1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কিংবদন্তির মৃত্যু নেই - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ১৩ মে ২০২৪, ০২:৪০ অপরাহ্ন
Title :
কুমিল্লায় ১৪,০০০ ট্যাপেন্টাডল ট্যাবলেট সহ একজন গ্রেফতার কুমিল্লায় কীটনাশকযুক্ত পানি পানে শিশুর মর্মান্তিক মৃত্যু আনারস প্রতীকে ভোট দিয়ে উন্নয়নের পথে কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের প্রতিশ্রুতি পুলিশ পরিচয়ে ছিনতাই-কোতয়ালি থানা ও ডিবি পুলিশের যৌথ অভিযানে অভিযুক্তদের গ্রেফতার কুমিল্লায় বাবাকে হত্যা : কিশোর গ্যাংয়ের বেপরোয়া আচরণের ভয়াবহ পরিণতি চৌদ্দগ্রামে যুবলীগ সভাপতি হত্যা: নয়জনের মৃত্যুদণ্ড, নয়জনের যাবজ্জীবন কৃষ্ণচূড়ার সাজে নবরূপে সেজেছে চৌদ্দগ্রামের প্রকৃতি চৌদ্দগ্রামে জামাল হত্যা মামলার রায়ে ৯ জনের মৃত্যুদন্ড ও ৯ জনের যাবজ্জীবন কারাদন্ড কুমিল্লা মহানগর ছাত্রলীগের কমিটি ঘোষণা লালমাই পাহাড়ের বিপন্নতা : অবৈধ মাটি কাটা ও প্রাণীকূলের সংকট

কিংবদন্তির মৃত্যু নেই

আতিকুল ইসলাম :
  • Update Time : শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২
  • ৩০৮৮ Time View

এ-পৃথিবী একবার পায় তারে, পায় নাকো আর’- জীবনানন্দ দাশের কবিতা শঙ্খমালার পঙ্‌ক্তিটুকু যেন ব্রাজিলিয়ান ফুটবল গ্রেট এডসন আরান্তেস দো নাসিমেন্তোর জন্য লেখা। ফুটবলকে বিশ্বে জনপ্রিয় করে তুলতে প্রথম যে ব্যক্তিটি অবদান রাখেন, তিনি তো পেলে। ফুটবল বিশ্বে তার মতো খেলোয়াড় কি আর আসবে? ২৯শে ডিসেম্বর স্থানীয় সময় বিকাল ৩টা ২৭ মিনিটে সবাইকে ছেড়ে চলে গেলেন পেলে। বাংলাদেশে তখন গভীর রাত। ২০২০ সালের নভেম্বরে এমনই এক রাতে মারা যান আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনা। দুই বছরের ব্যবধানে সবচেয়ে জনপ্রিয় দু’জন তারকার বিদায় বিশ্ব ক্রীড়াঙ্গনের জন্যই অপূরণীয় ক্ষতি।

পেলের প্রয়াণের খবর শোনার পরই বৃহস্পতিবার রাতে সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালের বাইরে ভক্ত-সমর্থকদের ভিড় জমে যায়। প্রিয় তারকার মৃত্যুতে চোখের পানি আটকাতে পারেনি তারা। যে মানুষটার ফুটবলশৈলী মন্ত্রের মতো কাজ করেছে মানুষের মনে। যার প্রভাবে গোটা ব্রাজিল এখন ঐক্যবদ্ধ, তার জন্য এমন কান্না খুব স্বাভাবিক। পেলে যখন ফুটবল শুরু করেন ব্রাজিলে তখন বর্ণবৈষম্য চরম পর্যায়ে।

সেই দেশে একজন কৃষ্ণাঙ্গ ফুটবলার দারিদ্র্যের বাধা টপকে বিশ্বে নিজেকে চিনিয়েছেন। প্রতিনিধিত্ব করেছেন ব্রাজিল এবং কৃষ্ণাঙ্গদের। আন্তর্জাতিক, ক্লাব ফুটবলে এমনকি রাজনৈতিক মাঠেও কুঁড়িয়েছেন খ্যাতি। রাজনীতিবিদ হিসেবে অসম্ভব বিনয়ী ছিলেন পেলে। স্বৈরাচার শাসন, ক্রমশ বিভক্ত হয়ে ওঠা দেশের রাজনীতির মাঝে নীরব থেকে সম্মান এবং জনপ্রিয়তা অর্জন করেন তিনি। বিশ্বদরবারে কৃষ্ণাঙ্গদের প্রতিনিধিত্ব করে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ বিরোধী এবং কিংবদন্তি রাজনৈতিক নেতা নেলসন ম্যান্ডেলারও প্রিয়পাত্র হয়ে ওঠেন পেলে। বিভিন্ন সময় ম্যান্ডেলার সঙ্গে তার দেখা হয়েছে।
মাত্র ১৬ বছর ৯ মাস বয়সে গোল করে আন্তর্জাতিক অভিষেক রাঙিয়েছিলেন তিনি। ১৯৫৭ সালের ৭ই জুলাই আর্জেন্টিনাকে সেই ম্যাচে ২-১ গোলে হারায় ব্রাজিল। পরের বছর নিজের বিশ্বকাপ অভিষেক আসরে চ্যাম্পিয়ন হন পেলে। ১৯৫৮ আসরে ৬ গোল করেছিলেন তিনি। ১৯৬২ এবং ১৯৭০ আসরেও ব্রাজিলকে চ্যাম্পিয়ন করেন পেলে। কালো মানিকের পায়ের জাদুতে বিশ্বে ব্রাজিল ফুটবল দলের সমর্থন বেড়ে যায়। পেলে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছিলেন যে, তার খেলা দেখতে নাইজেরিয়া ও বায়াফ্রা যুদ্ধবিরতি ঘোষণা করেছিল।
১৯৬১ সালে ব্রাজিলের তৎকালীন প্রেসিডেন্ট জানিও কোয়াড্রোস পেলেকে ‘জাতীয় সম্পদ’ ঘোষণা করেন। এর অর্থ হচ্ছে, তিনি আর বিদেশি ক্লাবের হয়ে খেলতে পারবেন না। যে কারণে ক্যারিয়ারের সিংহভাগ সময় ব্রাজিলিয়ান ক্লাব সান্তোসে কেটেছে পেলের। ক্যারিয়ারের সায়াহ্নে ১৯৭৫ থেকে ১৯৭৭ সাল দুই বছর যুক্তরাষ্ট্রের ক্লাব নিউইয়র্ক কসমসের হয়ে খেলেন পেলে।

