1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
যে মাহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধুর জন্ম হলো - দৈনিক কুমিল্লার ডাক
শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন
Title :
“আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৫, আহত ১৫ চৌদ্দগ্রামে মর্মান্তিক বাস দুর্ঘটনা : নিহত ৫, আহত ১৫ আনারস মার্কায় ভোট দিয়ে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলাকে স্মার্ট ও আধুনিক রূপে গড়ে তোলার সুযোগ দিন-ইঞ্জি: রিপন কুমিল্লায় নির্বাচনী উত্তাপ : সদর দক্ষিণ ও বরুড়া উপজেলায় চ্যালেঞ্জের মুখে বর্তমান চেয়ারম্যানরা চৌদ্দগ্রামে ৫০ কেজি গাঁজাসহ আটক ১ ট্রেন দূর্ঘটনা : স্কুল ছাত্রীর মর্মান্তিক মৃত্যু, রেললাইন অবরোধ

যে মাহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধুর জন্ম হলো

অনলাইন ডেস্ক :
  • Update Time : সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১
  • ৩৬৬৪ Time View

ঐতিহাসিক ফরাসি দার্শনিক মালরো তাঁর `Rops and the mice’ উপন্যাসে লিখেছেন, একজন ত্রিকালদর্শী শিল্পীর ফাঁসি হচেছ। সেই শিল্পীর পা ও নখ মাটিকে স্পর্শ করছে। নখ দিয়ে মাটিতে আঁকছে। সেই শিল্পী তাঁর নখ দিয়ে ইঁদুরের ছবি আঁকল। ইঁদুর জীবন্ত হয়ে উঠল। সেই ইঁদুর ফাঁসির রশি দাঁত দিয়ে কেটে দিল। শিল্পী মুক্ত হল।
সতের মার্চ, উনিশ শত বিশ সাল জন্ম হলো তৎকালীন ফরিদুর জেলা, গোপালগঞ্জ জেলা, মহকুমার মধুমতি নদীর পাড়ে টুঙ্গী পাড়া গ্রামে একটি জ্যোতির্ময় শিশুর। নাম শেখ মুজিবুর রহমান। যে মাহেন্দ্রক্ষণে বঙ্গবন্ধুর জন্ম হলো, তখন তাঁর পা মাটিকে স্পর্শ করল, তিনি পায়ের আঙ্গুলে একটি মানচিত্র আঁকলেন। সেই মানচিত্রটির নাম বাংলাদেশ। আর এই মানচিত্রের ভেতরকার মানুষগুলো পেলো স্বাধীনতা ও মুক্তির অমেয় আস্বাদ।
সাত মার্চ, এক হাজার একশত সাত শব্দের যাদুময় মহাকাব্যে হাজার বছরের দাসত্বের বিরুদ্ধে ভারাক্রান্ত মননের এক ঋজু ,বলিষ্ঠ, দেবোপম ব্যক্তিত্বের বজ্রকন্ঠে শেকল ভাঙ্গার গান। লক্ষ মানুষের প্রাণের স্পন্দনে স্পন্দিত বাঁধ ভাঙ্গা জোয়ার। সেদিনের সে মহাকাব্যের প্রতিটি
শব্দই ছিল শানিত শব্দায়ুধ। শব্দের মোক্ষম অস্ত্র। বিজয়ের অপ্রতিরোধ্য ক্ষেপনাস্ত্র। মাটিতে কান পাতলে সেই জলদগম্ভীর কন্ঠ এখনো প্রতিধ্বনিত হয়। দেবালয়ের সেই কন্ঠের সেই মহা মানব অসূরের আগ্নেয়াস্ত্রের বলি হয়েছিলেন আসমুদ্র হিমাচল ভালোবাসার বিপরীতে।
পনের আগস্ট, প্রলম্বিত দীঘল রাত।

গুটি কয়েক বৃহন্নলার একাদশে বৃহস্পতি। দুর্বিনীত দানবের উদ্বাহু নৃত্যের
প্রলয়ংকর আস্ফালন (Dance of death) আর মহামানবের চির প্রস্থান।
বাঙ্গালী জাতির বুক ভেঙ্গে চৌচির, ঘর ভেঙ্গে খড়কুটো।
আকাশ-বাতাস-মাটির ত্রয়ী কান্নার করুণ বিউগলের সুরে পুরোজাতি বাকরুদ্ধ।

