1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীর মুক্তিযোদ্ধা, এবং জাসদ নেতা শিবনারায়ণ দাসের মৃত্যু - দৈনিক কুমিল্লার ডাক
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
Title :
দেবীদ্বারে আঃলীগের মতবিনিময় সভায় আসার সময় রাস্তার মোড়ে মোড়ে হামলার শিকার নেতাকর্মীরা কুমিল্লায় শিশু ঝুমুর কে হত্যার লোমহর্ষক বর্ননা দিলেন ঘাতক অনুমতি ছাড়া জিডিতে সাক্ষী; প্রাধ্যক্ষ ও সহকারী প্রক্টরের পদত্যাগ সাপাহারে তীব্র তাপপ্রবাহ : মুক্ত স্কাউট দলের মানবিক উদ্যোগ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের উপর হামলা : শিক্ষক সমিতির ছয় সদস্যের বিরুদ্ধে অভিযোগ দায়ের কুমিল্লায় নিষ্পাপ শিশুর জীবন কেড়ে নিল নৃশংস অপরাধ চৌদ্দগ্রামে গাঁজা সহ আটক ১, পিকআপ জব্দ দেবীদ্বারের শিবপুরে ভয়াবহ অগ্নিকান্ড মার্কেট ও বাড়ি পুড়ে ছাঁই কুমিল্লা জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে “পানির ঘন্টা” চালু কুমিল্লা বিআরটিএ কার্যালয়ে দালাল চক্রের দৌরাত্ম্যে জনদুর্ভোগ চরমে

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার, বীর মুক্তিযোদ্ধা, এবং জাসদ নেতা শিবনারায়ণ দাসের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৩০১৩ Time View

বাংলাদেশের জাতীয় পতাকার অন্যতম নকশাকার ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) নেতা শিবনারায়ণ দাস (৭৮) আজ শুক্রবার সকাল ৯টা ২৫ মিনিটে মারা গেছেন। তিনি রাজধানী ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের আইসিইউতে শেষ নিশ্বাস ত্যাগ করেন।

শিবনারায়ণ দাসের জন্ম কুমিল্লায় হয়েছিল এবং তাঁর পিতা ছিলেন সতীশচন্দ্র দাস। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সেনারা তাঁকে ধরে নিয়ে হত্যা করে। তাঁর স্ত্রী গীতশ্রী চৌধুরী এবং সন্তান অর্ণব আদিত্য দাস তাঁর প্রয়াণে শোকাহত।

শিবনারায়ণ দাস ভাষাসৈনিক ধীরেন্দ্রনাথ দত্তের হাত ধরে রাজনীতিতে আসেন এবং ১৯৬২ সালের শিক্ষা আন্দোলনে অংশ নিয়ে কারাবরণ করেন। তিনি ছাত্রলীগের একজন সক্রিয় কর্মী ও নেতা ছিলেন।

১৯৭০ সালের ৬ জুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সার্জেন্ট জহুরুল হক হলের ১০৮ নম্বর কক্ষে ছাত্রলীগ নেতা আ স ম আবদুর রব, শাহজাহান সিরাজ, কাজী আরেফ আহমদ, মার্শাল মনিরুল ইসলাম এবং অন্যান্য নেতাদের সাথে মিলে পতাকার পরিকল্পনা নিয়ে বৈঠকে বসেন। সভায় সবুজ জমিনের ওপর লাল সূর্যের মাঝে হলুদ রঙের বাংলার মানচিত্র খচিত পতাকা তৈরির সিদ্ধান্ত হয়।

জাসদের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার শিবনারায়ণ দাসের মৃত্যুতে গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

শিবনারায়ণ দাসের অবদান বাংলাদেশের জাতীয় পতাকা এবং দেশের স্বাধীনতা আন্দোলনে সবসময় স্মরণীয় থাকবে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com