1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
রক্তের সম্পর্ক বনাম আত্মার.... - দৈনিক কুমিল্লার ডাক
রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:১১ পূর্বাহ্ন
Title :
মুরাদনগরে অন্তঃসত্বা গৃহবধূকে জবাই করা পাষন্ড স্বামী আটক ডাকাতির প্রস্তুতি কালে অস্ত্রসহ পাঁচজন গ্রেপ্তার কুমিল্লায় প্রেমের ফাঁদে ফেলে প্রতারণা : সাতজন গ্রেপ্তার দেবিদ্বারে ১৬ কেজি গাঁজাসহ কারবারী গ্রেফতার চৌদ্দগ্রামে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামী মিজান আটক চৌদ্দগ্রামে জোরপূর্বক মাটি ভরাট করে জোরপূর্বক জায়গা দখল চেষ্টার অভিযোগ কুমিল্লায় এক জাহাঙ্গীরে সর্বশান্ত বহু পরিবার কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন চৌদ্দগ্রামে মধ্যম চাঁন্দিশকরা দো-তলা মসজিদের মুয়াজ্জিনকে বিদায়ী সংবর্ধনা চৌদ্দগ্রামে প্রতিপক্ষের হামলায় নারী সহ একই পরিবারের চারজন আহত, থানায় অভিযোগ

রক্তের সম্পর্ক বনাম আত্মার….

মোসা: তাছলিমা আক্তার :
  • Update Time : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২
  • ৩২০৮ Time View

স্বাভাবিকভাবে একজন মানুষের তার বাবা-মা, ভাই-বোন, কিংবা সন্তানাদির সাথে যে সম্পর্ক তা হলো রক্তের সম্পর্ক।আর একটা মানুষের চলাফেরা, কথাবার্তা কিংবা কর্মকান্ডের মাধ্যমে সমাজ, দেশ কিংবা জগতের অন্যান্য মানুষের সাথে যে হৃদ্যতাপূর্ণ সম্পর্ক গড়ে ওঠে তা-ই হলো আত্মিক সম্পর্ক।
মাঝে মাঝে আত্মার সম্পর্কের কাছেও হার মেনে যায় রক্তের সম্পর্ক। যুগে যুগে কিছু সেরা মানুষ পৃথিবীতে আসে তারা জয় করে আবার দ্রুত চলে যায়।

একজন ক্ষণজন্মা মানুষের কথা দিয়ে আজকের প্রবন্ধটি শেষ করব।পৃথিবীতে যখন তিনি এসেছিলেন তখন আপনজনের নিকট তাঁর চাহিদা ছিল প্রবল ।তাঁর মাঝখানের জীবনটা ছিলপ্রচন্ড যুদ্ধ বিধ্বস্ত জীবন। পারিবারিক, সামাজিক ও রাজনৈতিক ভাবে যুদ্ধ করে চলতে হয়েছে প্রতিটা ক্ষেত্রে। প্রত্যেক পর্যায়ের মানুষকে তিনি আত্মার আত্মীয় মনে করেছেন। প্রতিটা মুহূর্তে তিনি ভাবতেন মানুষের কল্যাণের কথা।মানুষের উপকার করতে পারলে তিনি খুব আনন্দ পেতেন,শান্তি পেতেন। জীবনের প্রতিটা মুহূর্তে তিনি মানুষের কথা ভাবতেন। তিনি জীবনের শেষ কর্মদিবসেও দুটি ভেঙ্গে যাওয়ার পথে পরিবারকে এক করে দিয়ে গেছেন।তাঁর আত্মার মানুষগুলো এক এক করে চলে যাওয়ায় তাঁর মন ভেঙ্গে যায়।তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমেও তাপ্রকাশ করেছেন ।
তিনি সবসময় উপদেশ দিতেন,মানুষের মত মানুষ হতে হবে, আকাশের মতো উদার হও, সাগরের মত বিশাল হও, পাহাড়ের মত উচুঁ হতে শেখো। বোকা থেকো না; বোকারা সামনে এগিয়ে যেতে পারে না।তিনি বলতেন- “মনটাকে বড় করো সাগরের মত, মন কখনো ছোট করতে নেই”। ছোট মনের মানুষদেরকে তিনি পছন্দ ও করতেন না। শুধু বলতেন, মন বড় করো ;আত্মা দিয়েই মানুষের মন জয় করা যায়। কৃপণতা, বোকামী, পরনিন্দা, মিথ্যা তিনি পরিহার করে চলতেন। কারণ এগুলো যাদের মধ্যে থাকবে তারা কখনও মানুষের উপকারে আসে না। বিপদে ফেলে চলে যায়। কেউ ভাল করলে তিনি তার সম্মান করতেন এবং বাহবা দিতেন। তিনি দল মত নির্বিশেষে সকল পর্যায়ের মানুষকে উপকার করতে পারলে আনন্দ পেতেন। তিনি মনে করতেন মানুষের যত ভালো করা যায় ততই তাঁর প্রশান্তি। তিনি বলতেন শুধু রক্ত দিয়ে সম্পর্ক হয় না ;আত্মা দিয়েও হয়। মানুষের কোন খারাপ সমালোচনা করতে পছন্দ করতেন না। তিনি যাদেরকে ভালো জানতেন তার সম্বন্ধে হাজারও খারাপ বললেও তিনি বিশ্বাস করতেন না। তিনি বলতেন মানুষের কল্যাণ করো।তিনি সকল পর্যায়ের মানুষের মন জয় করে জীবনে কোন কিছুই ভোগ না করে সৃষ্টি কর্তার ডাকে সাড়া দিয়ে পৃথিবীর মায়া ত্যাগ করে চিরতরে চলে গেলেন।

তিনি আর কেহ নন, আমার বাবা জনাব এডভোকেট মোঃ নিজামুল হক। তিনি একজন বর্ষীয়ান রাজনীতিবিদ ছিলেন। মুক্তিযুদ্ধ কালীন ট্রেনিংও নিয়েছিলেন। স্বাধীনতা পরবর্তী তিনি আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন এবং আজীন একজন স্বচ্ছ রাজনীতিবিদ হিসেবে মানুষের সেবা করে গেছেন। তিনি তাঁর সেবার মাধ্যমেই মানুষের আত্মার আত্মীয় হয়ে উঠেন এবং মানুষের প্রিয় হয়ে উঠেন। তাঁর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অবসানের পর সামাজিক, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় তাঁর জন্য মানুষের যে ভালোবাসা দেখেছি তা দেখে আমার সত্যিই মনে হয়েছে-“আত্মার সম্পর্কের কাছে মাঝে মাঝে রক্তের সম্পর্কও হার মেনে যায়”।

লেখকঃ
সহকারি শিক্ষক, ৪নং প্রজাপতি সরকারি প্রাথমিক বিদ্যালয়,দেবিদ্বার, কুমিল্লা।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com