1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
বিএনপির আন্দোলনে গতি নেই, তৃণমূলে অসন্তোষ - দৈনিক কুমিল্লার ডাক
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৩৬ পূর্বাহ্ন
Title :
একজন সাংবাদিকের সংগ্রাম ও সাহসিকতা গল্প মেঘনা নদীতে মাছের পোনা অবমুক্তকরণে রফিক উল্লাহ আফসারীর উদ্যোগ ব্রাহ্মণপাড়ায় ৩৪ কেজি গাঁজা জব্দ প্রচন্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ করেন- কুমিল্লা মহানগর কৃষক লীগ চৌদ্দগ্রাম স্বাস্থ্য কমপ্লেক্সে অত্যাধুনিক এক্স-রে মেশিন কার্যক্রমের উদ্বোধন কৃষকদের নানাবিধ সুবিধা নিশ্চিতে আওয়ামী লীগ সরকার কাজ করছে : সাবেক রেলপথ মন্ত্রী মো: মুজিবুল হক এমপি কুমিল্লা মহানগর কৃষক লীগের উদ্যোগে প্রচন্ড গরমে পথচারীদের মাঝে ঠান্ডা শরবত বিতরণ দেবীদ্বারে পৃথক ৩টি ঘটনায় ৩ শিশুর মরদেহ পুকুরে ভাসমান অবস্থায় উদ্ধার; এলাকায় চলছে শোকের মাতম নগরীতে অবৈধ জিপি তোলার ঘটনায় অটোরিকশা চালককে ছুরিকাঘাত বুড়িচংয়ে পানিতে ডুবে মাদ্রাসার ছাত্রের মৃত্যু!

বিএনপির আন্দোলনে গতি নেই, তৃণমূলে অসন্তোষ

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ৩১১৮ Time View

রাজধানীতে বিএনপির অবরোধ-আন্দোলন কার্যক্রম নিয়ে সন্তুষ্ট নয় তৃণমূল নেতাকর্মীরা। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি নেতাদের দৃশ্যমান তৎপরতার অভাবে ঢিলেঢালাভাবে পালন হচ্ছে অবরোধ কর্মসূচি। উচ্চপর্যায়ের বেশিরভাগ নেতৃবৃন্দ রাজনীতির ময়দানে না থাকায় সাংগঠনিক শক্তি নিয়েও প্রশ্ন উঠেছে। অনেকেই বলছেন, ঢাকায়ই কর্মসূচি সফল না হয় তাহলে দেশজুড়ে নেতাকর্মীরা আন্দোলনে গতি পাবে না, অবরোধ-হরতালেও লাভ হবে না।

বিএনপি সংশ্লিষ্ট সূত্রগুলো বলছেন, ২৮ অক্টোবরের পর থেকে একদফা দাবিতে চলমান আন্দোলনে বিএনপি কোনো ফল পাচ্ছে না দল। শুরুতে মহানগর বিএনপির নেতাকর্মীদের মাঠে দেখা গেলেও এখন তাদের দৃশ্যমান কোনো তৎপরতা নেই। শুধু অঙ্গ ও সহযোগী সংগঠন কিছু ‘ঝটিকা মিছিল’ করছে। যে কারণে রাজধানীর আন্দোলন জমাতে পারছে না। অবরোধেও রাজধানীর চিত্র দেখে  চিন্তিত দলটির নীতিনির্ধারকগণ। এছাড়াও আন্দোলন জোরদার করতে করণীয় নিয়ে কয়েক দফা বৈঠকও করেছেন তারা। গণমাধ্যমের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান একটি গণমাধ্যমকে বলেছেন, ‘সারা দেশে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছে বিএনপির নেতাকর্মীরা। রাজধানীতে আন্দোলন কর্মসূচিতে কিছুটা ঢিলেঢালা হচ্ছে। কারণ, আমরা দেখছি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা প্রতিটা মোড়ে মোড়ে অবস্থান করছে। বিএনপি নেতাকর্মীদের পেলেই গ্রেফতার করছে। নানাভাবে অত্যাচার-নির্যাতন করছে। যার ফলে নেতাকর্মীরা মাঠে নামলেই তাদের ওপর হামলা করছে, গুলি করছে। তারপরও বিচ্ছিন্নভাবে আমাদের নেতাকর্মীরা রাজধানীতে কর্মসূচি পালন করে। বিক্ষোভ মিছিলসহ পিকেটিং করে আসছে। সামনের দিনগুলোতে নেতাকর্মীদের উপস্থিতি আরও বাড়বে। কেন্দ্রীয় নেতারা সক্রিয়ভাবে কর্মসূচিতে অংশ নেবে। এ বিষয়ে কাজ চলছে। দল থেকে নির্দেশনাও দেওয়া হচ্ছে।’

