1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
একই ব্যক্তি সরকারি চাকরি ও সাংবাদিকতা করায় দেশজুড়ে হচ্ছে তালিকা অচিরেই ব্যবস্থা! - দৈনিক কুমিল্লার ডাক
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
Title :
“কুমিল্লার হোমনায় ব্যবসায়ী হত্যা : আদালতের ঐতিহাসিক রায়ে ৭ জনের মৃত্যুদ- ও ৭ জনের যাবজ্জীবন” চৌদ্দগ্রামে বিদেশ প্রত্যাগত অভিবাসীদের পুনঃএকত্রীকরণে সেমিনার চৌদ্দগ্রামে দুর্নীতি বিরোধী বিতর্ক ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা”

একই ব্যক্তি সরকারি চাকরি ও সাংবাদিকতা করায় দেশজুড়ে হচ্ছে তালিকা অচিরেই ব্যবস্থা!

অনলাইন ডেস্ক :
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ জুন, ২০২৩
  • ৩৪০৮ Time View

শিক্ষকতা পেশায় থেকে সাংবাদিকতা, মন্ত্রণালয়ের নির্দেশে তালিকা হচ্ছে

একই ব্যাক্তি একসাথে সবকিছু করবে, সরকারী বেতন নিবে, সাংবাদিকতার কর্মরত প্রতিষ্ঠানেরও বেতনও নিবে আজব ব্যাপার।

একজন শিক্ষকতা করে স্কুল বা কলেজে গেছে, এমন সময় হঠাৎ তার টেলিভিশন অফিস থেকে মোবাইল করলো, যেমন একজন লোকের লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য পুলিশ রংপুর মেডিক্যালে নিয়ে গেছে, সকল চ্যানেল নিউজ দেখাচ্ছে দ্রুত নিউজ কভার করেন?
তাৎক্ষণিক শিক্ষক সবকিছু ফেলে চলে গেলো রংপুর মেডিক্যালে এতে একদিকে যেমন সরকারি প্রতিষ্ঠানের ক্ষতি হচ্ছে ও টেলিভিশনেও সঠিক সময়ে সংবাদ প্রচার হচ্ছেনা, অন্য দিকে বেকার সমস্যাও দূর হচ্ছেনা।

এদের বিরুদ্ধে বিভাগীয় কোন ব্যবস্থা কি নেই।
সারাদেশে সরকারি চাকুরীর পাশাপাশি যারা সাংবাদিকতা করছে তাদের বিরুদ্ধে অতি দ্রুত বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করছি।

শিক্ষকতা পেশায় থেকে সাংবাদিকতা, মন্ত্রণালয়ের নির্দেশে তালিকা হচ্ছে
“”””””””””””'”””””””””””””””””””””””””””””””””’
ঝিনাইদহসহ সারা দেশে শিক্ষকতা পেশায় থেকে যারা সাংবাদিকতা করছেন তাদের তালিকা তৈরি হচ্ছে। এ সংক্রান্ত একটি আদেশ প্রতিটি জেলায় জেলায় পৌঁছে গেছে। জেলা প্রশাসকরা প্রতিটি উপজেলায় চিঠি পাঠিয়ে শিক্ষক কাম সাংবাদিকদের তালিকা তৈরির নির্দেশ দিয়েছেন।
——————————————-
ঝিনাইদহের জেলা প্রশাসক মনিরা বেগম খবর নিশ্চিত করে জানিয়েছেন, এ বিষয়ে আমরা ঝিনাইদহের সাংবাদিক সংগঠনগুলোর কাছে তালিকা চেয়েছি। তথ্য নিয়ে জানা গেছে, ২০২২ সালের ১৪ মে ঝিনাইদহের শৈলকুপা থেকে প্রকাশিত ‘সাপ্তাহিক ডাকুয়া’ পত্রিকার সম্পাদক শামিম বিন সাত্তার শিক্ষা মন্ত্রণালয় ও মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরে চিঠি পাঠান।

