1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
যে পাঁচ কারণে বিএনপিতে আশার আলো - দৈনিক কুমিল্লার ডাক
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৫৩ পূর্বাহ্ন
Title :
মেঘনা নদীতে মাছের পোনা অবমুক্তকরণে রফিক উল্লাহ আফসারীর উদ্যোগ ব্রাহ্মণপাড়ায় ৩৪ কেজি গাঁজা জব্দ প্রচন্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ করেন- কুমিল্লা মহানগর কৃষক লীগ চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন কৃষকদের নানাবিধ সুবিধা নিশ্চিতে আওয়ামী লীগ সরকার কাজ করছে : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি কুমিল্লা মহানগর কৃষক লীগের উদ্যোগে প্রচন্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ দেবীদ্বারে পৃথক ৩টি ঘটনায় ৩ শিশুর মরদেহ পুকুরে ভাসমান অবস্থায় উদ্ধার; এলাকায় চলছে শোকের মাতম নগরীতে অবৈধ জিপি তোলার ঘটনায় অটোরিকশা চালককে ছুরিকাঘাত বুড়িচংয়ে পানিতে ডুবে মাদ্রাসার ছাত্রের মৃত্যু! বুড়িচংয়ে গোবিন্দপুরে বিল্লাল হোসেন ঠিকাদার ডাবল হোন্ডা কাপ’র ফাইনাল ম্যাচে চ্যাম্পিয়ন যদুপুর

যে পাঁচ কারণে বিএনপিতে আশার আলো

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ৩১৩৮ Time View

 

বিএনপির আন্দোলনের গতি নাই, নেতারা মাঠে নেই, তৃণমূলে হতাশা। তারপরও তারা অবরোধ এবং নানা রকম কর্মসূচি দিয়েই যাচ্ছে। এই সমস্ত কর্মসূচি নিয়ে দলের মধ্যেই হতাশা সৃষ্টি হচ্ছে। কিন্তু এই হতাশার মধ্যেও বিএনপির নেতাকর্মীরা আশায় বুক বেঁধে আছেন। তাদের ধারণা যে, এখনও সবকিছু শেষ হয়নি। এখনও অন্ধকার টানেলের শেষ প্রান্তে আলোর রেখা পাচ্ছেন বিএনপির নেতাকর্মীরা। তাদের মতে, সামনে অনেকগুলো ঘটনা ঘটবে, যে ঘটনাগুলোর কারণে বিএনপির আন্দোলন চাঙ্গা হবে এবং এই নির্বাচন গ্রহণযোগ্য হবে না।

 

বিএনপির একজন নেতা বলেছেন, তাদের আন্দোলন এই নির্বাচন যেন গ্রহনযোগ্য না হয় এবং এই নির্বাচন যেন স্বীকৃতি না পায় সেই ব্যাপারে আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করা। বিএনপির নেতারা মনে করেন, যদি শেষ পর্যন্ত নির্বাচন উত্তাপহীন হয়, ভোটার উপস্থিতি কম হয় তাহলে তাদের বিজয় অর্জিত হবে। পাঁচটি কারণে বিএনপি নেতারা আশার আলো দেখছেন।

 

১. জাতীয় পার্টি সরে যাওয়া: জাতীয় পার্টি যদি নির্বাচন থেকে শেষ পর্যন্ত সরে যায় তাহলে এই নির্বাচন আর যাই হোক আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য হবে না। এমনকি ৪০ শতাংশের বেশি ভোটার উপস্থিতি হলেও সেই নির্বাচনের ব্যাপারে জনগণ আগ্রহ দেখাবে না। ফলে এরকম একটি নির্বাচনকে আওয়ামী লীগ আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্যতা দিতে পারবে না। ফলে বিএনপির একটি নৈতিক বিজয় হবে।

 

২. ভোটার উপস্থিতি: নির্বাচনে ভোটার উপস্থিতি যেমনটি আওয়ামী লীগ মনে করছে বা চেষ্টা করছে। ৪০ শতাংশ বা তার বেশি বিএনপি মনে করছে যে, নির্বাচনে এই ধরনের পরিস্থিতি হবে না। বরং ভোটার উপস্থিতি ১৫ থেকে ২০ শতাংশের বেশি হবে না। বিএনপির নেতারা বিশ্লেষণ করে বলছেন, আওয়ামী লীগের ভোটারদের অর্ধেক ভোট দেবে। নিরপেক্ষ ভোটারদের কেউ ভোট দেবে না। বিএনপিপন্থি লোকেরা কেউ ভোট দেবে না। ফলে মোট ভোটার উপস্থিতি ২০ শতাংশের বেশি হওয়ার কথা না। নির্বাচনে যদি ৪০ শতাংশের কম ভোট হয় তাহলেও বিএনপি এক ধরনের নৈতিক বিজয় লাভ করবে বলে বিএনপি নেতারা মনে করছেন। এ জন্য তারা অপেক্ষায় আছেন।

 

৩. সারাদেশে আওয়ামী লীগের বিরোধ এবং সহিংসতা: নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে উত্তাপ ছড়িয়ে পড়েছে। বিভিন্ন স্থানে আওয়ামী লীগের সঙ্গে আওয়ামী লীগের সহিংসতা সৃষ্টি হচ্ছে এবং এই সমস্ত সহিংসতা মেটাতে দলের কেন্দ্রীয় নেতৃত্ব হিমসিম খাচ্ছে। আর নির্বাচনের প্রচারণার সময় এই সহিংসতা আরও বেড়ে যাবে বলে তারা ধারণা করছে। ফলে শেষ পর্যন্ত নির্বাচনে যে সহিংসতা এবং নাশকতা হবে তা দু দিক থেকে লাভ হবে। প্রথমত, আন্তর্জাতিক মহলের কাছে বিষয়টি গ্রহণযোগ্য হবে না। দ্বিতীয়ত, জনগণও এই সমস্ত সহিংসতার কারণে ভোটকেন্দ্র বিমুখ হবে। এটি বিএনপির জন্য ইতিবাচক হতে পারে বলে তারা মনে করছেন।

 

৪. অখণ্ড বিএনপি: বিএনপির অনেক নেতা মনে করেন যে, সরকার বিএনপিকে ভাঙার জন্য বহু চেষ্টা করছে। শাহজাহান ওমর তার প্রমাণ। কিন্তু শেষ পর্যন্ত এই নির্বাচনের কেনাবেচার হাঁটে বিএনপির খুব বেশি নেতাকর্মীকে তারা পথভ্রষ্ট করতে পারেনি। এটা তাদের নৈতিক বিজয়। বিএনপি যে এত ঝড়ঝাপটার মধ্যেও টিকে আছে সেটি নিয়ে বিএনপির মধ্যে এক ধরনের আত্মবিশ্বাস তৈরি হয়েছে।

 

. শরিক দলগুলোর অবস্থান: বিএনপি মনে করেছিল, অনেক শরিক দল হয়তো শেষপর্যন্ত নির্বাচনের পথে পা দেবে। এ নিয়ে বিএনপির মধ্যেও এক ধরনের শঙ্কা ছিল। কিন্তু শেষ পর্যন্ত কল্যাণ পার্টির চেয়ারম্যান ছাড়া আর কেউই সে পথে যায়নি। আর এ কারণেই বিএনপি মনে করছে সামনের দিনগুলোতে নির্বাচনের পরও বড় ধরনের আন্দোলন গড়ে তোলার সুযোগ রয়েছে।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com