1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীর মুক্তিযোদ্ধা, এবং জাসদ নেতা শিবনারায়ণ দাসের মৃত্যু - দৈনিক কুমিল্লার ডাক
শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৫৫ পূর্বাহ্ন
Title :
আনারস মার্কায় ভোট দিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে স্মার্ট ও আধুনিক রূপে গড়ে তোলার সুযোগ দিন-ইঞ্জি: রিপন কুমিল্লায় নির্বাচনী উত্তাপ : সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় চ্যালেঞ্জের মুখে বর্তমান চেয়ারম্যানরা চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ট্রেন দূর্ঘটনা : স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু, রেললাইন অবরোধ দেবীদ্বারে ভিসার আকামা নিয়ে বিরোধের জের; আনোয়ারাকে শ্বাসরুদ্ধ করে হত্যার দায়ে একজনের মৃত্যুদন্ড দেবীদ্বার পৌরসভার মূল সড়কগুলো বন্ধ রেখে চলছে সড়ক উন্নয়ন কাজ; তীব্র তাপদাহে চলাচলে জনভোগান্তি চৌদ্দগ্রামে ইটভাটায় নারী শ্রমিকের আত্মহত্যা “সাংবাদিকতার মুখোশে অপকর্ম : সত্যের সন্ধানে অবিচল” কুমিল্লা গোমতী নদীর পাড়ে বেপরোয়া গতির মোটরসাইকেল : জনজীবনে আতংক জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ কর্মচারী ইউনিয়ন নির্বাচনে দোহা-আতিক-শাহীন পরিষদ নির্বাচিত

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীর মুক্তিযোদ্ধা, এবং জাসদ নেতা শিবনারায়ণ দাসের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৩০১৯ Time View

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা শিবনারায়ণ দাস (৭৮) আজ শুক্রবার সকাল ৯টা ২৫ মিনিটে মারা গেছেন। তিনি রাজধানী ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

শিবনারায়ণ দাসের জন্ম কুমিল্লায় হয়েছিল এবং তাঁর পিতা ছিলেন সতীশচন্দ্র দাস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনারা তাঁকে ধরে নিয়ে হত্যা করে। তাঁর স্ত্রী গীতশ্রী চৌধুরী এবং সন্তান অর্ণব আদিত্য দাস তাঁর প্রয়াণে শোকাহত।

শিবনারায়ণ দাস ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্তের হাত ধরে রাজনীতিতে আসেন এবং ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে অংশ নিয়ে কারাবরণ করেন। তিনি ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ও নেতা ছিলেন।

১৯৭০ সালের ৬ জুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের ১০৮ নম্বর কক্ষে ছাত্রলীগ নেতা আ স ম আবদুর রব, শাহজাহান সিরাজ, কাজী আরেফ আহমদ, মার্শাল মনিরুল ইসলাম এবং অন্যান্য নেতাদের সাথে মিলে পতাকার পরিকল্পনা নিয়ে বৈঠকে বসেন। সভায় সবুজ জমিনের ওপর লাল সূর্যের মাঝে হলুদ রঙের বাংলার মানচিত্র খচিত পতাকা তৈরির সিদ্ধান্ত হয়।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার শিবনারায়ণ দাসের মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

শিবনারায়ণ দাসের অবদান বাংলাদেশের জাতীয় পতাকা এবং দেশের স্বাধীনতা আন্দোলনে সবসময় স্মরণীয় থাকবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com