অসুর কি সুরের সিম্ফনি বুঝে ? জন্ম থেকে যারা অজন্ম পাপবিদ্ধ, তারা কখনোই ক্ষণজন্মা মহামানবের পবিত্র নিশ্বাসের মূল্য ও মর্যাদা বোঝারমত মননশীল ও সংবেদনশীল নয়। বিক্রয়যোগ্য মাথা কখনো মনুষ্যত্বের ও মানবিকতার অন্তর্নিহিত অর্কেষ্ট্রার সাথে একাত্ব হতে পারেনা। ঘষে ঘষে পাথরকেও ক্ষয় করা যায়, কিন্তু বিমল সৌন্দর্যান্বিত মূর্তি গড়া যায়না। তেমনি মারণাস্ত্রের প্রশিক্ষন নিয়ে ধ্বংসের হোলিখেলায় মেতে ওঠা যায় কিন্তু শান্তির বীজ বপন করা যায়না। এরজন্য প্রয়োজন মূল্যবোধ, মানবিকতা, মমতা, ভালোবাসা, সংবেদনশীলতা, প্রজ্ঞা ও অন্যান্য মানবিক গুনাবলির উম্মেষ ও অনুশীলন। মনে রাখতে হবে, ‘Peace hath her victory no less renowned than war’. অর্থাৎ শান্তির মোহনীয় কোমল বিজয় যুদ্ধের নিঠুর বিজয়ের চেয়ে বেশী প্রার্থিত ও বন্দিত।

পৃথিবীর ইতিহাসে মিথ্যা, অন্যায় ও বিশ্বাসঘাতকতার ঘটনা বিরল নয়। মীর জাফর, কুইসলিং কিংবা fifth columnist এর কুকীর্তির কথা কে না জানে ? ইংরেজীতে একটি প্রবাদ আছে, `There is Judus in every religion and there is Brutus in every region’ একটি রুটির লোভে জুডাস জিশুকে ধরিয়ে দিয়েছিল আর ব্রুটাস ক্ষমতার লোভে তার অতি প্রিয় ও সম্মানিত রাজা জুলিয়াস সিজারকে হত্যা করেছিল।
Julius Caesar মৃত্যুর পূর্ব মুহুর্তে অবাক বিস্ময়ে তাঁরই ঘনিষ্ট সহচর ব্রুটাসকে বলেছিলেন, “Et tu, Brute?” (“Even you Brutus?”). জাতির পিতা বঙ্গবন্ধু ও অবিশ্বাস্য নেত্রে তাঁর প্রগাঢ় ভালোবাসা আর মমতা মাখা কন্ঠে তাঁরই ঘাতককে বলেছিলেন, ‘তোমরা কারা, কি চাও ? ‘ জুলিয়াস সিজারকে হত্যা করা হয় পনের মার্চ, চুয়াল্লিশ বিসি। আর সর্বযুগের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীন বাংলাদেশের রুপকার , জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শাহাদাৎ বরণ করেন পনের আগস্ট, উনিশশ পঁচাত্তর।

বঙ্গবন্ধু যে আদর্শ আর প্রোজ্জ্বল স্বপ্নের জাল এ মাটির প্রতিটি অঙ্গনে বিছিয়ে গেছেন, তা অযুত কোটি বুলেটেও ধ্বংস করা সম্ভব নয়, এ আদর্শ ও স্বপ্ন অভ্রভেদী, অবিনাশী। বঙ্গবন্ধুর এ আদর্শ থেকে যতটুকু ব্যত্যয়, ততোধিক বিপর্যয়। আমাদের আজকের আইজেন প্রজন্ম (Information generation) ইতিহাসের সত্য বচন শুনতে হবে, জানতে হবে, বুঝতে হবে। সময়ের প্রয়োজনে ইতিহাসের গতিপথ পরিবর্তন করে অন্তহীন অনন্তের পথে শান্তির রথে এগিয়ে যেতে হবে। তবেই বঙ্গবন্ধুর পবিত্র অবিনাশী আত্মা ওপার থেকে আমাদের আশীর্বাদ করবেন।
প্রণতি, হে মহাত্মা।

লিখক পরিচিতি :
কাজী জিয়া উদ্দিন, অতিরিক্ত ডিআইজি

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com