1. billalhossain@cumillardak.com : দৈনিক কুমিল্লার ডাক : দৈনিক কুমিল্লার ডাক
  2. : admin :
  3. Editor@gmail.com : Comillar Dak : Comillar Dak
  4. Noman@cumillardak.com : Noman :
কুমিল্লায় বেগুনের বাম্পার ফলন : বারি-১২ জাতের বেগুনে মুগ্ধ কৃষক ও ক্রেতারা - দৈনিক কুমিল্লার ডাক
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:৫৩ অপরাহ্ন
Title :
চৌদ্দগ্রামে পৃথক অভিযানে বিপুল পরিমাণ মাদক উদ্ধার, আটক ৪ চৌদ্দগ্রামে জাতীয় পুষ্টি সপ্তাহ-২০২৪ এর উদ্বোধন কুমিল্লায় অস্ত্রসহ তিনজন গ্রেফতার শাহপুর দরবার শরীফের ইমাম নিয়োগ বিতর্কে সাংবাদিক সম্মেলন চৌদ্দগ্রামে নিজঘরে বিদ্যুৎ স্পৃষ্টে যুবক নিহত মনোহরগঞ্জে কিস্তি দেয়ার নামে কোটি টাকা নিয়ে লাপাত্তা চৌদ্দগ্রামে প্রসাধনী ব্র্যান্ড হারল্যান স্টোর এর উদ্বোধন করলেন অলরাউন্ডার সাকিব আল হাসান এমপি দেবীদ্বার উপজেলা মডেল ফারিয়ার ৩১ সদস্য বিশিষ্ট কমিটি গঠন দেবীদ্বারে “সর্বজনীন পেনশন স্কিম” বাস্তবায়ন সংক্রান্ত বিশেষ সভা অনুষ্ঠিত কুমিল্লায় মাদক পাচার রোধে ডিএনসিট সেমিনার অনুষ্ঠিত

কুমিল্লায় বেগুনের বাম্পার ফলন : বারি-১২ জাতের বেগুনে মুগ্ধ কৃষক ও ক্রেতারা

নিজস্ব প্রতিবেদক :
  • Update Time : শনিবার, ১৬ মার্চ, ২০২৪
  • ৩০২৯ Time View

কুমিল্লার চান্দিনা উপজেলার বড় শ্রীমন্তপুর গ্রামের মাঠজুড়ে এখন বেগুনের সবুজ সমারোহ। বিশেষ করে বারি-১২ জাতের বেগুন চাষে ব্যাপক সাড়া পড়েছে। এই বেগুন দেখতে লাউয়ের মতো বড় ও সুদৃশ্য, যা প্রথম দেখায় অনেককেই বিস্মিত করে। প্রতিটি বেগুনের ওজন প্রায় ৮০০ গ্রাম থেকে এক কেজি, যা স্থানীয় বাজারে বেগুনের চাহিদা ও দাম উভয়ই বাড়িয়ে তুলেছে।

স্থানীয় কৃষক মনোয়ার হোসেন জানান, কৃষি অফিসের পরামর্শে তিনি বারি-১২ জাতের বেগুন চাষ শুরু করেন। তার ৩০ শতাংশ জমিতে এই বেগুনের ফলন অত্যন্ত ভালো হয়েছে। বাজারে নিয়ে যেতে হয় না, জমি থেকেই ক্রেতারা কিনে নিয়ে যাচ্ছেন। সাধারণ বেগুনের তুলনায় এই বেগুনের দাম প্রায় দ্বিগুণ, প্রতি কেজি ৪০-৪৫ টাকা।

উপজেলা কৃষি অফিসার মনিরুল হক রোমেল বলেন, ২০২১ সালে তারা বারি-১২ জাতের বেগুন সম্পর্কে জানতে পারেন এবং বারি থেকে বীজ সংগ্রহ করেন। এই বেগুনের বীজ সংগ্রহ করে কৃষকরা পুনরায় চাষ করতে পারবেন, যা কৃষি সম্প্রসারণে বড় ধরনের অগ্রগতি বয়ে আনবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতর কুমিল্লার উপপরিচালক মো. আইউব মাহমুদ জানান, বারি-১২ জাতের বেগুন মূলত পটুয়াখালীর একটি রাখাইন সম্প্রদায় থেকে এসেছে। এই বেগুন চাষে কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ ও আগ্রহ দেখা গেছে। জেলায় এ বছর ২০টি প্রদর্শনী প্লট হয়েছে, যা বেগুন চাষের প্রসারে সহায়ক হবে।

এই বেগুনের বাম্পার ফলন ও বাজারজাতকরণ কুমিল্লার কৃষি ও অর্থনীতিতে নতুন মাত্রা যোগ করেছে, এবং কৃষকদের মধ্যে আশার আলো জাগিয়েছে। বেগুন চাষের এই নতুন দিগন্ত কুমিল্লার কৃষি প্রসারে অবদান রাখবে বলে কৃষক ও কৃষি বিশেষজ্ঞরা মনে করেন।

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © comillardak.com