1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় বেগুনের বাম্পার ফলন : বারি-১২ জাতের বেগুনে মুগ্ধ কৃষক ও ক্রেতারা - দৈনিক কুমিল্লার ডাক
সোমবার, ২০ মে ২০২৪, ০৩:৫০ অপরাহ্ন
Title :
ঈদের আগে জাল টাকার ছড়াছড়ি : ক্রেতা-বিক্রেতারা আতঙ্কে চৌদ্দগ্রামে বজ্রপাতে মাটিকাটার শ্রমিক নিহত হারানো পরিবারের সন্ধানে মোহাম্মদ ইয়াসিন: এক দশক পরেও মা’কে খুঁজছেন চৌদ্দগ্রামে ৬০ কেজি গাঁজা সহ কাভার্ডভ্যান জব্দ দেবীদ্বারে কিশোরী ধর্ষণ মামলার আসামী গ্রেপ্তার দেবীদ্বার উপজেলা প্রেসক্লাবের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত “আনারসের জোয়ারে উত্তাল কুমিল্লা সদর দক্ষিণ : ইঞ্জিনিয়ার রিপনের বিজয়ের প্রত্যয়ে মুখরিত জনতা” চৌদ্দগ্রামে উদয়ন ইন্টারন্যাশনালের শুভ উদ্বোধন দেবীদ্বারে ইট বহনকারী ট্রাক্টরের চাপায় প্রাণ গেল ৬ বছরের শিশুর গোমতীর পাড়ে বেপরোয়া মোটরসাইকেল চালকের চাপায় শিশু গুরুতর আহত

কুমিল্লায় বেগুনের বাম্পার ফলন : বারি-১২ জাতের বেগুনে মুগ্ধ কৃষক ও ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৩০৩১ Time View

কুমিল্লার চান্দিনা উপজেলার বড় শ্রীমন্তপুর গ্রামের মাঠজুড়ে এখন বেগুনের সবুজ সমারোহ। বিশেষ করে বারি-১২ জাতের বেগুন চাষে ব্যাপক সাড়া পড়েছে। এই বেগুন দেখতে লাউয়ের মতো বড় ও সুদৃশ্য, যা প্রথম দেখায় অনেককেই বিস্মিত করে। প্রতিটি বেগুনের ওজন প্রায় ৮০০ গ্রাম থেকে এক কেজি, যা স্থানীয় বাজারে বেগুনের চাহিদা ও দাম উভয়ই বাড়িয়ে তুলেছে।

স্থানীয় কৃষক মনোয়ার হোসেন জানান, কৃষি অফিসের পরামর্শে তিনি বারি-১২ জাতের বেগুন চাষ শুরু করেন। তার ৩০ শতাংশ জমিতে এই বেগুনের ফলন অত্যন্ত ভালো হয়েছে। বাজারে নিয়ে যেতে হয় না, জমি থেকেই ক্রেতারা কিনে নিয়ে যাচ্ছেন। সাধারণ বেগুনের তুলনায় এই বেগুনের দাম প্রায় দ্বিগুণ, প্রতি কেজি ৪০-৪৫ টাকা।

উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল বলেন, ২০২১ সালে তারা বারি-১২ জাতের বেগুন সম্পর্কে জানতে পারেন এবং বারি থেকে বীজ সংগ্রহ করেন। এই বেগুনের বীজ সংগ্রহ করে কৃষকরা পুনরায় চাষ করতে পারবেন, যা কৃষি সম্প্রসারণে বড় ধরনের অগ্রগতি বয়ে আনবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উপপরিচালক মো. আইউব মাহমুদ জানান, বারি-১২ জাতের বেগুন মূলত পটুয়াখালীর একটি রাখাইন সম্প্রদায় থেকে এসেছে। এই বেগুন চাষে কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ ও আগ্রহ দেখা গেছে। জেলায় এ বছর ২০টি প্রদর্শনী প্লট হয়েছে, যা বেগুন চাষের প্রসারে সহায়ক হবে।

এই বেগুনের বাম্পার ফলন ও বাজারজাতকরণ কুমিল্লার কৃষি ও অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করেছে, এবং কৃষকদের মধ্যে আশার আলো জাগিয়েছে। বেগুন চাষের এই নতুন দিগন্ত কুমিল্লার কৃষি প্রসারে অবদান রাখবে বলে কৃষক ও কৃষি বিশেষজ্ঞরা মনে করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com