1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
একজন সাংবাদিকের সংগ্রাম ও সাহসিকতা গল্প - দৈনিক কুমিল্লার ডাক
শুক্রবার, ১০ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন
Title :
কুমিল্লা সদর দক্ষিণের উন্নয়নের প্রত্যাশায় আনারস প্রতীকের জনসভা কুমিল্লা সদর দক্ষিণে পানির ট্যাংকিতে বিষ মিশ্রণের ঘটনায় উদ্বেগ চৌদ্দগ্রামে পৃথক অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, আটক ৪ চৌদ্দগ্রামে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন কুমিল্লায় অস্ত্রসহ তিনজন গ্রেফতার শাহপুর দরবার শরীফের ইমাম নিয়োগ বিতর্কে সাংবাদিক সম্মেলন চৌদ্দগ্রামে নিজঘরে বিদ্যুৎ স্পৃষ্টে যুবক নিহত মনোহরগঞ্জে কিস্তি দেয়ার নামে কোটি টাকা নিয়ে লাপাত্তা চৌদ্দগ্রামে প্রসাধনী ব্র্যান্ড হারল্যান স্টোর এর উদ্বোধন করলেন অলরাউন্ডার সাকিব আল হাসান এমপি দেবীদ্বার উপজেলা মডেল ফারিয়ার ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন

একজন সাংবাদিকের সংগ্রাম ও সাহসিকতা গল্প

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ৩০৬২ Time View

সাংবাদিকতা এমন এক পেশা যেখানে নিষ্ঠা ও সততার প্রতিদান অনেক সময় হয়ে থাকে অসুস্থতা ও অত্যাচারের। মোহাম্মদ কাজী নুর আলম, একজন সাংবাদিক যিনি তার পেশাগত জীবনে সত্যের সন্ধানে অবিচল থেকেছেন, আজ তার সেই অবিচলিত পথচলার মূল্য দিচ্ছেন শারীরিক ও মানসিক যন্ত্রণার মাধ্যমে।

গত কয়েকদিনের প্রখর গ্রীষ্মের তাপে নিজের কর্তব্যে অবিচল থেকে সংবাদ সংগ্রহের জন্য বিভিন্ন স্থানে ঘুরে বেড়ানোর ফলে তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। বর্তমানে তিনি নগরীর শুভপুরের নিজ বাসভবনে চিকিৎসা নিচ্ছেন এবং তার সুস্থতার জন্য সহকর্মী ও সমাজের সকল স্তরের মানুষের কাছে দোয়া প্রার্থনা করছেন।

 

সাংবাদিকতায় অবদান: মোহাম্মদ কাজী নুর আলম ১৯৯৭ সালে দৈনিক শিরোনাম পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় পদার্পণ করেন। তারপর থেকে তিনি দৈনিক ইনকিলাব, দৈনিক জনতা, দৈনিক নওরোজ সহ বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকায় দীর্ঘদিন ধরে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। তিনি “গোমতী বাঁচাও” সংগঠনের প্রতিষ্ঠাতা আহ্বায়ক হিসেবেও পরিচিত।

 

অত্যাচারের শিকার: তার সাংবাদিকতা জীবনের এক লোমহর্ষক ঘটনা হলো, ঢাকার একটি অনুসন্ধানী টিম দীর্ঘদিন কুমিল্লায় অনুসন্ধান চালিয়ে কুমিল্লা কোতয়ালি মডেল থানার মালখানার অফিসার আহসান হাবিবের থেকে সোর্সে মাধ্যমে মাদক কিনেন। এরপর সেই সংবাদ টি ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আমাদের সময় পত্রিকায় “থানায় মাদকের হাট” শির্ষক শিরোনামে একটি অনুসন্ধানী রিপোর্ট প্রকাশের পর নুর আলম ওই সংবাদটি তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে শেয়ার করেন। এরপর তৎকালীন ওসি মোহাম্মদ আবু সালাম মিয়ার নির্দেশে এসআই শাহাবুর রহমান বর্তমান কর্মস্থল ব্রাহ্মণপাড়া ও এএসআই নাঈমুল নুর আলমকে বিনা কারণে গ্রেফতার করে নির্যাতন করেন। মজলুম এই সাংবাদিক নির্যাতনের বর্ণনা দিতে গিয়ে বার-বার কান্নায় ভেঙে পরেন। তিনি বলেন, আমাকে বাড়ি থেকে কোন অভিযোগ ছাড়াই গ্রেফতার করেন এসআই শাহাবুর ও এএসআই নাঈমুল। আমার হাতে এতো শক্তভাবে হ্যান্ডকাফ লাগিয়েছে চারদিক থেকে শুধু রক্ত ঝড়তে থাকে। বাড়ি থেকে পিটাইতে পিটাইতে শেখ কামাল স্টেডিয়ামের মাঠে নিয়ে হাত-পা ও পাঁজর ভেঙে ফেলে। একটা সময় আমি জ্ঞান হারিয়ে ফেলি জ্ঞান ফিরে আসার পর পানি চাইলে এএসআই নাঈমুল আমাকে পস্রাব দেয়। মুহুর্তে পুলিশের একাধিক গাড়ি এসে আমাকে ক্রসফায়ার দেওয়ার প্রস্তুতি নেওয়ার জন্য তাদের সোর্সের কাছ থেকে সাক্ষর নিতে থাকে। উপায়ন্তর না পেয়ে আমার স্ত্রী স্মৃতি আক্তার আমার মামা শশুর বর্তমানে পুলিশের এডিশনাল আইজি কে ফোন দেওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হয়। এরপর আমাকে থানায় নিয়ে গেলে কুমিল্লার সকল সহকর্মীর উপস্থিতিতে আমাকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়। এই নির্যাতনের ফলে তিনি বারবার অসুস্থ হয়ে পড়েন এবং তার স্ত্রী স্মৃতি আক্তার তার স্বামীর সততার কথা তুলে ধরেন।

 

সমাজের প্রতি অবদান: নুর আলম একজন সৎ নিষ্ঠাবান সাংবাদিক হিসেবে পরিচিত। তিনি মাদক, সন্ত্রাস, কিশোর গ্যাং, সুদ কারবারি, গোমতির মাটি ও বালু চোরদের বিরুদ্ধে সোচ্চার। তার সাংবাদিকতা জীবনে চাটুকারিতা করেননি বলে তিনি পরিচিত এবং কুমিল্লা প্রেসক্লাবের একজন সিনিয়র সদস্য হিসেবে সমাদৃত।

আমরা তার দ্রুত সুস্থতা এবং সাংবাদিকতার ক্ষেত্রে তার অবদানের জন্য তাকে সম্মান জানাই।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com