1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
মুরাদনগরে কাজী নজরুল তোরণ পুনঃনির্মাণের কথা থাকলেও এখন পর্যন্ত নির্মিত হয়নি - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ০১:০২ অপরাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

মুরাদনগরে কাজী নজরুল তোরণ পুনঃনির্মাণের কথা থাকলেও এখন পর্যন্ত নির্মিত হয়নি

সাখাওয়াত হোসেন (তুহিন):
  • Update Time : সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩
  • ৩২০০ Time View

মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ-মুরাদনগর সড়কের প্রবেশ পথে কাজী নজরুল তোরণ না দেখে দিশেহারা হয় পথিক। এই তোরণটি ১৯৮৪ সালে এরশাদ সরকারের সময় করা হয়েছিল। তোরণের উপর সাদা কালিতে বড় অক্ষরে লিখা ছিল “ আগমন শুভ হউক মুরাদনগর উপজেলা ” । তোরণটি ঝুকিপূর্ণ হওয়ায় ২০২০ সালে ভেঙ্গেফেলা হয় । ভাঙ্গার পর পুনঃনির্মাণ করার কথা থাকলেও এখন পর্যন্ত নির্মিত হয়নি চিরচেনা সেই ‘ নজরুল তোরণ ’। তোরণটি না থাকায় বহু লোক পথ ভুলে ঘুরতে থাকেন। বৃদ্ধ মানুষ আর দূর-দূরান্ত থেকে আগত মেহমানরা বিশেষ করে পড়েন এমন বিড়ম্বনায়।

একসময় এই নজরুল তোরণ পথের সৌন্দর্য বহন করত, এটি দেখতেও ছিল দৃষ্টিনন্দন। এর দিকে নজর পড়লে বুঝা যেতো এটি জাতীয় কবির স্মৃতি বিজড়িত মুরাদনগর। এই পথে যাওয়া হয় কবিতীর্থ দৌলতপুর নজরুলের শ্বশুর বাড়ি । তিনটি তোরণ ছিল একসাথে যা মনে করিয়ে দিতো কবির কথা।

“ শিশুরা তোরণ দেখলে জানতে চাইত এটি কি ? তখন তাদের বলা হতো এটি আমাদের জাতীয় কবির নামে করা নজরুল তোরণ। গল্পে গল্পে বলা হতো মুরাদনগরে কবি নজরুল আগমনের স্মৃতি কথা। তিনি দৌলতপুরে এসেছিলেন ৬ এপ্রিল ১৯২১ খ্রিষ্টাব্দে। এই গ্রামে কবির জীবনের শ্রেষ্ঠ কিছু সময় কেটেছিলো। কবি নজরুল ৭৩ তিন ছিলেন দৌলতপুরে। সেই সময়ে তিনি ১৬০টি গান ও ১২০টা কবিতা লিখেছিলেন। সেই কবির নামকরণে হয়েছিল কোম্পানীগঞ্জে “নজরুল তোরণ ”।

সরেজমিন গিয়ে দেখা যায়, নজরুল তোরণ পিলারের জায়গা ব্যবসায়ীদের দখলে। নেই তোরণের কোন স্মৃতি চিহৃ। মুরাদনগর উপজেলার এই প্রবেশ পথ যানবাহনের ভীড়ে প্রায় অচেনা। পথচারী বেলাল খাঁন , মোবারক ও আব্দুল্লাহ আল মেহেদীসহ আরো অনেকে “ দৈনিক কুমিল্লার ডাক”কে বলেন, কোম্পানীগঞ্জের নজরুল তোরণ দেখে আমরা ছোট সময় মুরাদনগর যাওয়ার পথ ঠিক করতাম। তোরণটি নাই বলে জায়গাটি অচেনা লাগে। আমরা চাই শীঘ্রই নজরুল তোরণ নির্মাণ করা হউক।

কোম্পানীগঞ্জ বাসস্টেশনে গাড়ীর কলার সাইদুল, আল-আমিন ও নুরুল ইসলাম বলেন, প্রায় মানুষ এখানে এসে মুরাদনগরের পথ খোঁজেন। তারা জানতে চায় নজরুল তোরণটি কোনদিকে। অনেকে দিশেহারা হয়ে ঘুরতে থাকেন। তখন আমরা তাদের পথ দেখিয়ে দেই। কোম্পানীগঞ্জ এলাকার বাসিন্দারা বলেন, জরাজীর্ণ হওয়ায় এই তোরণটি ভাঙ্গা হয়েছে । এটি নতুন করে করার কথা কিন্তু এখনো নির্মাণ করা হয়নি। এই তোরণ দেখলে মহাসড়কে যাতায়াতকারীরা বুঝতে পারত এই হচ্ছে মুরাদনগর। আমরা চাই কাজী নজরুল তোরণটি আগের চেয়ে সুন্দর করে তৈরি করা হউক।

কুমিল্লা জেলা পরিষদের সদস্য মনিরুল আলম দিপু বলেন, আমার জানামতে এই তোরণ জেলা পরিষদ থেকে করে দেওয়া হয়েছিল। বর্তমানে জেলা পরিষদের এতো বাজেট নেই। ইচ্ছে করলে উপজেলা পরিষদ করে দিতে পারে। এছাড়াও যদি এলাকাবাসী কাগজে আবেদন করে আমি এটি জেলা পরিষদের মাসিক মিটিংয়ে তুলে ধরব।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com