চিঠিতে উল্লেখ করা হয় বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জনবল কাঠামো ও এমপিও নীতিমালা ২০২১ সালে প্রণীত ১১.১৭ অনুচ্ছেদে এমপিও ভুক্ত কোনো শিক্ষক বা কর্মচারী একই সঙ্গে একাধিক লাভজনক পদে নিয়োজিত থাকতে পারবে না। এটি তদন্তে প্রমাণিত হলে সরকার তার এমপিও বাতিল করে বিধিমোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারবে। চিঠিতে বলা হয় শিক্ষকরা সাংবাদিকতা করতে গিয়ে তাদের মূল পেশা শিক্ষকতায় সঠিকভাবে দায়িত্ব পালন করতে পারছেন না। অনেক সময় তারা কলেজ বা স্কুল ফাঁকি দিয়ে জেলা, উপজেলা ও বিভাগীয় শহরের অফিস আদালতে কর্মকর্তাদের হুমকি ধমকি দিচ্ছেন। ফলে প্রশাসন ও প্রকৃত সাংবাদিকদের মধ্যে দূরত্ব সৃষ্টি হচ্ছে। সাংবাদিকদের ভাবমূর্তি রক্ষা করতে শিক্ষকতা পেশায় থেকে যারা সাংবাদিকতা করছেন তাদের তালিকা করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়।

এদিকে ‘সাপ্তহিক ডাকুয়া’ পত্রিকার সম্পাদক শামিম বিন সাত্তারের চিঠির আলোকে ২০২২ সালের ৫ জুন খুলনা বিভাগীয় কমিশনারের নির্দেশক্রমে সহকারী বিভাগীয় কমিশনার মো. ফিরোজ হোসেন ঝিনাইদহসহ দক্ষিণাঞ্চলের ১০ জেলার জেলা প্রশাসকদের কাছে চিঠি দেন। চিঠিতে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক যারা একাধিক পেশায় নিয়োজিত আছেন দ্রুত তাদের তালিকা করার নির্দেশ দেন। নির্দেশ পেয়ে ঝিনাইদহ জেলা প্রশাসন দপ্তরের সহকারী কমিশনার (শিক্ষা) লায়লা ইয়াসমিন গত ৭ জুন ১৪৭ (৬) স্মারকে ঝিনাইদহের ৬ উপজেলা নির্বাহী কর্মকর্তাদের তালিকা তৈরি করে জেলা প্রশাসক দপ্তরে পাঠানোর নির্দেশনা জারি করেন। দুই মাস অতিবাহিত হলেও সাংবাদিক পেশায় থাকা শিক্ষকদের পূর্ণাঙ্গ তালিকা তৈরি হয়নি বলে জানা গেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, সরকারি চাকরি বিধি মোতাবেক বেসরকারি স্কুল-কলেজের শিক্ষকদের সাংবাদিকতা করার সুযোগ নেই। কারণ সরকার তাদের বেতনের শতভাগ প্রদান করছে। তাছাড়া সাংবাদিকতা এখন একটি লাভজনক পেশা। সরকারি দপ্তরের বিজ্ঞাপন থেকে তারা পার্সেন্টেজ পাচ্ছেন। ওই কর্মকতা জানান, শিক্ষিত যুবকের পাশাপাশি অনেক মেধাহীন ভবঘুরে যুবকরা এই পেশায় এসে অপকর্ম করে বেড়াচ্ছে। সারাদেশের চিত্র খুবই নাজুক।
এ ব্যাপারে ‘সাপ্তাহিক ডাকুয়া’ পত্রিকার সম্পাদক শামিম বিন সাত্তার ক্ষোভ প্রকাশ করে জানান, দুই মাস অতিবাহিত হলেও উপজেলা নির্বাহী অফিসাররা এখনো তালিকা জমা দেয়নি। এটা দুঃখজনক।

তিনি বলেন, বিষয়টি তিনি মন্ত্রণালয় ও বিভাগীয় কমিশনারকে অবিহিত করবেন। বিষয়টি নিয়ে ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বেগম জানান, আমরা এ ধরনের একটি চিঠি পেয়ে তালিকা তৈরির করার জন্য উপজেলা নির্বাহী অফিসারদের চিঠি দিয়েছি। এছাড়া ঝিনাইদহের সাংবাদিক সংগঠনগুলোর কাছে সহায়তা চাওয়া হয়েছে। তাদের কাছেও শিক্ষকতা পেশায় থেকে যারা সাংবাদিকতা করছেন তাদের তালিকা চাওয়া হয়েছে। তথ্য-সংগৃহিত

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com