1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়নে ১০ম কুমিল্লা বিশ্ববিদ্যালয় - দৈনিক কুমিল্লার ডাক
বুধবার, ০৮ মে ২০২৪, ০৫:৪৭ পূর্বাহ্ন
Title :
মনোহরগঞ্জে কিস্তি দেয়ার নামে কোটি টাকা নিয়ে লাপাত্তা চৌদ্দগ্রামে প্রসাধনী ব্র্যান্ড হারল্যান স্টোর এর উদ্বোধন করলেন অলরাউন্ডার সাকিব আল হাসান এমপি দেবীদ্বার উপজেলা মডেল ফারিয়ার ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন দেবীদ্বারে “সর্বজনীন পেনশন স্কিম” বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা অনুষ্ঠিত কুমিল্লায় মাদক পাচার রোধে ডিএনসিট সেমিনার অনুষ্ঠিত পাসপোর্ট অফিসের তথ্য ফাঁস : প্রতারণা চক্রের ৯ সদস্য গ্রেফতার নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচন হঠাৎ স্থগিত জাতীয় গণমাধ্যম সপ্তাহের রাস্ট্রীয় স্বীকৃতির দাবীতে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি পেশ দাউদকান্দিতে ডাকাতির প্রস্তুতিকালে অস্ত্রসহ পাঁচ ডাকাত গ্রেফতার সিআইডির ক্রাইম ম্যানেজমেন্ট সফটওয়ার আপগ্রেডের লক্ষ্যে মহাসভা

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়নে ১০ম কুমিল্লা বিশ্ববিদ্যালয়

এবিএস ফরহাদ:
  • Update Time : বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩
  • ৩০৮৪ Time View

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে দেশের ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১০ম হয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)।

২০২১-২২ অর্থবছরের এপিএ মূল্যায়নের তুলনায় ১৩ ধাপ এগিয়ে প্রথমবারের মতো ১০ম স্থান অর্জন করেছে বিশ্ববিদ্যালয়টি। ২০২০-২১ অর্থবছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৪২তম থাকলেও গবেষণা, শিক্ষা, ভৌতঅবকাঠোমোর উন্নয়নে যথাযথ পদক্ষেপের ফলে দুই বছরে ৩২ ধাপ এগিয়েছে।
আজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক প্রতিবেদন সূত্রে বিষয়টি জানা যায়। প্রতিবেদন অনুযায়ী এ বছর ইউজিসির এপিএ মূল্যায়নে ১০০ নম্বরের মধ্যে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পেয়েছে ৮৯.৫০। যা ৪৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দশম। গত ২০২১-২২ অর্থবছরে এপিএ মূল্যায়নে ৬৯.৯৪ নম্বর নিয়ে বিশ্ববিদ্যালয়টির অবস্থান ছিল ২৩তম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, আমরা শুরু থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রমকে এগিয়ে নিতে গবেষণা, লার্নিং, টিচিং এর উপর গুরুত্ব দিয়েছি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের যে উন্নয়ন তা দক্ষ সুশাসনের মাধ্যমে পরিচালনা করতে কাজ করেছি। যার ফলাফল এপিএতে আমাদের এই উন্নতি। আমি যখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদান করি তখন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৪০ এর বাইরে। কিন্তু যথাযথ পদক্ষেপ গ্রহণ, একটি সুন্দর সুশাসন ব্যবস্থা তৈরির মাধ্যমে সেটি দুই বছরে প্রথম দশটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এসেছে। আমরা এখানে থেমে থাকব না, সামনের দিনগুলোতে এই র ্যাংকিং যেন আরো বৃদ্ধি করতে পারি সেজন্য আমরা এখন থেকে কাজ শুরু করে দিব। সুষ্ঠু কর্মপরিকল্পনা অনুযায়ী কাজ করে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে চাই আমি।
তিনি আরও বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এ অর্জনে সব স্টেকহোল্ডারদের মেধা ও শ্রম রয়েছে, যারা নিরলসভাবে কাজ করেছেন তাদেরকে আমি ধন্যবাদ জানাই। এই অর্জন এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ে পরিণত করার জন্য আমাদের প্রচেষ্টা অব্যাহত থাকবে, আমি নিশ্চিত যে আমরা আগামী বছরে আরও ভাল ফলাফল অর্জন করতে পারব। এই লক্ষ্যে পৌছাঁতে ক্যাম্পাসে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার জন্য সবাইকে দায়িত্বশীলভাবে কাজ করার এবং মানসম্পন্ন শিক্ষা ও গবেষণা করতে আহ্বায়ন জানান উপাচার্য।
এদিকে এপিএ মূল্যায়নে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের এ অর্জনকে সাধুবাদ জানিয়েছে সংশ্লিষ্টরা। অর্থ ও হিসাব দপ্তরের উপ পরিচালক মো. নাসির উদ্দিন বলেন, গবেষণা, ভৌত অব্কাঠামো উন্নয়ন, প্রশিক্ষণ, সেবাদানের প্রতিশ্রুতিসহ বিভিন্ন দিক বিবেচনায় ইউজিসি বার্ষিক কর্মসম্পাদন চুক্তি মূল্যায়ন করে থাকে। কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্মসম্পাদন করতে পেরেছে বলে ৮৯.৫০ নম্বর পেয়ে এগিয়ে ১০ম স্থানে আসতে পেরেছে।
উল্লেখ্য, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়সহ সকল সরকারি প্রতিষ্ঠানের সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে ও দক্ষতা বৃদ্ধি করতে ২০১৪-১৫ অর্থবছরে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) প্রবর্তন করা হয়। ২০১৬-১৭ অর্থবছর থেকে ইউজিসি তার আওতাধীন সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর করে, সে অনুযায়ী কর্মকাণ্ড পরিচালনা করে আসছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com