সমসাময়িক ফুটবলারদের মধ্যে পেলেই ছিলেন সেরা খেলোয়াড়। পেলের যখন শেষ তখনই দিয়েগো আরমান্দো ম্যারাডোনার উত্থান। এরপর থেকে ব্রাজিল-আর্জেন্টিনার দুই কিংবদন্তির শ্রেষ্ঠত্ব নিয়ে লড়াই করছে সমর্থকরা। কারোর চোখে পেলেই সেরা। কেউ ম্যারাডোনার পক্ষে। যদিও খেলোয়াড়ি জীবনে ম্যারাডোনা কখনোই নিজের শ্রেষ্ঠত্ব দাবি করেননি; পেলেকেই সর্বসেরা বলেছেন তিনি। জীবদ্দশায় এক সাক্ষাৎকারে আর্জেন্টাইন সুপারস্টার বলেছিলেন, ‘না, না আমি সেরা নই। ম্যারাডোনা শুধুই ম্যারাডোনা। পেলে সবার সেরা। আমি শুধু একজন সাধারণ খেলোয়াড়… আমি তাকে অনুকরণ করার চেষ্টা করিনি। সবাই জানে, তিনি সর্বকালের সেরা।’ দুই কিংবদন্তির ভক্তদের মধ্যে দ্বৈরথ থাকলেও ব্যক্তি জীবনে পেলে-ম্যারাডোনার সম্পর্ক ছিল দারুণ। বিভিন্ন অনুষ্ঠানে একসঙ্গে দেখা গেছে তাদের। গিটারের তালে সুর বেঁধেছেন দু’জন। আর্জেন্টাইন কিংবদন্তি ম্যারাডোনার মৃত্যুর ৭ দিন পর একটি আবেগঘন স্ট্যাটাস লিখেছিলেন ব্রাজিলিয়ান গ্রেট পেলে। লিখেছিলেন, স্বর্গে একদিন ম্যারাডোনার সঙ্গে ফুটবল খেলবেন তিনি। সেই সুযোগ যদি থেকে থাকে, তবে তার দ্বারপ্রান্তে পৌঁছে গেছেন পেলে। পৃথিবীর মায়া ত্যাগ করে প্রিয় ম্যারাডোনার কাছে পাড়ি জমিয়েছেন কালো মানিক। পেলের মৃত্যুর পর ম্যারাডোনাকে নিয়ে লেখা তার স্ট্যাটাসটা সামনে আসছে। পেলে লিখেছিলেন, ‘তুমি চলে যাওয়ার সাত দিন হয়ে গেল। কিছু মানুষ জীবনব্যাপী আমাদের তুলনা করেছে। তুমি অসাধারণ একজন ফুটবলার ছিলে, যার খেলায় গোটা বিশ্ব মোহিত হয়েছে। বল পায়ে নিয়ে একজন জাদুকর তুমি। সত্যিকার অর্থেই একজন কিংবদন্তি। সবসময়ই তুমি আমার ভালো বন্ধু থাকবে। তোমার হৃদয় খুব বড়। আমি জানি, বৈশ্বিক পরিস্থিতি অনেক ভালো হবে যদি আমরা একে অপরের সঙ্গে তুলনা না করে নিজেদের প্রশংসা করতে পারি। তাই আমি বলতে চাই, তুমি অতুলনীয়।’

পেলে লিখেছিলেন, ‘তোমার ক্যারিয়ার সততায় মোড়ানো ছিল। অনন্য এবং বিশেষ উপায়ে তুমি আমাদের শিখিয়েছো যে সবাইকে ভালোবাসতে হবে। স্বাভাবিকের চেয়ে বেশি ভালোবাসি বলতে হবে। দ্রুত চলে যাওয়ায় তোমাকে এটি বলতে পারিনি আমি। তাই আমি লিখছি, তোমাকে ভালোবাসি দিয়েগো।’

পেলে ইউরোপিয়ান ফুটবলে খেলেননি বলে ম্যারাডোনার সঙ্গে কোনো ক্লাবে একসঙ্গে খেলা হয়নি তার। মৃত্যুর পর ম্যারাডোনার সঙ্গে একই দলে খেলার ইচ্ছা পোষণ করেন পেলে। তিনি লিখেছিলেন, ‘আমার মহান বন্ধু, তোমার গোটা যাত্রার জন্য তোমাকে ধন্যবাদ। একদিন স্বর্গে আমরা একই দলে খেলবো। আর আমি প্রথমবারের মতো কোনো গোল করা বাদেই শূন্যে হাত ছুঁড়ে উদ্‌যাপন করবো। কারণ আমি আবার তোমাকে আলিঙ্গন করতে পারবো।’ সে ইচ্ছা পূরণ হচ্ছে ব্রাজিলিয়ান কিংবদন্তির।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com