তথ্যসূত্র বলছে, ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান ও সদস্য সচিব আমিনুল হক কারাগারে রয়েছে। এখন ভারপ্রাপ্ত আহ্বায়ক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনার ও ভারপ্রাপ্ত সদস্য সচিবের দায়িত্বে রয়েছেন এজিএম শামসুল হক। অন্যদিকে, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম আত্মগোপনে রয়েছেন। সদস্য সচিব রফিকুল আলম মজনু গ্রেফতার হলে ভারপ্রাপ্ত সদস্য সচিবের দায়িত্ব দেওয়া হয় তানভীর আহমেদ রবীনকে। পরে তাকেও গ্রেফতার করা হলে এখন ভারপ্রাপ্ত সদস্য সচিবের দায়িত্বে রয়েছেন লিটন মাহমুদ। বিএনপির নেতারা জানান, ২৮ অক্টোবর ঢাকার মহাসমাবেশ পণ্ড হওয়ার পর থেকেই সবচেয়ে বেশি গ্রেফতার ও নির্যাতনের শিকার ঢাকা মহানগরের সক্রিয় নেতাকর্মীরা। হরতাল ও অবরোধ শুরুর পর থেকে এ পর্যন্ত মহানগর উত্তরের তিনশরও বেশি ও দক্ষিণের তিনশ নেতাকর্মী গ্রেফতার হয়েছেন।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সূত্র বলছে, ঢাকা উত্তরে কেন্দ্রীয় কমিটির পাশাপাশি সাংগঠনিক ২৬ থানারই আহ্বায়ক কমিটি রয়েছে। আর ৭১টি সাংগঠনিক ওয়ার্ডে রয়েছে পূর্ণাঙ্গ কমিটি। অন্যদিকে দক্ষিণে ৮০টি সাংগঠনিক ওয়ার্ডে কমিটি রয়েছে। তবে ২৪ থানার কমিটি স্থগিত রাখা হয়েছে। যদিও এসব থানার সাবেক শীর্ষ নেতাদের দায়িত্ব দিয়ে আন্দোলন পরিচালনা করা হচ্ছে। কিন্তু এর মধ্যে অনেক নেতাকর্মীর নামে মামলা এবং গ্রেপ্তার হওয়ায় আন্দোলন জোরদার হচ্ছে না।

এদিকে, দেশব্যাপী এগারো দফায়ও ৩৬ ঘণ্টার অবরোধ চলছে। এই কর্মসূচির ওপর নজর রাখছেন, বিএনপির এমন নেতারা গণমাধ্যমকে জানিয়েছেন, মূলত রাজধানীতে কর্মসূচিগুলো করছে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। এছাড়া বিএনপির কেন্দ্রীয় নেতাদের মধ্যে রুহুল কবির রিজভী, আব্দুল কাদির ভূঁইয়া জুয়েল, ফজলুর রহমান খোকন (কারাগারে), কাজী রওনকুল ইসলাম শ্রাবণসহ আরও কয়েকজনকে বিক্ষোভ মিছিল করতে দেখা যায়। কিন্তু মহানগরের মূল দল বিএনপিকে সেভাবে দেখা যাচ্ছে না। মূল সংগঠনের নেতৃবৃন্দের রাজনৈতিক কর্মকাণ্ড নিয়েও প্রশ্ন তৃণমূল নেতাদের।

যদিও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তরের দায়িত্বে থাকা সাইদুর রহমান মিন্টু গণমাধ্যমকে বলেন, ‘কর্মসূচির প্রতিদিনই বিএনপির নেতাকর্মীরা বিক্ষোভ করছে। গ্রেফতার করা হচ্ছে। চেষ্টা করা হচ্ছে কর্মসূচি কীভাবে জোরদার করা যায়। ২৪ থানায় কমিটি না থাকলেও এসব থানার সাবেক সভাপতি ও সাধারণ সম্পাদকদের সমন্বয়কের দায়িত্ব দেওয়া হয়েছে। তারা কাজ করছেন।’

ঢাকা মহানগর উত্তর বিএনপির দপ্তর সম্পাদক জিয়াউর রহমান বলেন, ‘সরকারি দল ও প্রশাসন তাদের সর্বশক্তি নিয়োগ করে ঢাকাকে দখল রাখতে চায়। এর মধ্যেও অবরোধের পক্ষে মিছিল অব্যাহত আছে। এ কার্যক্রম চালাতে গিয়ে প্রতিদিনই কোনো না কোনো নেতাকর্মী গ্রেফতার হচ্ছেন বা রিমান্ডের শিকার হচ্ছেন। আওয়ামী লীগের গুন্ডাবাহিনীর হাতে নির্যাতনের শিকার হচ্ছেন। কিন্তু তারপরও কর্মসূচি পালন থেমে নেই।’

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com