ততা নেই। তাদের বিরুদ্ধে অভিযোগ পেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে কুমিল্লা দোকান মালিক সমিতির সভাপতি আতিকুল্লাহ খোকন বলেন, তাদের রেজিষ্ট্রেশন না থাকলেও আমাদের মালিক সমিতির রেজিস্ট্রেশনের মাধ্যমে কাজ চালাচ্ছে। তারা মাদক ও চোরাই কাজ করেনা। তাদের কাছে হুইট্টা খোররা চোরাই মাল বিক্রি করে থাকে এটা জানি। তবুও বিষয়টি আমি দেখব।

কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান বিপিএম বলেন, বিষয়টি গুরুত্ব সহকারে দেখা হবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com