1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
গর্ব করার মতো একজন শিক্ষক - দৈনিক কুমিল্লার ডাক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:২১ পূর্বাহ্ন
Title :
চৌদ্দগ্রামে মর্মান্তিক বাস দুর্ঘটনা : নিহত ৫, আহত ১৫ আনারস মার্কায় ভোট দিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে স্মার্ট ও আধুনিক রূপে গড়ে তোলার সুযোগ দিন-ইঞ্জি: রিপন কুমিল্লায় নির্বাচনী উত্তাপ : সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় চ্যালেঞ্জের মুখে বর্তমান চেয়ারম্যানরা চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ট্রেন দূর্ঘটনা : স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু, রেললাইন অবরোধ দেবীদ্বারে ভিসার আকামা নিয়ে বিরোধের জের; আনোয়ারাকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড দেবীদ্বার পৌরসভার মূল সড়কগুলো বন্ধ রেখে চলছে সড়ক উন্নয়ন কাজ; তীব্র তাপদাহে চলাচলে জনভোগান্তি চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা “সাংবাদিকতার মুখোশে অপকর্ম : সত্যের সন্ধানে অবিচল” কুমিল্লা গোমতী নদীর পাড়ে বেপরোয়া গতির মোটরসাইকেল : জনজীবনে আতংক

গর্ব করার মতো একজন শিক্ষক

কুমিল্লারডাক ডেস্ক :
  • Update Time : শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩
  • ৩৮৬৯ Time View

সময় অনন্ত, জীবন সংক্ষিপ্ত। সংক্ষিপ্ত এ জীবনে মানুষ তার কর্মের মধ্য দিয়ে এ পৃথিবীতে স্মরণীয় হয়ে থাকে। পৃথিবীর জ্ঞানী ও গুণী ব্যক্তিগণ তাদের গৌরবজনক কীর্তির জন্য চিরস্মরণীয় হয়ে রয়েছেন। নিজ কর্মগুণে মানুষের হৃদয়ে স্থান করে নিতে পেরেছেন কুমিল্লা মহিলা কলেজের সহকারী অধ্যাপক ড. মোজাম্মেল হোসেন (শওকত)।

মি. মোজাম্মেল হোসেন (শওকত) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে পড়াশোনা পাশাপাশি তিনি গানকে বেঁচে নেন ব্যক্তি বিনোদন হিসাবে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক অধ্যাপক কবি খালেদ হোসাইন, অধ্যাপক অনিরুদ্ধ কাহালি, অধ্যাপক খোরশেদ আলম ও সদ্য প্রয়াত অধ্যাপক কবি হিমেল বরকত তাঁকে অনুপ্রাণিত করেছেন। গানের শিক্ষক ওস্তাদ কার্তিক বাবুর কাছে প্রথম সংগীতের তালিম নেন।

তিনি ২৯তম বিসিএস এর মাধ্যমে সরকারি কলেজে অধ্যাপনা শুরু করেন। তিনি সরকারি চাকুরীর দায়িত্ব পালনের পাশাপাশি গানের সাথে সখ্যতা গড়েছেন দরদ দিয়ে। কারা সপ্তাহ ও জাতীয় দিবসগুলোতে তিনি নিয়মিত সংগীত পরিবেশন করতেন। কক্সবাজার জেলা কারাগারেও নববর্ষসহ বিভিন্ন দিবসে সংগীত পরিবেশনের মাধ্যমে কারাবন্দীদেরকে বিনোদন দিয়েছেন। ২০১৩ সালে ১৩৮তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সে সংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করে যথাক্রমে লোকসংগীতে ২য় স্থান এবং দেশাত্মবোধক গানে ৩য় স্থান অর্জন করেছেন। ২০১৬ সালে তাঁর সংগীত পরিবেশনায় মুগ্ধ হয়ে তৎকালীনিয়া জেলা প্রশাসক ড. খন্দকার মুশাররফ হোসেন শিল্পী মোজাম্মেল শওকতকে জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংগীত প্রতিযোগিতায় একজন বিচারক হিসেবে নিযুক্ত করেছিলেন।

সংগীত যেন তার সংসার! তাইতো গানের মানুষকে করেছেন জীবনসঙ্গিনী। ক্লোজ আপ তারকা মোসাঃ রাবেয়া খানম খুশবু তাঁর স্ত্রী। শিক্ষাকতা, সংসার আর সংগীত তার কাছে একাকার। সংগীতপ্রিয় শওকত সংগীতজগতে খ্যাতি অর্জন করবেন, তার গান ছড়িয়ে দেবেন সকলের কাছে এমনটা তাঁর স্বপ্ন। আর এ স্বপ্নের বাস্তবায়নে ধীরে ধীরে এগিয়ে চলেছেন সাফল্যের দ্বারপ্রান্তে। স্বপ্নের সারথী হয়ে পাশে আছেন স্ত্রী ক্লোজ আপ তারকা রাবেয়া খানম খুশবু।

তাঁর একজন শিক্ষার্থী বলেন, ড. মোজাম্মেল হোসেন (শওকত) স্যার সেই ইতিবাচক আদর্শবান শিক্ষকের উজ্জ্বল দৃষ্টান্ত। একজন শিক্ষক সমাজের সম্পদ। রাষ্ট্রের পরামর্শক ও জ্ঞানের বার্তাবাহক। মোজাম্মেল হোসেন স্যার একজন শিক্ষক হিসেবে সকল গুণের অধিকারী ছিলেন। স্যার, পড়াশোনা পাশাপাশি গান করেন। গানের মাধ্যমে তার সৃজনশীল চিত্র ফুটে ওঠে।

অন্য আরেকজন শিক্ষার্থী বলেন, স্যার ছিলেন একজন আদর্শ শিক্ষক ও মেনটর। ক্লাসের পাঠদানের সময় অত্যন্ত সময়নিষ্ঠ ও যত্নবান ছিলেন। অনর্গল বক্তার ন্যায় পাঠদান করেছেন সাবলীল শৈলীতৈ। ঘন্টা পেরিয়ে সময় যে কখন শেষ হতো তা টেরই পাওয়া যেতো না। তিনি ক্লাসে পড়াশোনা পাশাপাশি তিনি তাঁর গান গেয়ে আমাদেরকে বিনোদন দিতেন। আমরা তাঁকে নিয়ে গর্ব করি।

উল্লেখ্য, এই গুণীজন ড. মোজাম্মেল হোসেন (শওকত) ১৯৮৪ সালে ৬ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার রামরাইল ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের মুন্সিবাড়ির প্রয়াত এস এম মজনু হোসেন ও হাছিনা বেগমের পরিবারে জন্মগ্রহণ করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com