1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে উন্নত দেশ গড়ে তোলার আহ্বান কুবি উপাচার্যের - দৈনিক কুমিল্লার ডাক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:০৭ পূর্বাহ্ন
Title :
আনারস মার্কায় ভোট দিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে স্মার্ট ও আধুনিক রূপে গড়ে তোলার সুযোগ দিন-ইঞ্জি: রিপন কুমিল্লায় নির্বাচনী উত্তাপ : সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় চ্যালেঞ্জের মুখে বর্তমান চেয়ারম্যানরা চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ট্রেন দূর্ঘটনা : স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু, রেললাইন অবরোধ দেবীদ্বারে ভিসার আকামা নিয়ে বিরোধের জের; আনোয়ারাকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড দেবীদ্বার পৌরসভার মূল সড়কগুলো বন্ধ রেখে চলছে সড়ক উন্নয়ন কাজ; তীব্র তাপদাহে চলাচলে জনভোগান্তি চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা “সাংবাদিকতার মুখোশে অপকর্ম : সত্যের সন্ধানে অবিচল” কুমিল্লা গোমতী নদীর পাড়ে বেপরোয়া গতির মোটরসাইকেল : জনজীবনে আতংক জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন নির্বাচনে দোহা-আতিক-শাহীন পরিষদ নির্বাচিত

দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে উন্নত দেশ গড়ে তোলার আহ্বান কুবি উপাচার্যের

এবিএস ফরহাদ, কুবি :
  • Update Time : মঙ্গলবার, ১৫ আগস্ট, ২০২৩
  • ৩১৪৩ Time View

বঙ্গবন্ধুর আদর্শ যথাযথভাবে বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে উন্নত বাংলাদেশ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। মঙ্গলবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসনের আয়োজিত আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। উপাচার্য বলেন, বিশাল হৃদয়ের অধিকারী বঙ্গবন্ধু শুধু একজন ব্যক্তি নয়, তিনি হচ্ছেন একটি আদর্শের নাম। ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সেই আদর্শকে হত্যার চেষ্টা করা হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার ষড়যন্ত্রটি ১৫ই আগস্ট কিংবা তাৎক্ষণিক নয়। বরং অনেকদিন ধরেই এ ষড়যন্ত্র করা হয়েছিল। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও একাধিকবার হত্যার ষড়যন্ত্র হয়েছে। কিন্তু ঘাতক গোষ্ঠী সফল হতে পারে নি। মাননীয় প্রধানমন্ত্রীর একক নেতৃত্বে বাংলাদেশ আজকে বহুদূর এগিয়েছে। আজ সমগ্র পৃথিবী তার সাক্ষী।


এসময় তিনি আরও বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন বাঙালি জাতি জ্ঞান-বিজ্ঞানে উন্নতির মাধ্যমে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে। আজ আমাদের এই জাতীয় শোক দিবসে প্রতিজ্ঞা হোক, বঙ্গবন্ধুর আদর্শ যথাযথভাবে বুকে ধারণ করে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আমরা গড়ে তুলি আমাদের দেশকে, উন্নত করি আমাদের শিক্ষা ও গবেষণাকে। এর মধ্য দিয়েই আমাদের বিশ্ববিদ্যালয়সহ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা এগিয়ে যাবে এবং মাননীয় প্রধানমন্ত্রীর উন্নত বাংলাদেশের ভিশন অর্জন হবে।
উপাচার্য গবেষণার কথা উল্লেখ করে বলেন, আমরা শিক্ষক। শিক্ষক হিসেবে আমাদের প্রধান কাজ গবেষণা করা। আমরা সুবিধাভোগী হতে চাইনা। যারা ষড়যন্ত্রে লিপ্ত রয়েছেন আপনাদের ষড়যন্ত্র টিকিবে না। যারা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে বাধা হবে তাদের শক্তভাবে দমন করা হবে। বিশ্ববিদ্যালয়ে প্রমোশনের জন্য গবেষণা লাগবে। কেউ নকল গবেষণা নিয়ে আসবেন না। যারা বঙ্গবন্ধুর সৈনিক আছেন, আপনাদের উদ্দেশ্যে বলছি এমন কোন কাজ করবেনা যার জন্য সুনাম ক্ষুন্ন হয়।
জাতীয় শোক দিবস উপলক্ষে এদিন সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা অর্ধনমতি ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে সাড়ে ৯টায় কালো ব্যাজ ধারণ করে বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। পরে উপাচার্য অধ্যাপক আবদুল মঈনের নেতৃত্বে এক শোক র ্যালি বের করা হয়। র ্যালিটি বিভিন্ন সড়ক পদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। পরে সেখানে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক জাহিদ হাসানের সঞ্চালনায় ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয় প্রশাসন, বঙ্গবন্ধু পরিষদ, শাখা ছাত্রলীগ, বিভিন্ন হল, বিভাগ, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারী সমিতি, সাংবাদিক সমিতিসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।
পুষ্পস্তবক অর্পণ শেষে প্রশাসনিক ভবনের ৪০১ নং রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। এতে শোক দিবস পালন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আহসান উল্যাহর সভাপতিত্বে এবং ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক আবদুল মঈন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।


বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধু কখনো কারো কাছে মাথানত করে নাই। ১৫ আগস্ট আমাদের বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবীত হওয়ার শক্তি যোগাবে। ষড়যন্ত্রকারীরা শুধু বঙ্গবন্ধু নই, তারা বঙ্গবন্ধুর রক্তকে ও কন্ঠস্বরকে হত্যা করতে চেয়েছিলো। যেই কারণে শিশু শেখ রাসেল থেকে শুরু করে পরিবারের সকল সদস্যকে তাঁরা নির্মমভাবে হত্যা করেছে। ভাগ্যক্রমে দেশে না থাকাতে বেঁচে যায় জননেত্রী শেখ হাসিনা ও শেখ রেহেনা। আজ এই কারণেই আমরা বঙ্গবন্ধুর রক্তকে এখনো ধারণ করতে পারছি।
ট্রেজারার অধ্যাপক আসাদুজ্জামান বলেন, প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ক্ষমতায় আসার পরে আওয়ামীলীগকে ঐক্যবদ্ধ করেছেন, মানুষের কাছে গিয়েছেন। তিনি আছেন বলেই আমরা এই জাতীয় শোক দিবস পালন করতে পারছি। আজ বঙ্গবন্ধু আমাদের মাঝে নেই। তিনি বেচেঁ থাকলে আমাদের দেশের কি হতো তা এখন গবেষণার বিষয়। বঙ্গবন্ধুকে হারিয়ে আমরা কী হারিয়েছি সেটা আমাদের অনুধাবনের বিষয়।
এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, হল শাখা ছাত্রলীগের নেতৃবৃন্ধ, সাংবাদিক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, বাদ যোহর কোরআন খতম, দোয়া মাহফিলের মধ্যে দিয়ে শোক দিবসটি পালন করা হয়।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com